বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ১২:২৬ অপরাহ্ন
শিরোনাম :
Logo তাহারা কি আই‌নের উ‌র্দ্ধে ? ফ‌রিদুল মোস্তফা Logo কালকিনি (মাদারীপুর) উপজেলার বাঁশগাড়ী ইউনিয়নের ঐতিহ্যবাহী খাসেরহাট সৈয়দ আবুল হোসেন স্কুল এন্ড কলেজের প্রাক্তন ছাত্রছাত্রীদের পুনর্মিলনী অনুষ্ঠান -২০২৪ অনুষ্ঠিত Logo মাদারীপুর ৩ আসনের এমপি মোছাম্মৎ তাহমিনা বেগমের আ ফ ম বাহাউদ্দিন নাসিমের সাথে ঈদ পরবর্তী সৌজন্য সাক্ষাৎ ও শুভেচ্ছা বিনিময় Logo মাদারীপুরের কালকিনির রমজানপুর ইউনিয়নে “আব্দুর রব তালুকদার -মাহমুদা বেগম ফাউন্ডেশন” এর ঈদ উপহার সামগ্রী বিতরণ Logo ঢাকাসহ ৭ অঞ্চলে ৮০ কিলোমিটার বেগে ঝড়ের আভাস Logo বাড়ি ফিরছে মানুষ, ফাঁকা হচ্ছে ঢাকা Logo গুরুত্বপূর্ণ সীমান্ত শহর হারাল মিয়ানমার জান্তা, বাঁচলো আত্মসমর্পণ করে Logo ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী ঢাকায় Logo আমিরাতে সোমবার শাওয়াল মাসের চাঁদ দেখার আহ্বান Logo ঈদের আগে বাড়লো মুরগির দাম

পশ্চিম তীর প্রসঙ্গে সহমত ইসরায়েল-ফিলিস্তিন

আন্তর্জাতিক নিউজ ডেস্ক / ৬৬
আপডেট : সোমবার, ২৭ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:২৩ অপরাহ্ণ

অধিকৃত পশ্চিমতীরে সহিংসতা কমানোর বিষয়ে একমত হয়েছে ইসরায়েল ও ফিলিস্তিন। স্থানীয় সময় রবিবার (২৬ ফেব্রুয়ারি) মধ্যপ্রাচ্যের দেশ জর্ডানের বন্দরনগরী আকাবায় আয়োজিত এক বৈঠকে সহিংসতা কমাতে শিগগির কার্যকরী পদক্ষেপ নেয়ার প্রতিশ্রুতি দেয় উভয়পক্ষ।

বৈঠক শেষে একটি যৌথ বিবৃতিতে ইসরায়েলি ও ফিলিস্তিনি কর্মকর্তারা এ তথ্য নিশ্চিত করেন।

বিবৃতিতে বলা হয়, তারা দুই জাতির মধ্যে চলমান উত্তেজনা কমানোর জন্য প্রতিশ্রুতিবদ্ধ হওয়ার প্রয়োজনীয়তা অনুভব করেছেন। এমন পরিস্থিতিতে সহিংসতা প্রতিরোধে ঘনিষ্ঠভাবে কাজ করবে উভয় দেশ। ইসরায়েল চার মাসের জন্য পশ্চিম তীরে নতুন বসতি স্থাপনের আলোচনা বন্ধ করার ও ছয় মাসের জন্য সেখানে নতুন বসতি স্থাপনের অনুমোদন না দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে। তাছাড়া এবারের বৈঠকে অংশ নেওয়া সব দেশ এপ্রিলে মিশরের শারম আল-শেখ শহরে পুনরায় আলোচনায় বসতে রাজি হয়েছে।

বিবৃতিতে আরো বলা হয়, মিশর ও যুক্তরাষ্ট্রের সঙ্গে বৈঠক আয়োজনকারী দেশ জর্ডান এ সমঝোতাগুলোকে দুই পক্ষের মধ্যে পুনরায় সম্পর্ক স্থাপন ও সে সম্পর্ক গভীর করার দিকে বড় ধরনের অগ্রগতি হিসেবে বিবেচনা করছে।

মার্চের শেষের দিকে শুরু হতে যাওয়া পবিত্র রমজানকে সামনে রেখে সহিংসতা বৃদ্ধির বিষয়ে ক্রমবর্ধমান উদ্বেগের মধ্যেই যুক্তরাষ্ট্র, মিশর ও জর্ডানের কর্মকর্তাদের অংশগ্রহণে আয়োজিত বৈঠক শেষে এ যৌথ বিবৃতি আসে।

এদিকে, এ বৈঠকে অংশ নেয়ায় পশ্চিম তীরভিত্তিক ফিলিস্তিনি কর্তৃপক্ষের তীব্র সমালোচনা করেছে অবরুদ্ধ গাজা উপত্যকা শাসনকারী সশস্ত্র গোষ্ঠী হামাস। তাদের দাবি, বৈঠকটি একেবারেই ‘অর্থহীন’ ও এর ফলে কোনো কিছুরই পরিবর্তন ঘটবে না। তবে ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের পক্ষ থেকে বলা হয়েছে, আকাবা বৈঠকে অংশ নেয়ার সিদ্ধান্তটি পশ্চিম তীরে রক্তপাত বন্ধ করার ইচ্ছা থেকেই এসেছে।


এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

Theme Customized By Theme Park BD