শনিবার, ১৮ মে ২০২৪, ০৫:৫৩ পূর্বাহ্ন

বেঁধে দেওয়া দাম মানছে না কেউ

নিজস্ব প্রতিবেদক / ৩৮
আপডেট : রবিবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৩, ১০:৩৮ পূর্বাহ্ণ

সরকারের বেঁধে দেওয়া দামে বিক্রি হচ্ছে না ডিম, আলু, পিঁয়াজ। এদিকে ন্যায্যমূল্যে পণ্য বিক্রি নিশ্চিত করতে গতকাল দ্বিতীয় দিনেও রাজধানীতে অভিযান চালিয়েছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। এ সময় ডিমের দাম বেশি রাখায় তিন প্রতিষ্ঠানকে তারা জরিমানা করেছে। অভিযানের খবরে দোকান রেখে পালিয়েও গেছেন দুই ব্যবসায়ী। বাজার নিয়ন্ত্রণে প্রথমবারের মতো ১৪ সেপ্টেম্বর তিন কৃষিপণ্যের দাম বেঁধে দিয়েছে সরকার। সেগুলো হলো আলু, দেশি পিঁয়াজ ও ডিম। বেঁধে দেওয়া দাম অনুযায়ী ১৫ সেপ্টেম্বর থেকে প্রতিটি ফার্মের ডিম ১২, আলুর কেজি খুচরা পর্যায়ে ৩৫-৩৬ ও দেশি পিঁয়াজ ৬৪-৬৫ টাকায় বিক্রি করার কথা। কিন্তু ব্যবসায়ীরা সরকারের বেঁধে দেওয়া দরের চেয়ে বেশি দামে বিক্রি করছেন এসব পণ্য। খবর পেয়ে গতকাল ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর রাজধানীর বিভিন্ন বাজারে অভিযান চালিয়েছে। জরিমানাও করেছে। ডিমের দাম বেশি রাখা, ক্রয় রসিদ না থাকা ও মূল্য তালিকা প্রদর্শন না করায় তিন প্রতিষ্ঠানকে এদিন ৫ হাজার টাকা জরিমানা করে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর।

জানা গেছে, রাজধানীর নিউমার্কেটের বনলতা কাঁচাবাজারের জনপ্রিয় এন্টারপ্রাইজ, ফাতেমা ট্রেডার্স ও মোহাম্মদপুর টাউন হল কাঁচাবাজারের মিজানের ডিমের দোকানকে জরিমানা করা হয়। এর মধ্যে জনপ্রিয় এন্টারপ্রাইজ ও ফাতেমা ট্রেডার্সকে ২ হাজার করে ৪ হাজার এবং মিজানের ডিমের দোকানকে ১ হাজার টাকা জরিমানা করা হয়। এদিকে জরিমানার ভয়ে দোকান খোলা রেখেই পালিয়ে যান টাউন হল কাঁচাবাজারের দুই কাঁচামাল ব্যবসায়ী। দুপুর ১২টার দিকে অভিযান শুরু হলে ওই দুই ব্যবসায়ী পালিয়ে যান। ভোক্তা অধিদফতরের কর্মকর্তারা ওই দুই দোকানে কাউকে পাননি। এমনকি অধিদফতরের কর্মকর্তারা চলে যাওয়ার প্রায় এক ঘণ্টা পরও তারা দোকানে ফিরে আসেননি। দুটি দোকানেই সরকারের বেঁধে দেওয়া মূল্যের থেকে বেশি দামে পিঁয়াজ ও আলু বিক্রি করা হচ্ছিল।

দেশের বিভিন্ন স্থান থেকে আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো আরও খবর-

 

মুন্সীগঞ্জ : ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের মহাপরিচালক এ এইচ এম সফিকুজ্জামান বলেছেন, ‘এ বছর যে পরিমাণ আলু উৎপাদন হয়েছে তাতে দেশে আলুর কোনো ঘাটতি নেই। কিন্তু একটি অদৃশ্য হাত আলুর বাজার অস্থির করেছে। এ অবস্থায় কয়েকদিনের মধ্যে আলুর বাজার পরিস্থিতি নিয়ন্ত্রণে আসবে। বাণিজ্য মন্ত্রণালয়ের বেঁধে দেওয়া দাম অনুযায়ী ভোক্তা পর্যায়ে আলুর দাম বাস্তবায়ন করতে মাঠ পর্যায়ে কাজ করছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর।’ তিনি গতকাল দুপুরে মুন্সীগঞ্জের মুক্তারপুরে রিভারভিউ কোল্ড স্টোরেজ পরিদর্শন শেষে উপস্থিত সাংবাদিকদের এ কথা বলেন। এ সময় তিনি আরও বলেন, আলু বিক্রির ক্ষেত্রে ক্রেতা-বিক্রেতার পাকা রসিদ ব্যবহার করতে হবে। পাকা রসিদ না থাকলে আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে। এ সময় তিনি ওই হিমাগারে ১০ হাজার বস্তা আলু সংরক্ষণ করেছেন এবং পাকা রসিদ ছাড়া মোবাইলে দাম নির্ধারণ করে আলু বিক্রি করছেন কি না রসরাজ বাবু নামে ওই ব্যক্তিকে জিজ্ঞাসাবাদ করেন। শেষে আলু ব্যবসায়ী রসরাজের কথায় অসংগতি থাকায় এবং পাকা রসিদ ছাড়া আলু বিক্রি করায় হিমাগারে তাঁর সংরক্ষিত আলু হেফাহতে নিয়ে ২৭ টাকা মূল্যে সেই আলূ বিক্রি করে দাম বুঝিয়ে দেওয়ার জন্য তিনি স্থানীয় জেলা প্রশাসক ও পুলিশ সুপারকে দায়িত্ব দেন। এ সময় আরও উপস্থিত ছিলেন মুন্সীগঞ্জ জেলা প্রশাসক মো. আবু জাফর রিপন ও পুলিশ মো. আসলাম খান।

