শনিবার, ১৮ মে ২০২৪, ০৬:২৬ পূর্বাহ্ন

ভান্ডারিয়ায় প্রতিবন্ধীদের নিয়ে  অ্যাডভোকেসি সভা অনুষ্ঠিত 

মোঃ নুর উদ্দিন শেখ,(পিরোজপুর প্রতিনিধি)   / ২৫১
আপডেট : বুধবার, ৬ এপ্রিল, ২০২২, ৩:১৬ পূর্বাহ্ণ

 

পিরোজপুরের ভান্ডারিয়ায় মঙ্গলবার (-৫ এপ্রিল) বেটার হেলথ প্রতিবন্ধী সহায়ক প্রজনন ও পরিবার পরিকল্পনা সেবা বিষয়ক অ্যাডভোকেসি সভা অনুষ্ঠিত হয়। প্রতিবন্ধীদের ও আছে অন্য সাধারণের মতন প্রজনন ও পরিবার পরিকল্পনা সেবা গ্রহনের অধিকার এ প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে জাপাইগো বাংলাদেশ’র উদ্যোগে, ইউ.এন.এফ পি.এর সহায়তায় এবং এফ.সি.ডি.ও’র অর্থায়ণে উপজেলা স্বাস্থ্যাবিভাগ মিলনায়তনে দিন ব্যপি এ সভা অনুষ্ঠিত হয়।

সভায় উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ কামাল হোসেন মুফতী এর সভাপতিত্বে প্রধান অতিথির  বক্তব্য রাখেন, পিরোজপুর জেলা পরিবার পরিকল্পনা উপ-পরিচালক ডাঃ দিলীপ কুমার দাস।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, জাপাইগোর প্রোগ্রাম ডিরেক্টর ডাঃ রেজাউল করিম,হাসপাতালের ডাঃ রেজাউল ইসলাম,ডাঃ আলী অজিম,পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ স্বন্দীপন হালদার সঞ্জীব প্রমুখ। সভায় বিশেষ চাহিদা সম্পন্ন (প্রতিবন্ধী) সহায়ক প্রজনন ও পরিবার পরিকল্পনা সেবা নিশ্চিত করতে স্বাস্থ্য পরিদর্শক, পরিবার পরিকল্পনা পরিদর্শক,পরিদর্শিকা,পরিবার কল্যাণ সহকারী,স্বাস্থ্য সহকারী,নার্স এবং মিডওয়াইফগণ কর্মীদের সংবেদনশীল করার লক্ষ্যে ডিজএবিলিটি ইনক্লুসিভ ফ্যামিলি প্ল্যানিং সার্ভিসের জন্য একটি স্টান্ডাার্ড গাইডলাইন দেয়া হয়। এ ছাড়াও এসকল জনগোষ্ঠির(প্রতিবন্ধী)জন্য একটি সরকারি নীতিমালা, সহায়ক স্বাস্থ্য স্থাপনা এবং অবিবাহিত মানসিক ভারসাম্যহীণ বা বিশেষ চাহিদা সম্পন্ন নারীকে পরিবার পরিকল্পনা সেবা প্রদানে করুনা বা দয়া নয় বরং আন্তরিকতার স্থান থেকে সেবা প্রদানের বিষয়টি গুরুত্ব পায়।  এর পূর্বে এসকল কার্যক্রমের একটি প্রামাণ্যচিত্র উপস্থাপন করা হয়।

 


এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

Theme Customized By Theme Park BD