রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ১০:২৭ পূর্বাহ্ন
শিরোনাম :
Logo মাদারীপুর ৩ আসনের এমপি মোছাম্মৎ তাহমিনা বেগমের আ ফ ম বাহাউদ্দিন নাসিমের সাথে ঈদ পরবর্তী সৌজন্য সাক্ষাৎ ও শুভেচ্ছা বিনিময় Logo মাদারীপুরের কালকিনির রমজানপুর ইউনিয়নে “আব্দুর রব তালুকদার -মাহমুদা বেগম ফাউন্ডেশন” এর ঈদ উপহার সামগ্রী বিতরণ Logo ঢাকাসহ ৭ অঞ্চলে ৮০ কিলোমিটার বেগে ঝড়ের আভাস Logo বাড়ি ফিরছে মানুষ, ফাঁকা হচ্ছে ঢাকা Logo গুরুত্বপূর্ণ সীমান্ত শহর হারাল মিয়ানমার জান্তা, বাঁচলো আত্মসমর্পণ করে Logo ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী ঢাকায় Logo আমিরাতে সোমবার শাওয়াল মাসের চাঁদ দেখার আহ্বান Logo ঈদের আগে বাড়লো মুরগির দাম Logo ফিলিপাইনে অতিরিক্ত গরমে স্কুল বন্ধের নির্দেশ Logo মাদারীপুরের ডাসারে দরিদ্র অসচ্ছল অসহায় মানুষের বিশ্বস্ত ঠিকানা বীর মুক্তিযোদ্ধা সৈয়দ আব্দুল মতিন ফাউন্ডেশন।

মেসির ‘৭০০’, জোড়া গোলে এমবাপ্পের ‘২০০’

আন্তর্জাতিক নিউজ ডেস্ক / ৬৪
আপডেট : মঙ্গলবার, ২৮ ফেব্রুয়ারি, ২০২৩, ৯:৩৮ পূর্বাহ্ণ

প্রতিপক্ষ শিরোপার প্রধান প্রতিদ্বন্দ্বী অলিম্পিক মার্শেই। ম্যাচটাও মার্শেইয়ের ঘরের মাঠে। স্বাভাবিকভাবেই পরশুর ম্যাচটা নিয়ে শঙ্কায় ছিল পিএসজি শিবির। সেই শঙ্কা আরো বাড়িয়ে দিয়েছিল নেইমারের চোট। কিন্তু লিওনেল মেসি ও কিলিয়ান এমবাপ্পের মতো বিশ্বসেরা দুই তারকা জ্বলে উঠলে যে কোনো শঙ্কাই শঙ্কা হয়ে উঠতে পারে না, পরশুর ম্যাচটি তারই জ্বলন্ত প্রমাণ হয়ে রইল। মেসি-এমবাপ্পের যুগলবন্দিতে সেই শঙ্কা দূর করে পিএসজি পেয়েছে ৩-০ গোলের জয়। দলকে জেতাতে এমবাপ্পে করেছেন জোড়া গোল, অন্যটি করেছেন মেসি। মজার বিষয় হলো, এমবাপ্পের দুটো গোলই বানিয়ে দিয়েছেন মেসি, একইভাবে মেসির গোলটি বানিয়ে দেন এমবাপ্পে। মানে পরশু মার্শেই মাঠে গিয়ে পিএসজির জয়টা মেসি-এমবাপ্পের জুটিরই ফসল। 

শুধু দলকে জয়ই উপহার দেননি মেসি-এমবাপ্পে, তারা নিজেরাও গড়েছেন ব্যক্তিগত মাইলফলক। অফিসিয়াল রেকর্ডের ভিত্তিতে ইতিহাসের দ্বিতীয় খেলোয়াড় হিসেবে মেসি ছুঁয়েছেন ক্লাব ক্যারিয়ারে ‘৭০০’ গোলের মাইলফলক। ক্লাবের জার্সি তার মোট গোলের সংখ্যা এখন কাটায় কাটায় ৭০০। এর ৬৭২টি গোল তিনি করেছেন বার্সেলোনার হয়ে। বাকি ২৮টি পিএসজির হয়ে। ক্লাব ফুটবলে অফিসিয়ালভাবে তার বেশি গোল করেছেন কেবল ক্রিশ্চিয়ানো রোনালদো। 

স্পোর্টিং লিসবন, ম্যানচেস্টার ইউনাইটেড, রিয়াল মাদ্রিদ, জুভেন্টাস এবং আল নাসর-ক্যারিয়ারজুড়ে খেলা এই পাঁচ ক্লাবের হয়ে রোনালদোর গোল সংখ্যা ৭০৯টি। তবে ইউরোপের শীর্ষ পাঁচটি লিগের বিচারে মেসিই প্রথম খেলোয়াড় হিসেবে ৭০০ গোল করলেন। রোনালদোর ৭০৯ গোলের মধ্যে ৫টি গোল করেছেন পর্তুগিজ প্রিমেরা লিগে, স্পোর্টং লিসবনের হয়ে এবং ৮টি গোল করেছেন সৌদি প্রো-লিগে, আল নাসরের হয়ে। ইউরোপের শীর্ষ পাঁচ লিগ বিচারে তার গোল সংখ্যা ৬৯৬টি। মেসির এই মাইলফলকের রাতে এমবাপ্পে ছুঁয়েছেন ক্লাব পিএসজির হয়ে সর্বোচ্চ গোলের রেকর্ড। এতদিন এই রেকর্ডটা ছিল উরুগুইয়ান তারকা এডিনসন কাভানির একার দখলে। পিএসজির জার্সি গায়ে মোট ২০০টি গোল করেন তিনি। পরশু জোড়া গোলেই কাভানির সেই ‘২০০’ ছুঁয়ে ফেলবেন এমবাপ্পে। আর একটা গোল করলেই কাভানিকে পেছনে ফেলে এমবাপ্পে হয়ে যাবেন পিএসজির সর্বোচ্চ গোলের রেকর্ডের একক মালিক। অবশ্য একটা দিক থেকে এখনই কাভানিকে পেছনে ফেলেছেন এমবাপ্পে। কাভানি ২০০ গোল করেছিলেন ৩০১ ম্যাচে। এমবাপ্পে তা করে ফেললেন মাত্র ২৪৬ ম্যাচেই। মেসি-এমবাপ্পের যুগলবন্দির এই জয়ে ফ্রেঞ্চ লিগ ওয়ানের পয়েন্ট তালিকার শীর্ষস্থান আরো মজবুত করল পিএসজি।


এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

Theme Customized By Theme Park BD