শুক্রবার, ০৩ ফেব্রুয়ারী ২০২৩, ১২:১২ পূর্বাহ্ন

পরিত্যাক্ত ইট ভাটা এখন ফলমুল শিল্পকারখানা ও পর্যটন কেন্দ্র

এখনই সময় ডেস্ক / ৬৯
আপডেট : রবিবার, ১৬ অক্টোবর, ২০২২, ৩:১০ অপরাহ্ণ

যে ইটভাটার দূষনে স্বাভাবিক ফসল উৎপাদন হতো না, সেখানেই এখন বিদেশী ফসলের বাম্পার ফলন। আর এই ফল বাগানের পাশেই প্রতিষ্ঠিত হয়েছে “প্রিমিয়াম ইকো ব্লকস লিমিটেড”। আগুনে না পুড়িয়ে উৎপাদন হচ্ছে, কংক্রিটের ইট ও ব্লক। প্রমান করতে চাই, পোড়ামাটির ইট নয়, পরিবেশবান্ধব ইট উৎপাদন করলে ফসলের কোন ক্ষতি হবে না।

আরেক স্বপ্ন পরিবেশবান্ধব কংক্রিট ব্লক উৎপাদন কারখানা। “প্রিমিয়াম ইকো ব্লকস লিমিটেড”। সোনালী ব্যাংকের অর্থায়নে প্রতিষ্ঠিত উচ্চ উৎপাদন ক্ষমতাসম্পন্ন স্বয়ংক্রিয় এমন সর্বাধুনিক কারখানা শুধু চাঁদপুর জেলাই নয়, আশপাশের অনেক জেলাতেই প্রথম। এই কারখানায় সর্বোচ্চ মানের ১১ ধরনের কংক্রিট ব্লক উৎপাদন এখন পুরুদমে শুরু হয়েছে।

উদ্যোক্তা সাংবা‌দিক হেলাল উ‌দ্দিন জানান,
প্রায় ৬৩ বছরের পারিবারিক ইটভাটার পরিত্যক্ত জমি বালু ভরাট করে প্রথমে প্রতিষ্ঠিত করেছি “ফ্রুটস ভ্যালী এগ্রো” প্রকল্প। ডাকাতিয়া নদীর মনোরম প্রাকৃতিক পরিবেশে এই প্রকল্পে চাষ হচ্ছে উচ্চ মূল্যের এবং উচ্চ মানের বিশ্বখ্যাত ৮৭ প্রজাতির ফল। এমন অনেক ফল গাছ আছে, যা সারা বিশ্বেই দূর্লভ ও দামি সুস্বাদু ফল হিসেবে পরিচিত। আমি সফল হলে এদেশের ফল বানিজ্যে বিপ্লব ঘটে যাবে। ফল আমদানি নয়, এদেশ হবে ফল রফতানি কারক।


‌তি‌নি আরও জানান,
সবচেয়ে বড় গর্বের বিষয়, চাঁদপুরের শাহতলী এলাকার আমার পৈত্রিক বাড়ী এখন মনোরম পর্যটন কেন্দ্র। প্রতিদিন শত শত মানুষ ভীড় করছে আমার আনকমন বাগান আর নদীর প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করতে। আমি গর্বিত যে, মাত্র আড়াই বছরেই ব্যতিক্রমী অর্গানিক ফলের বাগান করে দেশ বিদেশে “ফ্রুটস ভ্যালী এগ্রো” এখন একটি আলোচিত নাম। বাস্তবতা হচ্ছে, “দূষনের ইটভাটায় এখন বিষমুক্ত বিদেশী ফলের সমারোহ”।
যে ইটভাটার দূষনে স্বাভাবিক ফসল উৎপাদন হতো না, সেখানেই এখন বিদেশী ফসলের বাম্পার ফলন। আর এই ফল বাগানের পাশেই প্রতিষ্ঠিত হয়েছে “প্রিমিয়াম ইকো ব্লকস লিমিটেড”। আগুনে না পুড়িয়ে উৎপাদন হচ্ছে, কংক্রিটের ইট ও ব্লক। আমি প্রমান করতে চাই, পোড়ামাটির ইট নয়, পরিবেশবান্ধব ইট উৎপাদন করলে ফসলের কোন ক্ষতি হবে না। সকলের দোয়া চাই, যেন আমার এই জনকল্যাণমুখী দুটি পরিবেশবান্ধব প্রকল্প সফল হতে পারে।


এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

Theme Customized By Theme Park BD