শনিবার, ১৮ মে ২০২৪, ০৬:৪৭ পূর্বাহ্ন

টাইগারদের মানসিকতায় পরিবর্তন হয়েছে

নিজস্ব প্রতিবেদক / ৭৫
আপডেট : বুধবার, ২৯ মার্চ, ২০২৩, ১১:৫৬ পূর্বাহ্ণ

ঘরের মাঠে ওয়ানডে ফরম্যাটে শক্তিশালী দল বাংলাদেশ, এমনটা সকলেরই জানা তবে সম্প্রতি সময়ে টি-টোয়েন্টিতেও শক্তিশালী হয়ে উঠছে। জানান দিচ্ছে নিজেদের সামর্থ্যের। চলতি মাসের শুরুতে বাংলাদেশে খেলতে আসা ইংল্যান্ডকে টি-টোয়েন্টিতে হোয়াইটওয়াশ করেছিল সাকিবরা। এবার আয়ারল্যান্ডের বিপক্ষেও ধারণ করেছে বিধ্বংসী রূপ।

আইরিশদের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে গত সোমবার চট্টগ্রামে বৃষ্টি না হলে তো করে ফেলেছিল রেকর্ডই। সেই ম্যাচে বৃষ্টি আইনে আইরিশদেরকে ২২ রানে হারিয়েছে টাইগাররা। তবে এই ম্যাচে  ফলাফলের চেয়েও দেখার মতো ছিল বাংলাদেশের খেলার ধরন। কারণ অনেকটা পরিবর্তন হয়েছে টাইগাররদের খেলার ধরন।

সাকিবদের এমন মানসিক পরিবর্তনের পেছনে বড় ভূমিকা পালন করেছে দ্বিতীয় দফায় টাইগাদের দায়িত্বে আসা শ্রীলঙ্কান কোচ চন্ডিকা হাথুরুসিংহে। এর আগে তিনি যখন ২০১৪ থেকে ২০১৭ সালে প্রথম দফায় দায়িত্বে ছিলেন তখন বাংলাদেশ অনেক সফলতা অর্জন করেছিল ক্রিকেটে। দ্বিতীয় দফায় এসেও মাত্র অল্প কয়েক দিনে দলকে আক্রমণাত্মকভাবে খেলার মনোভাব সৃষ্টি করেছে। তার ফলাফলই খেলায় ফুটে উঠছে।

এর আগে আইরিশদের বিপক্ষে প্রথম টি-টোয়েন্টি ম্যাচের আগে হাথুরুসিংহে প্রেস কনফারেন্সে এসে জানিয়েছিলেন পরিবর্তন আনছেন তিনি খেলোয়াড়দের মানসিকতায়। তবে কী বদল এনেছে সেটি তিনি সেই সময় বলেনি। তার সেই অসর্ম্পূণ কথা প্রথম ম্যাচ শেষে এসে জানিয়ে দিয়েছেন বর্তমান টাইগার দলের সেরা পেসার তাসকিন আহমেদ।

খেলোয়াড়দের মানসিকতায় কী ধরনের পরিবর্তন হয়েছে জানতে চাইলে জবাবে তাসকিন জানান, ‘ব্যর্থ হওয়ার ভয় দূর করেছেন হাথুরু। আসলে ব্যর্থ হওয়ার ভয়টা আটকে ছিল। খোলা মনে ক্রিকেট খেলতে বলা হচ্ছে, প্রত্যেকটা টিম ম্যানেজমেন্ট থেকে সবাই সমর্থন দিচ্ছে। ম্যানেজমেন্ট থেকেও স্বাধীনতা দেওয়া হচ্ছে। যেন আমরা এক্সিকিউশন করতে গিয়ে দ্বিধাদ্বন্দ্ব না থাকি, খোলা মনে যেন খেলি। উজাড় করে দেই। এই গেমটা আনতে চাচ্ছি মাঠের মধ্যে, এটাই আক্রমণাত্মক ক্রিকেট। ’

এদিকে দ্বিতীয় ম্যাচের আগে অনুশীলন করেনি বাংলাদেশ দল। বিশ্রাম করেই কাটিয়েছে খেলোয়াড়রা। তবে অনুশীলনে মগ্ন ছিলো আয়াল্যান্ড দল। তারা স্বাগতিকদের বিপক্ষে ঘুরে দাড়াতে কঠোর পরিশ্রম করেছে এদিন।

তবে শেষ কথা হচ্ছে ক্রিকেট পাড়ায় গুঞ্জন রয়েছে, আজ ম্যাচ খেলে সাকিব তৃতীয় টি-টোয়েন্টি খেলবে না। আইপিএল খেলতে যাবেন। পালাক্রমে মুস্তাফিজ এবং লিটনও যাবেন।


এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

Theme Customized By Theme Park BD