শনিবার, ২৪ ফেব্রুয়ারী ২০২৪, ০৭:৫৬ পূর্বাহ্ন

মেসি অবসর নিলে ১০ নম্বর জার্সিটা আর থাকবে না

আন্তর্জাতিক নিউজ ডেস্ক / ৪০
আপডেট : সোমবার, ১ জানুয়ারি, ২০২৪, ১০:৪৬ পূর্বাহ্ণ

অধিনায়ক লিওনেল মেসির নেতৃত্বে ২০২১ সালে কোপা আমেরিকা জয় করেছিল আর্জেন্টিনা। ৩৬ বছর পর ২০২২ সালে কাতার বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয়েছিল মেসির দল আর্জেন্টিনা। আর্জেন্টিনার জার্সিতে লিওনেল মেসি ১৮০ ম্যাচ খেলে ১০৬ গোল করেছেন। ৭ বার ফিফার বর্ষসেরা ফুটবলারের পুরস্কার পেয়েছেন মেসি।

মারাদোনা এবং পেলের পর আর্জেন্টাইন তারকা মেসি ফুটবল ইতিহাসে পেয়েছেন অমরত্ব। তিন ফুটবলারের জার্সি নম্বর ১০। ৮৬’র বিশ্বকাপ জেতার পর মারাদোনার জার্সি আর ব্যবহার করা যাবে না এমন একটা কথা বলা হলেও ২০০২ জাপান কোরিয়া বিশ্বকাপে আর্জেন্টিনার অ্যারিয়েল ওর্তেগার গায়ে দেখা গেছে ১০ নম্বর জার্সি।

মেসির ১০ নম্বর জার্সি তুলে রাখার কথা ঘোষণা দিয়েছেন আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশনের সভাপতি ক্লদিয়া তাপিয়া। মেসির পর আর কাউকে ১০ নম্বর জার্সি দেওয়া হবে না। তাপিয়া বলেন, ‘মেসি জাতীয় দল থেকে অবসর নেওয়ার পর আর কাউকে ১০ নম্বর জার্সি দেওয়া হবে না। এটা মেসির সম্মানের জন্যই করা হবে। মেসির সম্মানে ১০ নম্বর জার্সিও আজীবনের জন্য অবসরে চলে যাবে। অন্তত এটুকু সম্মান আমরা দিতেই পারি।’

ফুটবল ইতিহাসে ১০ নম্বর জার্সির প্রতি শুধু ফুটবলারই নয় দর্শকদেরও আকর্ষন রয়েছে। অনেক কিংবদন্তি ফুটবলার ১০ নম্বর জার্সি গায়ে খেলেছেন। সেই তালিকায় রয়েছেন পেলে, মারাদোনা, মেসি, মিশেল প্লাতিনি, ফেরেঙ্ক পুসকাস, জিনেদিন জিদান, রোনালদিনহোর মতো বিখ্যাত সব ফুটবলার। আর্জেন্টিনার ওর্তেগার পর ১০ নম্বর জার্সিটা গায়ে জড়িয়েছেন মেসি। ফুটবল দুনিয়ায় মেসির ব্যক্তি সাফল্য অনেকের চেয়ে আলাদা। মেসি তো নিজেই বলেছেন, ‘যারা সব পেয়েছেন আমি তাদেরই একজন।’ মেসি যাই বলুক কিংবা আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশনের প্রধান তাপিয়া যেটাই বলুক, শেষ পর্যন্ত মেসির জার্সি আবার নামিয়ে আনা হয় কিনা সেটা ভবিষ্যত্ প্রজন্ম দেখবে। 


এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

Theme Customized By Theme Park BD