শনিবার, ১৮ মে ২০২৪, ০৬:১৩ পূর্বাহ্ন

ইসরাইলের বর্বরতার বিরুদ্ধে সুনির্দিষ্ট পদক্ষেপ নেওয়ার আহ্বান এরদোয়ানের

আন্তর্জাতিক নিউজ ডেস্ক / ৩৯
আপডেট : শনিবার, ১১ নভেম্বর, ২০২৩, ১১:১০ পূর্বাহ্ণ

ফাঁকা বুলি আওড়ে বিলম্ব না করে ফিলিস্তিনের গাজায় ইসরাইলের নৃশংসতা ও বর্বরতার বিরুদ্ধে সুনির্দিষ্ট পদক্ষেপ নেওয়ার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেব এরদোয়ান। বৃহস্পতিবার উজবেকিস্তান থেকে তুরস্কে ফিরে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

তুর্কি প্রেসিডেন্ট বলেছেন, ইসরাইল ফিলিস্তিনিদের হত্যা করা আজকে শুরু করেনি। এর একটি ইতিহাস রয়েছে, যা ১৯৪৭ সালে শুরু। ইসরাইলের নৃশংসতার বিরুদ্ধে অবস্থান নেওয়ার জন্য জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের প্রশংসা করেছেন এরদোয়ান। তুর্কি প্রেসিডেন্ট বলেছেন, তিনিও সত্য দেখছেন। জাতিসংঘের মহাসচিব হিসেবে তিনি সত্য ও ন্যায়ের পক্ষে  দাঁড়িয়েছেন। ৭ অক্টোবর সংঘাতের তীব্রতা বৃদ্ধির পর যুক্তরাষ্ট্রসহ পশ্চিমাদের পক্ষ থেকে ইসরাইলকে সমর্থন দেওয়ার সমালোচনা করেছেন এরদোয়ান। তিনি মনে করিয়ে দিয়েছেন, জাতিসংঘের ১২০টি দেশ ইসরাইল ও যুক্তরাষ্ট্রের পক্ষে অবস্থান নিতে অস্বীকৃতি জানিয়েছে।

বিশ্বের বেশির ভাগ দেশ ইসরাইলের নৃশংসতার বিরুদ্ধে—উল্লেখ করে এরদোয়ান বলেছেন, সাহসী দেশগুলোর পুরো বিশ্বকে এটি একটি বার্তা—হায় আমেরিকা, তুমি যতই শক্তিশালী হও না কেন, তুমি সঠিক নও, ইসরাইল সঠিক নয়। ইসরাইলের পক্ষ থেকে পশ্চিমাদের ভালো রূপরেখা খোঁজার দাবিরও সমালোচনা করেছেন তিনি। তিনি বলেছেন, জাতিসংঘের রেজুলেশনের চেয়ে ভালো পথ আর কী হতে পারে? আপনারা যদি যুদ্ধবিরতির বিষয়ে দায়িত্বশীল হোন, তাহলে জাতিসংঘের সিদ্ধান্ত বাস্তবায়নে ইসরাইলের ওপর চাপ প্রয়োগ করুন।

এরদোয়ান বলেন, মানুষ মারা যাচ্ছে, মায়েরা তাদের বাচ্চা হারাচ্ছে, শিশুরা তাদের মা-বাবাকে হারাচ্ছে। আমরা এই রক্তক্ষরণ বন্ধ করতে কিছু করার চেষ্টা করছি। যদি যুক্তরাষ্ট্রও এমনটি মনে করে তাহলে ইসরাইলকে থামানো আরো সহজ হবে।


এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

Theme Customized By Theme Park BD