বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০২:০০ অপরাহ্ন
শিরোনাম :
Logo তাহারা কি আই‌নের উ‌র্দ্ধে ? ফ‌রিদুল মোস্তফা Logo কালকিনি (মাদারীপুর) উপজেলার বাঁশগাড়ী ইউনিয়নের ঐতিহ্যবাহী খাসেরহাট সৈয়দ আবুল হোসেন স্কুল এন্ড কলেজের প্রাক্তন ছাত্রছাত্রীদের পুনর্মিলনী অনুষ্ঠান -২০২৪ অনুষ্ঠিত Logo মাদারীপুর ৩ আসনের এমপি মোছাম্মৎ তাহমিনা বেগমের আ ফ ম বাহাউদ্দিন নাসিমের সাথে ঈদ পরবর্তী সৌজন্য সাক্ষাৎ ও শুভেচ্ছা বিনিময় Logo মাদারীপুরের কালকিনির রমজানপুর ইউনিয়নে “আব্দুর রব তালুকদার -মাহমুদা বেগম ফাউন্ডেশন” এর ঈদ উপহার সামগ্রী বিতরণ Logo ঢাকাসহ ৭ অঞ্চলে ৮০ কিলোমিটার বেগে ঝড়ের আভাস Logo বাড়ি ফিরছে মানুষ, ফাঁকা হচ্ছে ঢাকা Logo গুরুত্বপূর্ণ সীমান্ত শহর হারাল মিয়ানমার জান্তা, বাঁচলো আত্মসমর্পণ করে Logo ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী ঢাকায় Logo আমিরাতে সোমবার শাওয়াল মাসের চাঁদ দেখার আহ্বান Logo ঈদের আগে বাড়লো মুরগির দাম

উত্তরার সেই বিআরটি”র কাজ বন্ধ, তিন প্রশ্ন‌ে আটকা

অতিথি কলাম লেখক: এম আব্দুল্লাহ / ১৫৫
আপডেট : বুধবার, ১৭ আগস্ট, ২০২২, ১০:২৪ পূর্বাহ্ণ

বিআরটি প্রকল্প ▪️ কাজ বন্ধ দুর্ঘটনায় নাকি অর্থাভাব ও ডিজাইন ভুলে

বিআরটি’র কাজটা বন্ধ করা হলো দুর্ঘটনা ও নিরাপত্তাজনিত কারণে নাকি অর্থাভাব ও ডিজাইন ভুলের কারণে? এ প্রশ্নের উত্তর খোঁজা দরকার।

অর্থ সংকটে কয়েক মাস আগেও এ প্রকল্পটির কাজ বন্ধ ছিল। নাজীরবিহীনভাবে সরকারের কাছে ঠিকাদারের গচ্ছিত জামানতের অর্থের একটি অংশ ঠিকাদার প্রতিষ্ঠানকে ফেরত দিয়ে কাজে গতি সঞ্চার করা হয়। উদ্দেশ্য আগামী নির্বাচন সামনে রেখে আংশিক হলেও প্রকল্পটি চালু করা। এখন অবহেলা ও দায়িত্বহীনতাজনিত দুর্ঘটনাকে মোক্ষম সুযোগ হিসেবে কাজে লাগিয়ে কাজ বন্ধের ঘোষণা দেওয়া হলো। নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করে কাজ চলতে সমস্যা কোথায়? বন্ধ হবে কেন? এক দশক ধরে ঢাকা-গাজীপুর মহাসড়কে যাত্রীদের সীমাহীন ভোগান্তির পর এখন কাজ বন্ধের পেছনে দুরভিসন্ধি থাকা অস্বাভাবিক নয়।

আরও একটি বিষয় আছে। সম্প্রতি এ প্রকল্পের ডিজাইনে ভুল ধরা পড়েছে। বাস স্টপেজে যে যাত্রী লাউঞ্জ বা শেড করা হয়েছে তার নকশায় মারাত্মক ভুল হয়েছে। বাস থেকে বাম পাশের পরিবর্তে যাত্রীদের ডান পাশে নামতে হবে। অর্থাৎ প্রকল্পের অধীনে যে বাস চলবে তার ডান পাশে বা ড্রাইভারের পেছন বরাবর দরজা থাকতে হবে। ফলে উন্নতমানের আর্টিকুলেটেড বাস আমদানি করে চালানোর পরিকল্পনা থেকে সরকারকে সরে আসতে হয়েছে। এখন বলা হচ্ছে বিআরটিসির চলমান ও যে বাস অচল হয়ে পড়ে আছে সেগুলোর ডান দিকে দরজা করে চালানোর চিন্তা করা হচ্ছে। যা খুবই হাস্যকর ও উর্বর মস্তিষ্কের চিন্তা বৈ কিছু নয়। আসলে বিআরটি প্রকল্পের ডিজাইনে এমন মারাত্মক ভুলের একটা কারণ হতে পারে লেফট হ্যান্ড (মধ্যপ্রাচ্যের মত বাম দিকে স্টিয়ারিংযুক্ত) ড্রাইভের কোন দেশের ডিজাইন নকল করে এটা করা হয়েছে। সেটাই এ প্রকল্পের জন্যে কাল হয়েছে।
আরও একটি বিষয়। ঠিকাদারের সঙ্গে এ পর্যায়ে চুক্তি বাতিল করলে নতুন ঠিকাদার নিয়োগে নতুন ধান্ধার সুযোগ হবে।

এসব কারণে দুর্ঘটনাকে অজুহাত করা হচ্ছে কিনা সেটাও এ সেক্টরের সাংবাদিক বন্ধুরা অনুসন্ধান করে দেখতে পারেন। নিরাপত্তা নিশ্চিত করে কাজ চালু রাখা এখানে কোন কঠিন বিষয় নয়।

দুর্ঘটনা, অঘটন, দুর্যোগ, দুর্বিপাক এমনকি অতিমারি থেকেও ফায়দা নেওয়ার উদাহরণ রয়েছে হাল আমলে।


এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

Theme Customized By Theme Park BD