শনিবার, ১৮ মে ২০২৪, ০৬:৪৩ পূর্বাহ্ন

যুক্তরাষ্ট্রের সাহায্য ছাড়া যুদ্ধে টিকতে পারবে না ইউক্রেন: জেলেনস্কি

আন্তর্জাতিক নিউজ ডেস্ক / ৩৬
আপডেট : মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারি, ২০২৪, ১১:১০ পূর্বাহ্ণ

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, যুক্তরাষ্ট্রের অর্থ সহায়তা ছাড়া যুদ্ধক্ষেত্রে টিকে থাকতে পারবে না তার দেশ এবং লাখ লাখ মানুষের মৃত্যু ঘটবে। রবিবার মার্কিন সংবাদমাধ্যম সিএনএনকে দেওয়া সাক্ষাত্কারে ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের লক্ষ্যকে বুঝতে পারছেন না।

‘যুদ্ধক্ষেত্রে টিকতে পারবে না ইউক্রেন’

সম্প্রতি মার্কিন সিনেটর জেডি ভ্যান্স বলেন, যুক্তরাষ্ট্রের ৬ হাজার কোটি ডলার সহায়তা দেওয়া বা না দেওয়ার ক্ষেত্রে ইউক্রেন যুদ্ধের গতিপথের কোনো পরিবর্তন আসবে না। এ বিষয়ে প্রেসিডেন্ট জেলেনস্কি সিএনএনকে বলেন, আমার মনে হয়, সিনেটর ভ্যান্সের এক সম্পর্কে খুব বেশি ধারণা নেই। মার্কিন কংগ্রেসম্যানরা ৬ হাজার কোটি ডলারের প্রস্তাবটি পাশ না করলে ইউক্রেনে লাখ লাখ মানুষ মারা যাবে বলে উল্লেখ করেন প্রেসিডেন্ট জেলেনস্কি। তিনি বলেন, অর্থ সাহায্যের বিষয়টি জানতে ইউক্রেনের যুদ্ধক্ষেত্রে যেতে হবে এবং তারপর সাধারণ মানুষের সঙ্গে কথা বলতে হবে।

জেলেনস্কি বলেন, ট্রাম্প যদি রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনকে সমর্থন করেন তাহলে সেটা আমেরিকানদের বিরুদ্ধে যাবে। তিনি বলেন, ‘আমি বুঝতে পারছি না যে কীভাবে ট্রাম্প পুতিনকে সমর্থন করতে পারেন। এটা আমার কাছে অবিশ্বাস্য মনে হয়।’

জেলেনস্কি বলেন, ‘আমার মনে হয় যে ট্রাম্প পুতিনকে চেনেন না। ট্রাম্প তার (পুতিন) সঙ্গে সাক্ষাত্ করলেও বুঝতে পারেননি।’ তিনি বলেন, আমেরিকা কখনো রাশিয়ার সেনাবাহিনীর সঙ্গে যুদ্ধ করেনি।’ জেলেনস্কি আরো বলেন, ‘ট্রাম্প বুঝতে হবে যে পুতিন কখনো থামবেন না।’

এর আগে ইউক্রেনের প্রেসিডেন্ট জানিয়েছেন, রাশিয়ার পুরোদমে হামলা শুরুর পর থেকে এখন পর্যন্ত ৩১ হাজার সেনা নিহত হয়েছেন। তবে জেলেনস্কি ইউক্রেনে কত জন সেনা আহত হয়েছেন, সেই সংখ্যা জানাননি। এর কারণ হিসেবে তিনি বলেছেন, এটি জানালে রাশিয়ার সেনাদের পরিকল্পনায় সুবিধা হবে। সাধারণত যুদ্ধ শুরুর পর থেকে কোনো দেশই নির্দিষ্ট করে হতাহত সেনার সংখ্যা তেমন জানায়নি। তবে জেলেনস্কি এবার তার দেশের নিহত সেনার সংখ্যা জানালেন। এর আগে ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী বলেন, ইউক্রেনে সহায়তা সরবরাহে বিলম্ব করছে পশ্চিমারা। এরপরই নিহত সেনার সংখ্যা জানালেন জেলেনস্কি।

ইউক্রেন বাহিনীর পিছু হটা

পূর্বাঞ্চলীয় একটি গ্রাম থেকে পিছু হটার কথা নিশ্চিত করেছে ইউক্রেন। গতকাল ইউক্রেনীয় সেনাবাহিনী বলেছে, লাস্তোচকাইন গ্রাম থেকে তাদের সেনারা পিছু হটেছে। যা পশ্চিম দিকে অগ্রসর হতে থাকা রুশ বাহিনীকে ঠেকাতে সহযোগিতা করবে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে। সম্প্রতি রাশিয়ার দখল করা আভদিভকা শহর থেকে প্রায় দুই কিলোমিটার পশ্চিম দিকে লাস্তোচকাইন গ্রামটি অবস্থিত।


এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

Theme Customized By Theme Park BD