মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১১:৫৩ পূর্বাহ্ন
শিরোনাম :
Logo কাজী নাসরিনের প্রার্থীতা ঘোষণা Logo অ্যাডভোকেট আরিফা আক্তার বিথির আনুষ্ঠানিক প্রার্থী ঘোষণা Logo তাহারা কি আই‌নের উ‌র্দ্ধে ? ফ‌রিদুল মোস্তফা Logo কালকিনি (মাদারীপুর) উপজেলার বাঁশগাড়ী ইউনিয়নের ঐতিহ্যবাহী খাসেরহাট সৈয়দ আবুল হোসেন স্কুল এন্ড কলেজের প্রাক্তন ছাত্রছাত্রীদের পুনর্মিলনী অনুষ্ঠান -২০২৪ অনুষ্ঠিত Logo মাদারীপুর ৩ আসনের এমপি মোছাম্মৎ তাহমিনা বেগমের আ ফ ম বাহাউদ্দিন নাসিমের সাথে ঈদ পরবর্তী সৌজন্য সাক্ষাৎ ও শুভেচ্ছা বিনিময় Logo মাদারীপুরের কালকিনির রমজানপুর ইউনিয়নে “আব্দুর রব তালুকদার -মাহমুদা বেগম ফাউন্ডেশন” এর ঈদ উপহার সামগ্রী বিতরণ Logo ঢাকাসহ ৭ অঞ্চলে ৮০ কিলোমিটার বেগে ঝড়ের আভাস Logo বাড়ি ফিরছে মানুষ, ফাঁকা হচ্ছে ঢাকা Logo গুরুত্বপূর্ণ সীমান্ত শহর হারাল মিয়ানমার জান্তা, বাঁচলো আত্মসমর্পণ করে Logo ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী ঢাকায়

প্লাস্টিকে খেয়ে ফেলেছে বেত বাশের পণ্য

এখনই সময় ডেস্ক / ১০৭
আপডেট : বুধবার, ৫ অক্টোবর, ২০২২, ৩:৪৫ অপরাহ্ণ

প্রতি বুধ ও শ‌নিবার গৌরনদী উপ‌জেলার ঐ‌তিহ্যবাহী মা‌হিলাড়ায় হাট ব‌সে। এ হা‌টে গৌরনদীর ও পার্শ্ববর্তী উপ‌জেলার মানুষজন ক্রয় বিক্রয় কর‌তে আ‌সেন । এই হা‌টে খাদ্যপণ্য, কৃ‌ষি প‌ণ্যের উপরন, বর্ষায় চলাচল করার জন্য বাহন নৌকাসহ বেত ও বা‌শের তৈরী পণ্যসহ নানান পশরা সা‌জি‌য়ে ব‌সেন বি‌ক্রেতারা। আর বি‌ভিন্ন পণ্য ক্রয় কর‌তে আ‌সেন দুর দুরা‌ন্তের লোকজন। তেমনী কু‌টির শিল্পর পণ্য বেত বাশ দি‌য়ে তৈল‌ি বি‌ভিন্ন পণ্য বি‌ক্রি কর‌তে আ‌সেন এ শি‌ল্পের সা‌থে জ‌ড়িৎ কা‌রিগড়রা। তা‌দের এখন আর আ‌গেরতন নেই বেচা বিক্রী।

যখন প্লা‌স্টিক জাতীয় কো‌নো পণ্য ছিলনা, তখন এই বেত ও বা‌শের তৈরী বি‌ভিন্ন পণ্য ছিল প্র‌তি‌টি সংসা‌রে চা‌হিদার ও ব্যবজার্য্য পণ্য। চেয়ার, মোড়া,সা‌জি,চালন,পুড়া,ঝাকা,সড়া,ওড়া,সহ যাবতীয় নিত্যপণ্য তৈরী করে রমরমা বা‌নিজ্য ছিল এ‌পেশার শিল্প কা‌রিগড়‌দের। জীবনও চল‌তো সাচ্ছ‌ন্দে। এখন আর সেই দিন নেই !প্লা‌স্টিক পষ্য কে‌ড়ে নি‌য়ে‌ছে এ শি‌ল্পের মানুষ‌দের সুখ ব্যবসা বা‌নিজ্য। ব্যবসা বা‌নিজ্য মন্দা, উপকরন সমস্যা,‌বেত সংকট আর বা‌শের অত্যা‌ধিক মূল্যর কার‌নে পণ্য তৈরী কর‌তে খরচা প‌রে যায় বেশী,‌আর বিক্রী কর‌তে গে‌লে তার ন্যায্য মূল্য পাওয়া যায় না । বাধ্য হ‌য়ে অ‌নে‌কে এই বাপ দাদার পেশা ছে‌ড়ে অন্য পেশায় ম‌নো‌নি‌বেশ ক‌রে‌ছেন।

কিছু সংখ্যক মানুষ এই শিল্প‌কে ধ‌রে রে‌খে‌ছেন শুধু বাপ দাদার পেশা হি‌সে‌বে। আ‌গের মতন চা‌হিদা না থাকায় আর যত্রতত্র প্লা‌স্টি‌কের উৎপাদন ও ব্যবহার বে‌ড়ে যাওয়ায় বেত বা‌শের পণ্যর চা‌হিদা ক‌মে গে‌ছে। যাও মানুষ ক্রয় ক‌রে তা দিয়ে খরচা উ‌ঠে না। ক‌রোনার‌ পূ‌র্বে যাও বিক্রী হ‌তো এখন তাও নেই।
এশি‌ল্পের সা‌থে জ‌ড়িৎ ক‌য়েকজন আ‌ক্ষেপ ক‌রে বলেন , এই শেষ বয়‌সে কি কর‌বো আর, কোথায় যা‌বো, না পা‌রি মা‌টি কাট‌তে ,না পা‌রি রিক্সা ভ্যান চালা‌তে । তাই বাধ্য হ‌য়ে ই আ‌ছি, ব‌সে না থে‌কে টু‌কিটা‌কি কাজ ক‌রি ,আর তাই দি‌য়েই কো‌নো ম‌তে সংসার চালাই । গৌরনদী ও আ‌গৈলঝাড়া উপ‌জেলার এ‌পেশায় জ‌ড়িৎ ক‌য়েকশত প‌রিবার মান‌বেতর জীবন যাপন কর‌ছেন । তারা স‌রকা‌রে সুদৃ‌স্টি কামনা ক‌রে‌ছেন।


এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

Theme Customized By Theme Park BD