মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০:৫৪ পূর্বাহ্ন
শিরোনাম :
Logo কাজী নাসরিনের প্রার্থীতা ঘোষণা Logo অ্যাডভোকেট আরিফা আক্তার বিথির আনুষ্ঠানিক প্রার্থী ঘোষণা Logo তাহারা কি আই‌নের উ‌র্দ্ধে ? ফ‌রিদুল মোস্তফা Logo কালকিনি (মাদারীপুর) উপজেলার বাঁশগাড়ী ইউনিয়নের ঐতিহ্যবাহী খাসেরহাট সৈয়দ আবুল হোসেন স্কুল এন্ড কলেজের প্রাক্তন ছাত্রছাত্রীদের পুনর্মিলনী অনুষ্ঠান -২০২৪ অনুষ্ঠিত Logo মাদারীপুর ৩ আসনের এমপি মোছাম্মৎ তাহমিনা বেগমের আ ফ ম বাহাউদ্দিন নাসিমের সাথে ঈদ পরবর্তী সৌজন্য সাক্ষাৎ ও শুভেচ্ছা বিনিময় Logo মাদারীপুরের কালকিনির রমজানপুর ইউনিয়নে “আব্দুর রব তালুকদার -মাহমুদা বেগম ফাউন্ডেশন” এর ঈদ উপহার সামগ্রী বিতরণ Logo ঢাকাসহ ৭ অঞ্চলে ৮০ কিলোমিটার বেগে ঝড়ের আভাস Logo বাড়ি ফিরছে মানুষ, ফাঁকা হচ্ছে ঢাকা Logo গুরুত্বপূর্ণ সীমান্ত শহর হারাল মিয়ানমার জান্তা, বাঁচলো আত্মসমর্পণ করে Logo ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী ঢাকায়

পোষাক পরে টিকটক করায় আইনের আওতায় পুলিশ সদস্যরা

এখনই সময় ডেস্ক / ১৩২
আপডেট : বৃহস্পতিবার, ১৩ অক্টোবর, ২০২২, ১২:০১ অপরাহ্ণ

ইউনিফর্ম গায়ে (পুলিশের পোশাক) পরে টিকটক বানিয়ে ভিডিও প্রকাশ করায় শাস্তির মুখে পড়েছেন ১৩ পুলিশ সদস্য। এই পুলিশ সদস্যদের মধ্যে আটজন নারী। তাঁদের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেওয়ার সুপারিশ করেছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। বিষয়টি নিশ্চিত করেছেন ডিএমপি কমিশনার মোহাম্মদ শফিকুল ইসলাম।

তিনি জানান, পুলিশ সদর দপ্তর সারা দেশে পুলিশের পোশাক পরে টিকটক ভিডিওতে জড়িত পুলিশ সদস্যদের চিহ্নিত করেছে।

ডিএমপি কমিশনার বলেন, নোংরামি ঠেকানোর দায়িত্ব পুলিশ সদস্যদের। তারা যদি নোংরামি করে তাহলে নোংরামি ঠেকাবে কে?

ডিএমপি সদর দপ্তর সূত্র জানায়, গত ৬ অক্টোবর ডিএমপি কমিশনারের পক্ষে উপ-পুলিশ কমিশনার (সদর দপ্তর ও প্রশাসন) আব্দুল মোমেনের স্বাক্ষরিত এক আদেশে ১৩ পুলিশ সদস্যের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য সাত জেলাসহ সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে চিঠি দেওয়া হয়। শাস্তির মুখোমুখি হওয়া পুলিশ সদস্যরা আগে ডিএমপিতে কর্মরত ছিলেন। বর্তমানে তাঁরা জেলাসহ পুলিশের বিভিন্ন সংস্থায় কর্মরত আছেন।

চিঠিতে উল্লেখ করা ১৩ পুলিশ সদস্যের মধ্যে একজন নায়েক ও ১২ জন কনস্টেবল পদমর্যাদার। তারা হলেন- কনস্টেবল আইরিন আক্তার (পিরোজপুর), আয়েশা বেগম (টাঙ্গাইল), সমাপ্তি ইসলাম (পিটিসি, রংপুর), আবু হানিফা নিপু (হবিগঞ্জ), রিপন চাকমা (আরআরএফ, চট্টগ্রাম), রিমন বড়ুয়া (আরআরএফ, চট্টগ্রাম), মো. রায়হান উদ্দিন (আরআরএফ, চট্টগ্রাম), কামরুন্নাহার আক্তার (নোয়াখালী), শাহানা পারভীন শম্পা (মাগুরা), মোছা. রশনি ইয়ারা (পিটিসি, টাঙ্গাইল), রেজাউল করিম (আরআরএফ, চট্টগ্রাম), মো. আশিকুল হক (ঝালকাঠি) এবং নায়েক সাকিরা আক্তার (হবিগঞ্জ)।

ডিএমপির চিঠিতে বলা হয়, পুলিশের বিভিন্ন জেলা ও ইউনিটে কর্মরত পুলিশ সদস্যরা পুলিশের পোশাক ব্যবহার করে আপত্তিকর ও দৃষ্টিকটূ, পুলিশ বাহিনীর ভাবমূর্তি ক্ষুণ্ণ হওয়ার মতো অঙ্গভঙ্গিকরে ভিডিও ধারণ করে তা টিকটকে আপলোড করেন। এসব ভিডিও নিয়ে অনেক নেতিবাচক মন্তব্য দেখা যায়। ওই পুলিশ সদস্যদের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা গ্রহণের জন্য পুলিশের উপকমিশনার (প্রফেশনাল স্টান্ডার্ড অ্যান্ড ইন্টারনাল ইনভেস্টিগেশন) আদেশ জারি করেন।

এর আগে টিকটক ও লাইকিসহ বিভিন্ন অ্যাপে ভিডিও শেয়ারের ক্ষেত্রে সতর্কতামূলক নির্দেশনা জারি করে ডিএমপি। তাতে বলা হয়, সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বিভিন্ন প্ল্যাটফর্ম ব্যবহার করে রাষ্ট্রবিরোধী ও ঊর্ধ্বতন কর্মকর্তাদের বিরুদ্ধে বিভিন্ন উসকানিমূলক বক্তব্য প্রচার করা হচ্ছে। পুলিশের ইউনিফর্ম পরে ভাবমূর্তি ক্ষুণ্ণ হওয়ার মতো অঙ্গভঙ্গি করে ভিডিও ধারণ করে তা টিকটকে আপলোড করা হয়। এ ধরনের কার্যকলাপ রোধে পোস্টদাতাকে চিহ্নিত করে তার বিরুদ্ধে বিভাগীয় শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্ত হয়েছে।

এতে আরও বলা হয়, পুলিশের পোশাক পরে অথবা পুলিশ বিষয়ক কোনো পোস্ট ফেসবুকে আপলোডের ক্ষেত্রে সতর্ক থাকতে হবে। এ ছাড়া সরকারি প্রতিষ্ঠানের সামাজিক যোগাযোগের মাধ্যম ব্যবহার নির্দেশিকা-২০১৯ মেনে চলতে হবে।


এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

Theme Customized By Theme Park BD