মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০:১২ পূর্বাহ্ন
শিরোনাম :
Logo কাজী নাসরিনের প্রার্থীতা ঘোষণা Logo অ্যাডভোকেট আরিফা আক্তার বিথির আনুষ্ঠানিক প্রার্থী ঘোষণা Logo তাহারা কি আই‌নের উ‌র্দ্ধে ? ফ‌রিদুল মোস্তফা Logo কালকিনি (মাদারীপুর) উপজেলার বাঁশগাড়ী ইউনিয়নের ঐতিহ্যবাহী খাসেরহাট সৈয়দ আবুল হোসেন স্কুল এন্ড কলেজের প্রাক্তন ছাত্রছাত্রীদের পুনর্মিলনী অনুষ্ঠান -২০২৪ অনুষ্ঠিত Logo মাদারীপুর ৩ আসনের এমপি মোছাম্মৎ তাহমিনা বেগমের আ ফ ম বাহাউদ্দিন নাসিমের সাথে ঈদ পরবর্তী সৌজন্য সাক্ষাৎ ও শুভেচ্ছা বিনিময় Logo মাদারীপুরের কালকিনির রমজানপুর ইউনিয়নে “আব্দুর রব তালুকদার -মাহমুদা বেগম ফাউন্ডেশন” এর ঈদ উপহার সামগ্রী বিতরণ Logo ঢাকাসহ ৭ অঞ্চলে ৮০ কিলোমিটার বেগে ঝড়ের আভাস Logo বাড়ি ফিরছে মানুষ, ফাঁকা হচ্ছে ঢাকা Logo গুরুত্বপূর্ণ সীমান্ত শহর হারাল মিয়ানমার জান্তা, বাঁচলো আত্মসমর্পণ করে Logo ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী ঢাকায়

চুক্তি থেকে সরে রাশিয়া বলল ‘এতে পরমাণু যুদ্ধের ঝুঁকি বাড়বে না’!

আন্তর্জাতিক নিউজ ডেস্ক / ৭৬
আপডেট : বৃহস্পতিবার, ২৩ ফেব্রুয়ারি, ২০২৩, ৯:৫৬ পূর্বাহ্ণ

যুক্তরাষ্ট্রের সাথে করা পরমাণু অস্ত্র হ্রাসকরণ চুক্তি নিউ স্টার্ট (START) থেকে বেরিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে রাশিয়া। এই কাণ্ডকে মস্কোর বড় ধরনের ভুল বলে আখ্যা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

তবে রাশিয়ার সহকারী পররাষ্ট্রমন্ত্রী সার্গেই রেয়াবকভ বুধবার বলেছেন, রাশিয়া চুক্তি থেকে সরে গেলেও এটা পরমাণু যুদ্ধের ঝুঁকি বাড়াবে না। 

মঙ্গলবার পুতিন এই চুক্তি থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন। তারপর থেকে ইউক্রেন সংঘাত আরও বিস্তার লাভ করতে পারে বলে শঙ্কা প্রকাশ করছে অনেকে। 

তবে রুশ পররাষ্ট্রমন্ত্রী সবাইকে আশ্বস্ত করেছেন। তার মতে, ‘নিউ স্টার্ট চুক্তি থেকে বেরিয়ে গেলেই বিশ্বে পরমাণু যুদ্ধ শুরু হয়ে যাবে, আমি এমনটা মনে করি না।’

স্নায়ুযুদ্ধের পর রাশিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যে স্থিতিশীল সম্পর্ক বজায় রাখার অন্যতম ভিত্তি ছিল এই স্টার্ট চুক্তি। এই চুক্তির আওতায় তারা কৌশলগতভাবে পরমাণু অস্ত্রের মজুদ ও উৎপাদন কমানোর বিষয়ে সম্মত হয়েছিল।

সেই চুক্তি নড়বড়ে হয়ে যাওয়ায় অনেক বিশেষজ্ঞই ভয়াবহ কিছুর শঙ্কা করছেন।


এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

Theme Customized By Theme Park BD