বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ১২:৩৭ অপরাহ্ন
শিরোনাম :
Logo তাহারা কি আই‌নের উ‌র্দ্ধে ? ফ‌রিদুল মোস্তফা Logo কালকিনি (মাদারীপুর) উপজেলার বাঁশগাড়ী ইউনিয়নের ঐতিহ্যবাহী খাসেরহাট সৈয়দ আবুল হোসেন স্কুল এন্ড কলেজের প্রাক্তন ছাত্রছাত্রীদের পুনর্মিলনী অনুষ্ঠান -২০২৪ অনুষ্ঠিত Logo মাদারীপুর ৩ আসনের এমপি মোছাম্মৎ তাহমিনা বেগমের আ ফ ম বাহাউদ্দিন নাসিমের সাথে ঈদ পরবর্তী সৌজন্য সাক্ষাৎ ও শুভেচ্ছা বিনিময় Logo মাদারীপুরের কালকিনির রমজানপুর ইউনিয়নে “আব্দুর রব তালুকদার -মাহমুদা বেগম ফাউন্ডেশন” এর ঈদ উপহার সামগ্রী বিতরণ Logo ঢাকাসহ ৭ অঞ্চলে ৮০ কিলোমিটার বেগে ঝড়ের আভাস Logo বাড়ি ফিরছে মানুষ, ফাঁকা হচ্ছে ঢাকা Logo গুরুত্বপূর্ণ সীমান্ত শহর হারাল মিয়ানমার জান্তা, বাঁচলো আত্মসমর্পণ করে Logo ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী ঢাকায় Logo আমিরাতে সোমবার শাওয়াল মাসের চাঁদ দেখার আহ্বান Logo ঈদের আগে বাড়লো মুরগির দাম

যে যুক্তিতে বেলারুশে পরমাণু অস্ত্রভাণ্ডার গড়ার ঘোষণা পুতিনের

আন্তর্জাতিক নিউজ ডেস্ক / ৭০
আপডেট : সোমবার, ২৭ মার্চ, ২০২৩, ২:১১ অপরাহ্ণ

বেলারুশে পরমাণু অস্ত্রভাণ্ডার গড়ার কথা সম্প্রতি ঘোষণা করেছিলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তার এই সিদ্ধান্তে প্রবল প্রতিক্রিয়া জানিয়েছে আমেরিকা-সহ পশ্চিমা দেশগুলো। তবে সিদ্ধান্তে অনড় পুতিন বলেছেন, আগামী সপ্তাহ থেকে রুশ সেনা বাহিনীকে ওই অস্ত্র চালানোর প্রশিক্ষণ দেবে রাশিয়া। ১ জুলাইয়ের মধ্যেই বেলারুশের মাটিতে নতুন পরমাণু অস্ত্রাগার তৈরির কাজ শেষ হয়ে যাবে।

পুতিনের এই সিদ্ধান্তে পরমাণু যুদ্ধ বাধার আশঙ্কা করছেন অনেকে। রুশ প্রেসিডেন্ট অবশ্য জানিয়েছেন, বেলারুশের মাটিতে পরমাণু অস্ত্র মজুত করা হলেও তার নিয়ন্ত্রণ থাকবে মস্কোর হাতেই। তার দাবি, এর ফলে কোনওভাবেই তা ‘আন্তর্জাতিক পরমাণু অস্ত্র সংবরণ’ নীতি লঙ্ঘন করবে না। ন্যাটোর সদস্য দেশ আমেরিকা এতদিন ইউরোপের বিভিন্ন দেশে ঘাঁটি গড়ে পরমাণু অস্ত্র মজুত করেছে। বেলারুশে পরমাণু অস্ত্রভাণ্ডার গড়ার এই সিদ্ধান্তের পিছনে সেই যুক্তিকেই খাড়া করেছেন পুতিন। 

তবে পুতিনের এই সিদ্ধান্তের প্রেক্ষিতে ইউরোপ থেকে নিজেদের অস্ত্র ভাণ্ডার কোনওভাবে সরানো হবে না বলেই জানিয়েছে আমেরিকার প্রতিরক্ষা দফতর। তারা বলেছে, “আমরা ন্যাটোর সদস্য। ন্যাটো জোটের সম্মিলিত প্রতিরক্ষা ব্যবস্থার সঙ্গেই যুক্ত থাকব।”

বেলারুশের সীমান্ত বরাবর ইউক্রেন ছাড়াও রয়েছে পোল্যান্ড, লিথুয়ানিয়া, লাটভিয়ার মতো নেটোভুক্ত দেশগুলো। ফলে পুতিনের এই সিদ্ধান্ত শুধু ইউক্রেন নয়, ন্যাটোভুক্ত দেশ-সহ গোটা ইউরোপের পক্ষেও উদ্বেগের বলে মনে করা হচ্ছে।

নব্বইয়ের দশকের পরে এই প্রথম দেশের বাইরে পরমাণু অস্ত্রের ঘাঁটি তৈরি করতে চাইছে রাশিয়া। ১৯৯১ সালে সোভিয়েত ইউনিয়ন ভেঙে স্বাধীন রাষ্ট্র হিসেবে জন্ম নেয় রাশিয়া, ইউক্রেন, বেলারুশ-সহ বেশ কয়েকটি দেশ। ১৯৯৬ সালের মধ্যে অন্য দেশ থেকে সেনা ও সমরাস্ত্রের ঘাঁটি পুরোপুরি নিজেদের সীমানায় সরিয়ে আনে মস্কো।


এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

Theme Customized By Theme Park BD