শনিবার, ২৪ ফেব্রুয়ারী ২০২৪, ০৮:৫৭ পূর্বাহ্ন

ফিলিপাইনে ভূমিধস, ৬০ ঘণ্টা পর শিশুকে জীবিত উদ্ধার

আন্তর্জাতিক নিউজ ডেস্ক / ১৬
আপডেট : শনিবার, ১০ ফেব্রুয়ারি, ২০২৪, ১১:২১ পূর্বাহ্ণ

ফিলিপাইনের দক্ষিণাঞ্চলের একটি পার্বত্য এলাকায় ভূমিধসের ৬০ ঘণ্টা পর এক শিশুকে জীবিত উদ্ধার করা হয়েছে। বিষয়টিকে ‘অলৌকিক’ বলেই দাবি করছেন উদ্ধারকর্মীরা। 

মঙ্গলবার মিন্দানাও দ্বীপের দাভাও দে ওরো প্রদেশের খনিসমৃদ্ধ গ্রাম মাসারোয় ভয়াবহ ভূমিধস ঘটে। এতে অন্তত ১১ জন মারা যান ও অন্তত ৩১ জন আহত হন। এখনো নিখোঁজ রয়েছেন শতাধিক। উদ্ধারকারীরা ভেবেছিলেন, শিশুটি মৃত। কিন্তু পরে দেখেন যে, শিশুটি বেঁচে রয়েছে। এতে আরো অনেককে জীবিত উদ্ধারের আশা খুঁজে পাচ্ছেন উদ্ধারকারীরা।

ফেসবুকে পোস্ট করা একটি ভিডিওতে দেখা গেছে, কাঁদতে থাকা কাদামাখা শিশুটিকে কোলে নিয়ে যাচ্ছেন এক উদ্ধারকর্মী। শিশুটির শরীরে দৃশ্যমান তেমন কোনো আঘাত নেই।

দাভাও দে ওরো প্রদেশের দুর্যোগ সংস্থার কর্মকর্তা এডওয়ার্ড ম্যাকাপিলি বলেছেন, শিশুটিকে উদ্ধারের পর চিকিত্সকের কাছে নেওয়া হয়েছে। এর আগে মেয়েটির সঙ্গে তার বাবার দেখা হয়েছে। ভূমিধসের ঘটনায় সোনার খনিসমৃদ্ধ গ্রামটিতে খনি শ্রমিকদের পরিবহনের জন্য ব্যবহূত তিনটি বাস ও জিপ গাড়ি কাদায় আটকে যায়। বাসগুলোতে থাকা ২৮ শ্রমিকের মধ্যে আট জন বেরিয়ে আসতে পারেন। তাছাড়া এ দুর্ঘটনায় গ্রামটির অনেক বাড়িঘরও ধ্বংস হয়েছে।

শেষ খবর পাওয়া পর্যন্ত, এখনো উদ্ধারকাজ চলছে। কাদা ও ধ্বংসস্তূপে চাপা পড়ে থাকা ব্যক্তিদের শনাক্ত করতে কাজে লাগান হচ্ছে প্রশিক্ষণপ্রাপ্ত কুকুর।


এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

Theme Customized By Theme Park BD