সোমবার, ০৩ অক্টোবর ২০২২, ০৬:২৮ অপরাহ্ন

তাইওয়ান ঘিরে মহড়া শেষ হতেই আরও দুই সাগরে চীনের নতুন সামরিক মহড়া

আন্তর্জাতিক নিউজ ডেস্ক / ৪২
আপডেট : সোমবার, ৮ আগস্ট, ২০২২, ৯:৫৬ পূর্বাহ্ণ

মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফর ঘিরে চরম উত্তেজনা দেখা দেয় চীনের সাথে। সফরের প্রতিক্রিয়ায় তাইওয়ান ঘিরে ছয় স্থানে সামরিক মহড়া করে চীন। এ সময় তাইওয়ানের উপর দিয়ে ক্ষেপণাস্ত্র নিক্ষেপেরও অভিযোগ উঠেছে চীনের বিরুদ্ধে।

চার দিনের নজিরবিহীন সেই সামরিক মহড়া শেষ হয়েছে রবিবার।

এদিকে, তাইওয়ান ঘিরে মহড়া শেষ হতেই নতুন সামরিক মহড়ার ঘোষণা দিয়েছে চীন। কোরীয় উপদ্বীপের কাছে ইয়েলো সি বা পীত সাগর এবং লাগোয়া বোহাই সাগরে নতুন এই সামরিক মহড়া শুরুর ঘোষণা দেয় চীন। এসব মহড়ায় তাজা গুলি ব্যবহার হবে।

চীনের নৌ চলাচল নিরাপত্তা বিষয়ক সংস্থা জানিয়েছেম, পীত সাগরে মহড়া চলবে ১৫ আগস্ট পর্যন্ত। অন্যদিকে, চীনের পূর্বাঞ্চলীয় উপকূলে বোহাই সাগরে ৮ আগস্ট থেকে এক মাস ধরে মহড়া চলবে।

তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, রবিবারও তাইওয়ান প্রণালী এবং আশপাশে ৬৬টি চীনা যুদ্ধবিমান এবং ১৪টি যুদ্ধ জাহাজের তৎপরতা দেখা গেছে।

তবে তাইওয়ানের যোগাযোগ মন্ত্রণালয় জানিয়েছে, রবিবার দুপুরের পর থেকে তাদের বিমান এবং জাহাজ চলাচলের রুট খুলে দেওয়া শুরু হবে। তবে সোমবার সকাল পর্যন্ত বিমানগুলোকে চীনা মহড়ার কাছাকাছি এলাকাগুলো এড়িয়ে চলতে বলা হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

Theme Customized By Theme Park BD