বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০১:১১ অপরাহ্ন
শিরোনাম :
Logo তাহারা কি আই‌নের উ‌র্দ্ধে ? ফ‌রিদুল মোস্তফা Logo কালকিনি (মাদারীপুর) উপজেলার বাঁশগাড়ী ইউনিয়নের ঐতিহ্যবাহী খাসেরহাট সৈয়দ আবুল হোসেন স্কুল এন্ড কলেজের প্রাক্তন ছাত্রছাত্রীদের পুনর্মিলনী অনুষ্ঠান -২০২৪ অনুষ্ঠিত Logo মাদারীপুর ৩ আসনের এমপি মোছাম্মৎ তাহমিনা বেগমের আ ফ ম বাহাউদ্দিন নাসিমের সাথে ঈদ পরবর্তী সৌজন্য সাক্ষাৎ ও শুভেচ্ছা বিনিময় Logo মাদারীপুরের কালকিনির রমজানপুর ইউনিয়নে “আব্দুর রব তালুকদার -মাহমুদা বেগম ফাউন্ডেশন” এর ঈদ উপহার সামগ্রী বিতরণ Logo ঢাকাসহ ৭ অঞ্চলে ৮০ কিলোমিটার বেগে ঝড়ের আভাস Logo বাড়ি ফিরছে মানুষ, ফাঁকা হচ্ছে ঢাকা Logo গুরুত্বপূর্ণ সীমান্ত শহর হারাল মিয়ানমার জান্তা, বাঁচলো আত্মসমর্পণ করে Logo ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী ঢাকায় Logo আমিরাতে সোমবার শাওয়াল মাসের চাঁদ দেখার আহ্বান Logo ঈদের আগে বাড়লো মুরগির দাম

ভোলায় ইলিশা-১ গ্যাস কূপ থেকে উৎপাদন পরীক্ষা শুরু

নিজস্ব প্রতিবেদক / ৯৯
আপডেট : মঙ্গলবার, ২৩ মে, ২০২৩, ১১:৪৬ পূর্বাহ্ণ

ভোলার উপজেলা সদরের ইলিশা-১ গ্যাস কূপ থেকে গ্যাস উৎপাদন পরীক্ষা শুরু করা হয়েছে। সোমবার রাত সাড়ে ৯টায় এ কার্যক্রম শুরু করে বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন (বাপেক্স্র)।

জানা যায়, ৩ হাজার ২৫০ থেকে ৩ হাজার ২৫৪ মিটার গভীরে গ্যাস উত্তোলন হচ্ছে। আগামী ২৪ থেকে ৪৮ ঘণ্টা এ কার্যক্রম চলবে। একইসাথে ভবিষ্যতে গ্যাস উৎপাদনের জন্য কূপের মধ্যে সকল যন্ত্রপাতি স্থাপন করা হয়েছে।

এর আগে কূপটিতে গ্যাসের স্তর নিশ্চিত করতে ৩টি ডিএসটি (ড্রিল স্টেম টেস্ট) পরীক্ষা করে সফলতা আসে। যার প্রথম ডিএসটি করা হয় ২৮ এপ্রিল, দ্বিতীয় ডিএসটি ৭ মে ও ১৫ মে তৃতীয় ডিএসটি পরীক্ষা করা হয়। আশা করা হচ্ছে, নতুন এ গ্যাস কূপ থেকে দৈনিক ২০ মিলিয়ন বা ২ কোটি ঘনফুট গ্যাস উত্তোলন সম্ভব এবং কূপটিতে ২০০ বিসিএফ গ্যাসের মজুদ রয়েছে।

বাপেক্স’র ভূ-তাত্ত্বিক বিভাগের মহা ব্যবস্থাপক মো: আলমগীর হোসেন আজ সকালে বাসস’কে জানান, এর আগে আমরা ৩টি ডিএসটির’র মাধ্যমে গ্যাসের উপস্থিতি নিশ্চিত করেছিলাম ইলিশা-১ কূপে। এতে করে গ্যাসের স্তরের ব্যাপারে ধারণা পেয়েছি। এখন ডিএসটির যন্ত্র উঠিয়ে গ্যাস উৎপাদনের নতুন যন্ত্র স্থাপন করা হয়েছে কূপে। ফলে গ্যাস উৎপাদন হচ্ছে। এটি তারই একটি উৎপাদন পরীক্ষা। পরীক্ষা শেষ হলে কার্যক্রম বন্ধ করে রাখা হবে। কূপটি থেকে পাইপ লইনে গ্যাস সংযোগ দেয়ার জন্য প্রস্তুত রাখা হবে।

তিনি জানান, বর্তমানে কূপের উপরে ১০ হাজার পিএসআই প্রেসার দেয়, সেই প্রেসার দিয়ে যাতে গ্যাসটা ধাক্কা না মারতে পারে, তাই ওয়েল হেড যন্ত্র কূপের উপর বসিয়ে আমাদের পরীক্ষা চলছে। ধীরে ধীরে গ্যাসের পানিসহ অনান্য উপাদন পরিষ্কার হয়ে পিওর গ্যাস আসবে।

তিনি আরো জানান, আমাদের গ্যাস প্রসেস করার জন্য ৬০ মিলিয়ন ঘনফুটের প্রসেস প্লান্ট কেনার পক্রিয়া চলছে।


এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

Theme Customized By Theme Park BD