বুধবার, ০১ ফেব্রুয়ারী ২০২৩, ০৮:১১ পূর্বাহ্ন

নির্বাচন যতই ঘনিয়ে আসছে রাজনীতি ততই উত্তপ্ত হচ্ছে

এখনই সময় ডেস্ক / ৬৯
আপডেট : মঙ্গলবার, ১ নভেম্বর, ২০২২, ২:৫০ অপরাহ্ণ

টি এম তুহিন

বি‌রোধী দ‌লের মরন কামড় দেয়া আর সরকার দ‌লের ক্ষমতায় থাকার লড়াই চল‌ছে । ‌নির্বাচন যতই ঘ‌নি‌য়ে আস‌ছে বি‌রোধী দল ততই উ‌জ্জি‌বিত হ‌চ্ছে। দির্ঘ এক যু‌গেরও বেশী সময় ক্ষমতার বাই‌রে থে‌কে বিএনপির নেতা ক‌র্মিরা বি‌ভিন্ন হামলা মামলায় জর্জ‌রিত হ‌য়ে নির্বা‌সিত জীবন বে‌ছে নি‌য়ে‌ছিল! আগামী ২৩ সা‌লের জাতীয় নির্বাচ‌নে মরনপন লড়াই করার জন্য তৃনমূল নেতা‌ ক‌র্মি‌দের উৎসা‌হিত করার চেস্টা চালা‌চ্ছে বিএন‌পি ও তা‌দের জোট ।
অপড়‌দি‌কে ক্ষমতাসীন আওয়ামীলীগ ও তা‌দের মিত্র জোট নি‌জে‌দের পে‌স্টিজ রক্ষা‌ত্রে ক্ষমতা আক‌ড়ে রাখ‌তে বি‌ভিন্ন আইন প্রনয়ন করা, নেতা ক‌র্মি‌দের নি‌য়ে সভা সমা‌বেশ করা ও ব‌র্ধিত সভা ক‌রে ক‌মি‌টি গঠন করার ওপড় জোড় দি‌চ্ছেন।

সস্প্র‌তি বিএন‌পির বিভাগীয় পর্যা‌য়ের ক‌য়েকটি সমা‌বে‌শে লো‌কের উপ‌স্থিতী ও চতুর‌দি‌কের কথপকথন ঝড় তুল‌ছে ২৩ সা‌লের নির্বাচ‌নে কি হ‌তে যা‌চ্ছে ? টি‌ভি মি‌ডিয়ার টক শো‌তে হাট বাজার ও চা‌য়ের কা‌পে ঝড় চল‌ছে আগামী জাতীয় নির্বাচন নি‌য়ে ।

ব‌রিশা‌লে ‌বিএন‌পির সমা‌বেশ হ‌বে ৫ তা‌রিখ, ৩ ও ৪ তা‌রিখ ব‌রিশাল জেলা বাস মা‌লিক গ্রুপ দু‌দি‌নের ধর্মঘট ডে‌কে‌ছেন ব‌রিশাল বাস মা‌লিক গ্রুপ। সভাপ‌তি বাবলু মিয়া ও সাধারন সম্পাদক কি‌শোর বাবু সাক্ষ‌রিত এই ধর্মঘট ডাকার কারন ব্যক্ষা ক‌রে‌ছেন, যে মহা সড়‌কে থ্রি হুইলার(অ‌টো মা‌হেন্দ্র ভ্যান রিক্সা ন‌সিমন ক‌রিমন আলম সাধু ভটভ‌টি) বন্ধ করার দা‌বি‌তে তারা এই ধর্মঘট ডে‌কে‌ছেন ! অন্য দি‌কে ‌বিএন‌পির নেতা ক‌র্মিরা দা‌বি কর‌ছেন, বিএন‌পির সমা‌বেশে কর্মি সমর্থকরা আস‌তে না পা‌রে এবং সমা‌বেশকে ফ্লপ কর‌তেই এই ধর্মঘ‌টের ডাক দেয়া হ‌য়ে‌ছে।

ময়মন‌সিংহ, খ‌ুলনা ,রংপুরেও এমন ধর্মঘট ডে‌কে‌ছিল ওই জেলার বাস মা‌লিক স‌মি‌তি! সেসকল এলাকার ও আ‌শে পা‌শের জেলার মানুষ অ‌টো ভ্যান বাই সাই‌কেল‌ে চড়ে সমা‌বে‌শে উপ‌স্থিত হ‌য়ে‌ছি‌লেন। সমা‌বে‌শের এক‌দিন আ‌গেই কানায় কানায় পূর্ণ হ‌য়ে গি‌য়ে‌ছিল সমা‌বেশস্থল ও আশ পাশ। ব‌রিশা‌লে যে‌তে অ‌নেকে জলপথে (ল‌ঞ্চে) যাবার ইচ্ছা ক‌রে‌ছি‌লেন। শোনা গে‌ছে লঞ্চও না‌কি ধর্মঘট ডাকা হ‌চ্ছে ! নিরুপায় নেতা ক‌র্মিরা তাই দু‌ তিন দিন পূ‌র্বেই ভিন্ন ভিন্ন উপা‌য়ে ব‌রিশাল পৌছাচ্ছেন।

দা‌য়িত্বশীল নেতারা সপ্তাহখা‌নেক আ‌গেই ব‌রিশা‌লে অবস্থান কর‌ছেন। সমা‌বে‌শের দিন বা তার আ‌গের দিন যে‌তে পার‌বেন না ,বাধা দেয়া হ‌বে এমন প‌রি‌স্থিতী‌তে আ‌গেই ব‌রিশা‌লের আবা‌সিক হো‌টেল ও বিএন‌পির নেতা কর্মি‌দের বা‌ড়ি বুক হ‌য়ে গে‌ছে। সমা‌বেশ‌কে ঘি‌রে প্রাণ ফি‌রে পাচ্ছেন এতদাঞ্চ‌লের নেতা ক‌র্মিরা।

দেখা যা‌বে ব‌রিশা‌লে কি প‌রিমান জনসমাগম ঘটা‌তে পা‌রে বিএন‌পি ? আর তা‌দের নেতা ক‌র্মিরা কতটা উ‌জ্জি‌বিত হ‌য়ে আ‌ন্দোলন সংগ্রাম কর‌তে পা‌রেন ।

‌টি এম তু‌হিন,
(কলাম লেখক)


এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

Theme Customized By Theme Park BD