বুধবার, ১২ জুন ২০২৪, ১০:০৫ অপরাহ্ন
শিরোনাম :
Logo শেখ হাসিনার আমন্ত্রণে চলতি মাসের শেষে ঢাকা সফরে আসতে পারেন মোদি Logo বৃষ্টিতে পরিত্যক্ত শ্রীলঙ্কা-নেপাল ম্যাচ, স্বস্তি বাংলাদেশের Logo ভারতের নতুন সেনাপ্রধান লেফটেন্যান্ট জেনারেল উপেন্দ্র দ্বিবেদী Logo সৌদি আরবে পৌঁছেছেন ৮২ হাজারের বেশি হজযাত্রী, মৃত্যু ১৫ জনের Logo দোষী সাব্যস্ত বাইডেনের ছেলে, হতে পারে ২৫ বছরের কারাদণ্ড Logo জলবায়ু মোকাবিলায় ‘লোকাল অ্যাডাপটেশন চ্যাম্পিয়নস’ অ্যাওয়ার্ড পেলেন প্রধানমন্ত্রী Logo ইসরায়েলি হামলায় হিজবুল্লাহর জ্যেষ্ঠ কমান্ডার নিহত Logo সকালে যেসব জেলায় ঝড়বৃষ্টির সম্ভাবনা Logo ইয়েমেনে নৌকাডুবিতে ৩৮ অভিবাসীর প্রাণহানি, নিখোঁজ ১০০ Logo শেখ হাসিনার কারামুক্তি দিবস আজ

শপথ অনুষ্ঠানে মালদ্বীপে যাচ্ছেন না নরেন্দ্র মোদি

আন্তর্জাতিক নিউজ ডেস্ক / ৮৩
আপডেট : বৃহস্পতিবার, ১৬ নভেম্বর, ২০২৩, ১০:০২ পূর্বাহ্ণ

আমন্ত্রণ পেলেও মালদ্বীপের নবনির্বাচিত প্রেসিডেন্ট মোহাম্মদ মুইজ্জুর শপথগ্রহণ অনুষ্ঠানে যোগ দিচ্ছেন না ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তার বদলে ঐ অনুষ্ঠানে ভারতের প্রতিনিধিত্ব করবেন আর্থ (ধরিত্রী) বিজ্ঞানমন্ত্রী কিরেন রিজিজু। বৃহস্পতিবার (১৬ নভেম্বর) দুই দিনের সফরে মালদ্বীপ যাবেন তিনি। গতকাল বুধবার ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে এই সিদ্ধান্তের কথা জানিয়েছে।

আগামীকাল শুক্রবার মুইজ্জু মালদ্বীপের প্রেসিডেন্ট হিসেবে শপথ নেবেন। চীনপন্থি রাজনীতিক হিসেবে পরিচিত মুইজ্জু প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর প্রধানমন্ত্রী মোদিকে তার শপথগ্রহণ অনুষ্ঠানে আসার আমন্ত্রণ জানিয়েছিলেন। মোদি যাবেন কি না, তা নিয়ে কয়েক দিন ধরে জল্পনাকল্পনা চলছিল। মোদির বদলে রিজিজুকে মনোনীত করার মধ্য দিয়ে স্পষ্ট, ঐ অনুষ্ঠানকে খুব একটা গুরুত্ব দিতে ভারত রাজি নয়। তাই রিজিজুকে পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়।

অবশ্য পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, মালদ্বীপ ভারত মহাসাগরীয় অঞ্চলের এক গুরুত্বপূর্ণ প্রতিবেশী। ভারতের ‘প্রতিবেশী প্রথম’ নীতির ক্ষেত্রেও তার ভূমিকা প্রশ্নাতীত। আঞ্চলিক নিরাপত্তা ও প্রবৃদ্ধিসংক্রান্ত বিষয়ে প্রধানমন্ত্রী মোদির ‘সাগর নীতি’ রূপায়ণে মালদ্বীপের বিশেষ অবস্থান রয়েছে। বলা হয়েছে, ভারত সহযোগিতার ক্ষেত্র বিস্তার ও মানুষের সঙ্গে মানুষের যোগাযোগ রক্ষায় উন্মুখ। 

শপথগ্রহণের প্রাক্কালে গতকাল মুইজ্জু রাজধানী মালেতে তার বাসভবনে সাংবাদিকদের বলেন, তার প্রথম কাজই হবে ভারতীয় সেনাদের ফেরত পাঠানো। তবে সেই সঙ্গে তিনি বলেন, ‘ভারতীয় সেনাদের জায়গায় চীনের সৈন্যদের আবাহন করা হবে না। মালদ্বীপ খুব ছোট দেশ। কোনো ভূকৌশলগত রেষারেষিতে আমরা পড়তে চাই না।’


এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

Theme Customized By Theme Park BD