বরিশাল : নিত্যপণ্যের মূল্য বিশেষ করে আলু, পিঁয়াজ ও ডিমের দাম নিয়ন্ত্রণে রাখতে বরিশালে ধারাবাহিকভাবে অভিযান চালাচ্ছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। গতকাল অভিযানে তারা পাঁচ প্রতিষ্ঠানকে ২১ হাজার টাকা জরিমানা করেছে। বেলা ১১টা থেকে দুপুর পর্যন্ত নগরীর আলুপট্টি, পোর্ট রোড ও বাজার রোড এলাকায় এ অভিযান চালানো হয়। এ সময় আলুপট্টিতে মূল্য তালিকা প্রদর্শন না করা এবং আলু কেনার মেমো প্রদর্শন না করায় তিনটি আড়ত থেকে ৭ হাজার টাকা জরিমানা আদায় করেন তারা। পরে পোর্ট রোডে একটি বেকারিতে অস্বাস্থ্যকর পরিবেশে খাবার তৈরি ও খাবারে রং মেশানোর দায়ে ১০ হাজার এবং বাজার রোডে একটি মিষ্টির দোনে বাসিপচা খাদ্যসামগ্রী রাখার দায়ে ৪ হাজার টাকা জরিমানা আদায় করেন ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের কর্মকর্তারা।

বাগেরহাট : বাগেরহাটে সরকার নির্ধারিত মূল্যের চেয়ে বেশি দামে আলু, ডিম ও পিঁয়াজ বিক্রিসহ মূল্য তালিকা না থাকার অপরাধে চার প্রতিষ্ঠানকে ১০ হাজার টাকা জরিমানা করেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। গতকাল সকালে বাগেরহাট সদরের যাত্রাপুর বাজারে অভিযান চালিয়ে এসব প্রতিষ্ঠানকে জরিমানা করেন বাগেরহাট ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের সহকারী পরিচালক আবদুল্লাহ আল ইমরান।

চুয়াডাঙ্গা : জীবননগরে অতিরিক্ত মূল্যে গ্যাস বিক্রিসহ একাধিক অপরাধে দুটি প্রতিষ্ঠানকে ৬৫ হাজার টাকা জরিমানা করেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। গতকাল জীবননগর বাজার, উপজেলা গেট ও হাসপাতাল রোড এলাকায় অভিযান চালিয়ে এ জরিমানা করা হয়।

ফরিদপুর : ফরিদপুরে গতকাল সকাল থেকে দুপুর পর্যন্ত শহরের হ্যালিপোর্ট বাজার, হাজী শরীয়তুল্লাহ বাজারসহ বিভিন্ন বাজারে অভিযান পরিচালনাসহ আলু বিক্রির কার্যক্রম হিসেবে হিমাগার তদারকি করা হয়। ফরিদপুর জেলা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের সহকারী পরিচালক মো. সোহেল শেখের নেতৃত্বে এ অভিযান পরিচালনা করা হয়। অভিযান পরিচালনার সময় পাকা রসিদ, মূল্য ও ক্রয় তালিকা হালনাগাদ না থাকা এবং দাম বেশি নেওয়ার কারণে মেসার্স দিশারী ট্রেডার্সকে ২ হাজার, মেসার্স হাওলাদার ট্রেডার্সকে ২ হাজার এবং অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য উৎপাদনের দায়ে ঘোষ হোটেলকে ২ হাজার টাকা জরিমানা করা হয়।

হবিগঞ্জ : সকালে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের সহকারী পরিচালক দেবানন্দ সিনহার নেতৃত্বে অভিযান পরিচালনা করে নানা অসংগতি পাওয়ায় জরিমানা করা হয়েছে মোট তিন প্রতিষ্ঠানকে। সরকার নির্ধারিত দামে আলু বিক্রি, ক্রেতাদের ভাউচার প্রদান ও মূল্য তালিকা আপডেট না করার কারণে তিন আলুর আড়তের মালিককে মোট ১৫ হাজার টাকা জরিমানা করা হয়।

জয়পুরহাট : বেঁধে দেওয়া দরে আলু, পিঁয়াজ ও চিনি বিক্রি না করায় জয়পুরহাটে দুই ব্যবসায়ীকে জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। গতকাল দুপুরে জয়পুরহাট শহরের মাছুয়া বাজারে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট শামিম হোসাইন।


এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

Theme Customized By Theme Park BD