মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০:৪৬ পূর্বাহ্ন
শিরোনাম :
Logo কাজী নাসরিনের প্রার্থীতা ঘোষণা Logo অ্যাডভোকেট আরিফা আক্তার বিথির আনুষ্ঠানিক প্রার্থী ঘোষণা Logo তাহারা কি আই‌নের উ‌র্দ্ধে ? ফ‌রিদুল মোস্তফা Logo কালকিনি (মাদারীপুর) উপজেলার বাঁশগাড়ী ইউনিয়নের ঐতিহ্যবাহী খাসেরহাট সৈয়দ আবুল হোসেন স্কুল এন্ড কলেজের প্রাক্তন ছাত্রছাত্রীদের পুনর্মিলনী অনুষ্ঠান -২০২৪ অনুষ্ঠিত Logo মাদারীপুর ৩ আসনের এমপি মোছাম্মৎ তাহমিনা বেগমের আ ফ ম বাহাউদ্দিন নাসিমের সাথে ঈদ পরবর্তী সৌজন্য সাক্ষাৎ ও শুভেচ্ছা বিনিময় Logo মাদারীপুরের কালকিনির রমজানপুর ইউনিয়নে “আব্দুর রব তালুকদার -মাহমুদা বেগম ফাউন্ডেশন” এর ঈদ উপহার সামগ্রী বিতরণ Logo ঢাকাসহ ৭ অঞ্চলে ৮০ কিলোমিটার বেগে ঝড়ের আভাস Logo বাড়ি ফিরছে মানুষ, ফাঁকা হচ্ছে ঢাকা Logo গুরুত্বপূর্ণ সীমান্ত শহর হারাল মিয়ানমার জান্তা, বাঁচলো আত্মসমর্পণ করে Logo ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী ঢাকায়

ইরানের মোকাবেলা : হরমুজ প্রণালীতে উপসাগরে এফ-১৬ পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক নিউজ ডেস্ক / ৩৭
আপডেট : শনিবার, ১৫ জুলাই, ২০২৩, ১০:১৬ পূর্বাহ্ণ

ইরানি অবরোধ থেকে জাহাজ রক্ষার জন্য কৌশলগত হরমুজ প্রণালীর আশপাশে এফ-১৬ যুদ্ধবিমান মোতায়েন করবে যুক্তরাষ্ট্র। শুক্রবার যুক্তরাষ্ট্রের এক সিনিয়র প্রতিরক্ষা কর্মকর্তা এ ঘোষণা প্রকাশ করে আরো বলেন, মধ্যপ্রাচ্যে ইরান, রাশিয়া ও সিরিয়ার মধ্যকার ক্রমবর্ধমান সম্পর্ক নিয়ে যুক্তরাষ্ট্র খুবই উদ্বিগ্ন।

পেন্টাগনে সাংবাদিকদের সাথে কথা বলার সময় পরিচয় প্রকাশ না করার শর্তে বলেন, এক সপ্তাহের বেশি সময় ধরে টহল দিতে থাাক এ-১০ অ্যাটাক্ট এয়ারক্রাফটের শক্তি বাড়ানোর জন্য চলতি সপ্তাহেই উপসাগরীয় অঞ্চলে এফ-১৬ যুদ্ধবিমান পাঠাবে যুক্তরাষ্ট্র। গত সপ্তাহে ইরান দুটি তেল ট্যাঙ্কার জব্দ করার চেষ্টার প্রেক্ষাপটে এই উদ্যোগ গ্রহণ করা হলো।

তিনি বলেন, এফ-১৬ বিমান জাহাজগুলোকে আরো বিমান সুরক্ষা দেবে এবং তারা নিরাপদে চলাচল করতে পারবে।

ওই কর্মকর্তা আরো বলেন, সিরিয়ার আকাশে ক্রমবর্ধমান রুশ আগ্রাসনের জবাবে যুক্তরাষ্ট্র আরো কিছু সামরিক বিকল্প ভাবছে।

ওই কর্মকর্তা আরো বলেন, সিরিয়া থেকে যুক্তরাষ্ট্রকে হটিয়ে দেয়ার লক্ষ্যে দামেস্ক ও তেহরান ক্রমবর্ধমান হারে মস্কোর সাথে সম্পর্ক ঘনিষ্ঠ করছে।

তিনি বলেন, ইউক্রেন যুদ্ধে রাশিয়াকে সমর্থন দিয়ে যাচ্ছে ইরান। আর ইরান সিরিয়া থেকে যুক্তরাষ্ট্র বিদায় নেয়া নিশ্চিত করতে রাশিয়ার সাহায্য চাচ্ছে। ইরান মনে করে যে সিরিয়া থেকে যুক্তরাষ্ট্র সরে গেলে তার পক্ষে লেবাননের হিজবুল্লাহকে সামরিক সহায়তা করার সুযোগ বাড়বে।


এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

Theme Customized By Theme Park BD