শনিবার, ২৪ ফেব্রুয়ারী ২০২৪, ০৮:২৪ পূর্বাহ্ন

রাশিয়ার সঙ্গে পাঁচ বছরের মধ্যে সংঘাত দেখছেন জার্মানির জেনারেল

আন্তর্জাতিক নিউজ ডেস্ক / ১৮
আপডেট : সোমবার, ১২ ফেব্রুয়ারি, ২০২৪, ১০:৪২ পূর্বাহ্ণ

আগামী পাঁচ বছরের মধ্যে রাশিয়ার সঙ্গে জার্মানির সংঘাত বেধে যেতে পারে বলে মনে করছেন জার্মান সেনাবাহিনীর জেনারেল কার্স্টেন ব্রুয়ার। এ জন্য জার্মানিকে প্রস্তুত হওয়ার পরামর্শ দিয়েছেন তিনি।

এই জেনারেলের মতে, জার্মান সমাজের যুদ্ধ নিয়ে মানসিকতায় পরিবর্তন আসা জরুরি, এবং রাশিয়াকে মোকাবিলা করার জন্য নিজেদের সামরিক সক্ষমতাকে বৃদ্ধি করা  উচিত। 

স্থানীয় গণমাধ্যমে এক সাক্ষাৎকারে ব্রুয়ার বলেন, যুদ্ধের জন্য প্রস্তুত হতে জার্মানির হাতে বেশি সময় বাকি নেই। স্নায়ু যুদ্ধের পর থেকে রাশিয়ার সঙ্গে সংঘাতের সম্ভাবনা সর্বোচ্চ পর্যায়ে রয়েছে। রাশিয়ার দিক থেকে সামরিক ঝুঁকি বিশ্লেষন করার পর আমি বলতে পারি আমাদের হাতে সর্বোচ্চ পাঁচ থেকে আট বছর সময় আছে যুদ্ধের জন্য প্রস্তুত হতে।

জার্মান সেনাবাহিনীতে মহাপরিদর্শক হিসেবে কাজ করা ব্রুয়ারের মতে, এর মানে এই না যে যুদ্ধ হবেই, তবে সম্ভাবনা উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

জার্মান নাগরিকদের জন্য সামরিক বাহিনীতে অংশগ্রহণ বাধ্যতামূলক করার কথাও ভাবছেন ব্রুয়ার। বিষয়টি জার্মান সরকার ভেবে দেখছে এবং সুইডেনের মতো নাগরিকদের বাধ্যতামূলক সামরিক প্রশিক্ষণের দিকে জার্মানী হাঁটতে পারে বলে জানিয়েছেন তিনি।

ব্রুয়ারের আগে গত নভেম্বরে জার্মান প্রতিরক্ষামন্ত্রী বরিস পিস্তোরিয়াস জার্মানির যুদ্ধ করার সক্ষমতা অর্জন করা উচিত বলে জানিয়েছিলেন। জানুয়ারি মাসে বরিস আরও একবার জার্মানি এবং ন্যাটোর চাপিয়ে দেওয়া যেকোনো যুদ্ধের জন্য প্রস্তুত হওয়া উচিত বলে মন্তব্য করেছিলেন।


এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

Theme Customized By Theme Park BD