মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০:১৬ পূর্বাহ্ন
শিরোনাম :
Logo কাজী নাসরিনের প্রার্থীতা ঘোষণা Logo অ্যাডভোকেট আরিফা আক্তার বিথির আনুষ্ঠানিক প্রার্থী ঘোষণা Logo তাহারা কি আই‌নের উ‌র্দ্ধে ? ফ‌রিদুল মোস্তফা Logo কালকিনি (মাদারীপুর) উপজেলার বাঁশগাড়ী ইউনিয়নের ঐতিহ্যবাহী খাসেরহাট সৈয়দ আবুল হোসেন স্কুল এন্ড কলেজের প্রাক্তন ছাত্রছাত্রীদের পুনর্মিলনী অনুষ্ঠান -২০২৪ অনুষ্ঠিত Logo মাদারীপুর ৩ আসনের এমপি মোছাম্মৎ তাহমিনা বেগমের আ ফ ম বাহাউদ্দিন নাসিমের সাথে ঈদ পরবর্তী সৌজন্য সাক্ষাৎ ও শুভেচ্ছা বিনিময় Logo মাদারীপুরের কালকিনির রমজানপুর ইউনিয়নে “আব্দুর রব তালুকদার -মাহমুদা বেগম ফাউন্ডেশন” এর ঈদ উপহার সামগ্রী বিতরণ Logo ঢাকাসহ ৭ অঞ্চলে ৮০ কিলোমিটার বেগে ঝড়ের আভাস Logo বাড়ি ফিরছে মানুষ, ফাঁকা হচ্ছে ঢাকা Logo গুরুত্বপূর্ণ সীমান্ত শহর হারাল মিয়ানমার জান্তা, বাঁচলো আত্মসমর্পণ করে Logo ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী ঢাকায়

রূপপুরের প্রথম ইউনিটে ‘কোর ব্যারেল’ স্থাপন

নিজস্ব প্রতিবেদক / ৭২
আপডেট : বৃহস্পতিবার, ১ জুন, ২০২৩, ১০:৫৭ পূর্বাহ্ণ

প্রথম ইউনিট জ্বালানি লোডের জন্য প্রস্তুত হচ্ছে ঈশ্বরদীতে নির্মাণাধীন রূপপুর পারমাণবিক বিদ্যুত্ প্রকল্প। ইতোমধ্যে ‘কোর ব্যারেল’ স্থাপিত হয়েছে। সম্প্রতি ‘কোর ব্যারেল’ স্থাপনের খবর জানানো হয়েছে বলে জানিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

সংশ্লিষ্ট অফিস সূত্র জানায়, রিয়্যাক্টরের অভ্যন্তরে যেসব গুরুত্বপূর্ণ যন্ত্রপাতি থাকে, ইতোমধ্যে ‘কোর ব্যারেল’ অন্যতম। এর ভেতরেই জ্বালানি অ্যাসেম্বলি এবং ব্যাফেল স্থাপিত হয়েছে। ফুয়েল অ্যাসেম্বলিতেই পারমাণবিক বিক্রিয়া সংগঠিত হয়। কোর ব্যারেলের নিচের অংশে অনেকগুলো ছিদ্র থাকে। এর ভেতর দিয়ে কুল্যান্ট বা শীতলিকরণ পদার্থ (বিশেষভাবে মিনারেলমুক্ত পানি) প্রবাহিত হয়ে জ্বালানি রডের (ইউরেনিয়াম) বহিরাবরণকে শীতল রাখতে পারে। কোর ব্যারেলটি এমনভাবে ডিজাইনে করা হয়, যাতে কুল্যান্টের প্রবেশ ও বহির্গমন কার্ড আলাদা থাকে। এটি রিয়্যাক্টর প্রেসার ভেসেলকে নিউট্রন এবং গামা রেডিয়েশন থেকে সুরক্ষা দিয়ে থাকে।

বিশেষ ধরনের স্টেইনলেস স্টিল দিয়ে তৈরি কোর ব্যারেলটি রিয়্যাক্টরের একটি অবিচ্ছেদ্য অংশ। এটির ওজন ৭৩ দশমিক ৭৪ টন, দৈর্ঘ্য ৩৫ দশমিক ৬৬ ফুট এবং ব্যাসার্ধ ১১ দশমিক ৮৪ ফুট।

রাশিয়ার আর্থিক ও কারিগরি সহযোগিতায় ঈশ্বরদীর উপজেলার রূপপুরে নির্মাণাধীন দেশের প্রথম পারমাণবিক বিদ্যু কেন্দ্রটি বর্তমানে বাস্তবায়নের শেষ পর্যায়ে রয়েছে। বিদ্যুৎ কেন্দ্রে দুটি ইউনিট থাকছে এবং এর মোট উৎপাদন ক্ষমতা হবে দুই হাজার ৪০০ মেগাওয়াট। প্রতিটি ইউনিটে স্থাপিত হবে সর্বাধুনিক থ্রি প্লাস প্রজন্মের রুশ ভিভিইআর এক হাজার ২০০ রিয়্যাক্টর, যেগুলো সব আন্তর্জাতিক নিরাপত্তা চাহিদা পূরণে সক্ষম। রসাটমের প্রকৌশল শাখা জেনারেল ডিজাইনার ও কন্ট্রাকটর হিসেবে প্রকল্পটি বাস্তবায়ন করছে।


এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

Theme Customized By Theme Park BD