বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০১:৩৩ অপরাহ্ন
শিরোনাম :
Logo তাহারা কি আই‌নের উ‌র্দ্ধে ? ফ‌রিদুল মোস্তফা Logo কালকিনি (মাদারীপুর) উপজেলার বাঁশগাড়ী ইউনিয়নের ঐতিহ্যবাহী খাসেরহাট সৈয়দ আবুল হোসেন স্কুল এন্ড কলেজের প্রাক্তন ছাত্রছাত্রীদের পুনর্মিলনী অনুষ্ঠান -২০২৪ অনুষ্ঠিত Logo মাদারীপুর ৩ আসনের এমপি মোছাম্মৎ তাহমিনা বেগমের আ ফ ম বাহাউদ্দিন নাসিমের সাথে ঈদ পরবর্তী সৌজন্য সাক্ষাৎ ও শুভেচ্ছা বিনিময় Logo মাদারীপুরের কালকিনির রমজানপুর ইউনিয়নে “আব্দুর রব তালুকদার -মাহমুদা বেগম ফাউন্ডেশন” এর ঈদ উপহার সামগ্রী বিতরণ Logo ঢাকাসহ ৭ অঞ্চলে ৮০ কিলোমিটার বেগে ঝড়ের আভাস Logo বাড়ি ফিরছে মানুষ, ফাঁকা হচ্ছে ঢাকা Logo গুরুত্বপূর্ণ সীমান্ত শহর হারাল মিয়ানমার জান্তা, বাঁচলো আত্মসমর্পণ করে Logo ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী ঢাকায় Logo আমিরাতে সোমবার শাওয়াল মাসের চাঁদ দেখার আহ্বান Logo ঈদের আগে বাড়লো মুরগির দাম

ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রীকে সরিয়ে দিলেন জেলেনস্কি

আন্তর্জাতিক নিউজ ডেস্ক / ৩০
আপডেট : সোমবার, ৪ সেপ্টেম্বর, ২০২৩, ১০:২০ পূর্বাহ্ণ

ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী ওলেক্সি রেজনিকভকে পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছে বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। ২০২২ সালের ফেব্রুয়ারিতে রাশিয়ার পূর্ণমাত্রার আক্রমণ শুরু হওয়ার আগে থেকেই মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করে আসছিলেন তিনি।

স্থানীয় সময় গত রাতে দেওয়া ভাষণে প্রেসিডেন্ট জেলেনস্কি বলেন, প্রতিরক্ষা মন্ত্রণালয়ে ‘নতুন দৃষ্টিভঙ্গির’ সময় এসেছে।

জানা গেছে, ওলেক্সি রেজনিকভের স্থানে ইউক্রেনের রাষ্ট্রীয় সম্পত্তি তহবিল পরিচালনাকারী রুস্তেম উমরভকে মনোনীত করেছেন জেলেনস্কি।

ইউক্রেনের প্রেসিডেন্ট রাজধানী কিয়েভ থেকে দেওয়া ভাষণে বলেন, আমি বিশ্বাস করি মন্ত্রণালয়ের সামরিক ও সমাজের সঙ্গে নতুন দৃষ্টিভঙ্গি এবং অন্যান্য ধরনের যোগাযোগ প্রয়োজন।

ইউক্রেনের মিডিয়া অনুমান করেছে, রেজনিকভ হয়তো লন্ডনে কিয়েভের নতুন রাষ্ট্রদূত হবেন। যুদ্ধকালীন সময়ে লন্ডনের সিনিয়র রাজনীতিবিদদের সঙ্গে সুসম্পর্ক গড়ে তুলেছেন তিনি।

ইউক্রেনে যুদ্ধ শুরু হওয়ার পর থেকেই ৫৭ বছর বয়সী এই ব্যক্তি সুপরিচিত ব্যক্তিত্বে পরিণত হয়েছেন। আন্তর্জাতিকভাবে তিনি নিয়মিত ইউক্রেনের পশ্চিমা মিত্রদের সঙ্গে বৈঠকে অংশ নিয়েছেন এবং অতিরিক্ত সামরিক সরঞ্জামের জন্য তদবিরে মূল ভূমিকা পালন করেছেন।

তবে তার বরখাস্তের বিষয়টি বেশ কিছুদিন ধরেই প্রত্যাশিত ছিল। গত সপ্তাহে রেজনিকভ সাংবাদিকদের জানিয়েছিলেন, তিনি অন্যা পদ খুঁজছেন।

বিশেষজ্ঞরা পর্যবেক্ষণ করেছেন, মন্ত্রিসভার রদবদল হলেও যুদ্ধক্ষেত্রের কৌশলে কোনও বড় পরিবর্তনের সম্ভাবনা নেই।

বিবিসির প্রতিবেদনের তথ্য বলছে, জেলেনস্কির প্রশাসনে ব্যাপক দুর্নীতিবিরোধী অভিযানের মধ্যে রেজনিকভকে বরখাস্ত করা হলো। ইউরোপীয় ইউনিয়নের মতো পশ্চিমা প্রতিষ্ঠানে যোগদানের আকাঙ্ক্ষার জন্য দেশটিতে দুর্নীতি নির্মূল করা অপরিহার্য বলে মনে করা হচ্ছে।


এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

Theme Customized By Theme Park BD