সোমবার, ০৩ অক্টোবর ২০২২, ০৪:২৩ অপরাহ্ন

ট্রাম্পের বাড়িতে এফবিআই অভিযানে ক্ষুব্ধ রিপাবলিকানরা

আন্তর্জাতিক নিউজ ডেস্ক / ৪২
আপডেট : বুধবার, ১০ আগস্ট, ২০২২, ৯:২২ পূর্বাহ্ণ

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ফ্লোরিডার বাড়িতে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা-এফবিআই’য়ের তল্লাশি নিয়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া প্রকাশ করেছেন কয়েকজন রিপাবলিকান নেতা।

এফবিআইয়ের অভিযানের প্রতিবাদ জানিয়ে এক টুইটে প্রতিনিধি পরিষদে সংখ্যালঘু রিপাবলিকান দলের নেতা কেভিন ম্যাকার্থি বলেন, মার্কিন আইন মন্ত্রাণলয় রাজনীতিকীকরণের অসহনীয় পর্যায়ে পৌঁছেছে। 

টুইটে তিনি আরো লিখেছেন, রিপাবলিকান দল প্রতিনিধি পরিষদের নেতৃত্ব নিলে, বিচার মন্ত্রণালয়ের এইসব কর্মকাণ্ড তদন্ত করে ব্যবস্থা নেয়া হবে। এ সময় অ্যাটর্নি জেনারেল মেরিক গারল্যান্ডকে সব তথ্য-উপাত্ত নিয়ে প্রস্তুত থাকারও পরামর্শ দেন এই কংগ্রেসম্যান। 

এদিকে, ট্রাম্পের ফ্লোরিডার বাড়িতে অভিযানের মাধ্যমে বিচার মন্ত্রণালয়কে রাজনৈতিক উদ্দেশ্যে ব্যবহার করা হচ্ছে। ফক্স নিউজকে রিপাবলিকান ন্যাশনাল কমিটির চেয়ারওম্যান রনা ম্যাকড্যানিয়েল এ অভিযোগ করেন। 

এফবিআইয়ের অভিযান প্রমাণ করে, অসীম ক্ষমতার অধিকারী হলে মানুষ দুর্নীতিতে জড়িয়ে পড়ে।

একজন সাবেক প্রেসিডেন্টের বাড়িতে এমন আকস্মিক অভিযানকে নজিরবিহীন আখ্যা দিয়েছেন ম্যাকড্যানিয়েল। তিনি বলেন, প্রশাসনের স্বেচ্ছাচারিতা বন্ধে প্রতিনিধি পরিষদ ও সিনেটে রিপাবলিকানদের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার কোনো বিকল্প নেই। 

ম্যাকড্যানিয়েল অভিযোগ করেন, প্রশাসনিক যন্ত্র ব্যবহার করে ডেমোক্র্যাটরা তাদের প্রতিদ্বন্দ্বীর বিরুদ্ধে গোয়েন্দাগিরি করছে।

অন্যদিকে, ডোনাল্ড ট্রাম্পের সাবেক সিনিয়র অ্যাডভাইজার জেইসন মিলার এফবিআইয়ের এই অভিযানকে প্রশাসনের রাজনীতিকীকরণের জঘন্য উদাহরণ বলে আখ্যা দিয়েছেন। তিনি মনে করেন, এফবিআইয়ের অভিযানের একমাত্র উদ্দেশ্য-ডোনাল্ড ট্রাম্পকে রাজনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করা।

এছাড়াও ট্রাম্পের অনেক সমর্থকও মঙ্গলবার সরব হয়েছে। ট্রাম্পের সমর্থনে তারা নিউইয়র্কে ট্রাম্প টাওয়ারের বাইরে সমবেত হয়েছে।

বিবিসি বলছে, ট্রাম্পের বাড়িতে এফবিআই তল্লাশির ঘটনা এবং এর বিরুদ্ধে ছড়িয়ে পড়া ক্ষোভ বদলে দিতে পারে রাজনৈতিক হিসাব নিকাশ।

ট্রাম্প শিবির সক্রিয় হয়ে উঠে নভেম্বরের মধ্যবর্তী নির্বাচনে রিপাবলিকানদেরকে ভোট দিতে পারে। আর এমন হলে ট্রাম্পও প্রেসিডেন্ট পদের দৌড়ে আগেভাগেই প্রার্থিতা ঘোষণা করতে পারেন।

ট্রাম্প যদিও এখনও ২০২৪ সালের নির্বাচনী দৌড়ে নামার বিষয়টি নিশ্চিত করেননি। কিন্তু নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার ইঙ্গিত তিনি দিয়ে রেখেছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

Theme Customized By Theme Park BD