বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০১:২০ অপরাহ্ন
শিরোনাম :
Logo তাহারা কি আই‌নের উ‌র্দ্ধে ? ফ‌রিদুল মোস্তফা Logo কালকিনি (মাদারীপুর) উপজেলার বাঁশগাড়ী ইউনিয়নের ঐতিহ্যবাহী খাসেরহাট সৈয়দ আবুল হোসেন স্কুল এন্ড কলেজের প্রাক্তন ছাত্রছাত্রীদের পুনর্মিলনী অনুষ্ঠান -২০২৪ অনুষ্ঠিত Logo মাদারীপুর ৩ আসনের এমপি মোছাম্মৎ তাহমিনা বেগমের আ ফ ম বাহাউদ্দিন নাসিমের সাথে ঈদ পরবর্তী সৌজন্য সাক্ষাৎ ও শুভেচ্ছা বিনিময় Logo মাদারীপুরের কালকিনির রমজানপুর ইউনিয়নে “আব্দুর রব তালুকদার -মাহমুদা বেগম ফাউন্ডেশন” এর ঈদ উপহার সামগ্রী বিতরণ Logo ঢাকাসহ ৭ অঞ্চলে ৮০ কিলোমিটার বেগে ঝড়ের আভাস Logo বাড়ি ফিরছে মানুষ, ফাঁকা হচ্ছে ঢাকা Logo গুরুত্বপূর্ণ সীমান্ত শহর হারাল মিয়ানমার জান্তা, বাঁচলো আত্মসমর্পণ করে Logo ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী ঢাকায় Logo আমিরাতে সোমবার শাওয়াল মাসের চাঁদ দেখার আহ্বান Logo ঈদের আগে বাড়লো মুরগির দাম

পেন্টাগনকে টপকে বিশ্বের বৃহত্তম অফিস এখন ভারতে

আন্তর্জাতিক নিউজ ডেস্ক / ৩০
আপডেট : রবিবার, ১৭ ডিসেম্বর, ২০২৩, ১১:১৯ পূর্বাহ্ণ

এতদিন বিশ্বের সবচেয়ে বড় অফিস ভবন ছিল মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সদরদপ্তর পেন্টাগন। ১৯৪৩ সাল থেকে এই গৌরব ধরে রেখেছিল যুক্তরাষ্ট্র। কিন্তু এবার সেটি হাতছাড়া হচ্ছে। বিশ্বের সবচেয়ে বড় অফিস ভবন চালু হতে যাচ্ছে ভারতে।

গুজরাটের সুরাটে তৈরি হয়েছে সুবিশাল এই অফিস ভবন। এটি তৈরি করতে জমি লেগেছে ৩৫ দশমিক ৫৪ একর, ব্যয় হয়েছে ৩৪ হাজার কোটি রুপি। আজ রবিবার ভবনটি উদ্বোধন করবেন ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কী কাজ হবে এই ভবনে—সেটি তার নামকরণ থেকেই স্পষ্ট। নতুন করপোরেট ভবনটির নাম রাখা হয়েছে ‘সুরাট ডায়মন্ড বার্স’। দেশ-বিদেশের হীরার ব্যবসা হবে এই ভবন থেকে। ভবনটি চালু হলে খুলে যাবে কর্মসংস্থানের নতুন দিগন্ত। 

উদ্যোক্তাদের দাবি, অন্তত দেড় লাখ মানুষ কাজ পাবেন সুরাট ডায়মন্ড বার্সে। বিশ্বের ১৭৫টি দেশের প্রায় ৪ হাজার ২০০ ব্যবসায়ী একসঙ্গে হীরা কেনাবেচা করতে পারবেন সেখানে। গত জুলাই মাসে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্সে সুরাট ডায়মন্ড বার্সের একটি ভিডিও শেয়ার করেছিলেন নরেন্দ্র মোদি। সেই পোস্টেই উল্লেখ করা ছিল, পেন্টাগনের থেকেও বড় অফিস ভবন চালু হচ্ছে ভারতে।

ভারতীয় প্রধানমন্ত্রী লিখেছিলেন, সুরাট ডায়মন্ড বার্স সুরাটের হীরা শিল্পের গতিশীলতা ও প্রবৃদ্ধি তুলে ধরে। এটি বাণিজ্য, উদ্ভাবন ও সহযোগিতার কেন্দ্র হিসেবে কাজ করবে, ভারতের অর্থনীতিকে আরো চাঙ্গা করবে এবং কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করবে।


এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

Theme Customized By Theme Park BD