রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ১০:১০ পূর্বাহ্ন
শিরোনাম :
Logo মাদারীপুর ৩ আসনের এমপি মোছাম্মৎ তাহমিনা বেগমের আ ফ ম বাহাউদ্দিন নাসিমের সাথে ঈদ পরবর্তী সৌজন্য সাক্ষাৎ ও শুভেচ্ছা বিনিময় Logo মাদারীপুরের কালকিনির রমজানপুর ইউনিয়নে “আব্দুর রব তালুকদার -মাহমুদা বেগম ফাউন্ডেশন” এর ঈদ উপহার সামগ্রী বিতরণ Logo ঢাকাসহ ৭ অঞ্চলে ৮০ কিলোমিটার বেগে ঝড়ের আভাস Logo বাড়ি ফিরছে মানুষ, ফাঁকা হচ্ছে ঢাকা Logo গুরুত্বপূর্ণ সীমান্ত শহর হারাল মিয়ানমার জান্তা, বাঁচলো আত্মসমর্পণ করে Logo ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী ঢাকায় Logo আমিরাতে সোমবার শাওয়াল মাসের চাঁদ দেখার আহ্বান Logo ঈদের আগে বাড়লো মুরগির দাম Logo ফিলিপাইনে অতিরিক্ত গরমে স্কুল বন্ধের নির্দেশ Logo মাদারীপুরের ডাসারে দরিদ্র অসচ্ছল অসহায় মানুষের বিশ্বস্ত ঠিকানা বীর মুক্তিযোদ্ধা সৈয়দ আব্দুল মতিন ফাউন্ডেশন।

শেরপুরে বিশ্ব পানি দিবস উপলক্ষে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত  

আরএম সেলিম শাহী, শেরপুর প্রতিনিধি। / ১৯৪
আপডেট : বুধবার, ৬ এপ্রিল, ২০২২, ৫:০৪ পূর্বাহ্ণ

সারাদেশের ন্যায় শেরপুরে ‘ভূগর্ভস্থ পানি: অদৃশ্য সম্পদ, দৃশ্যমান প্রভাব’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে বিশ্ব পানি দিবস-২০২২ পালিত হয়েছে।
এ উপলক্ষে শেরপুর জেলা প্রশাসনের আয়োজনে ও পানি উন্নয়ন বোর্ড এর সহযোগিতায় ৪ এপ্রিল সোমবার সকাল ১০টা জেলা প্রশাসক কার্যালয় চত্বর থেকে বর্ণাঢ্য র‌্যালীর উদ্বোধন করেন, শেরপুর জেলা প্রশাসক মো. মোমিনুর রশীদ। র‌্যালীটি জেলা প্রশাসক কার্যালয় চত্বরে থেকে শুরু হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে পুনরায় সেখানে গিয়ে শেষ হয়।
পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষ রজনীগন্ধায় জেলা প্রশাসক মো. মোমিনুর রশীদের সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। পানি উন্নয়ন বোর্ডের উপ-সহকারী প্রকৌশলী মো. শাহজাহান’র সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মুকতাদিরুল ইসলাম, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক ডা. মুহিত কুমার দে, জেলা খাদ্য নিয়ন্ত্রক মোঃ আল ওয়াজিউর রহমান, জেলা খাদ্য পরিদর্শক মো. মাহবুবুর রহমান, জেলা তথ্য অফিসার তাহমিনা আক্তার, শেরপুর প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক মো. মেরাজ উদ্দিন প্রমুখ।
এছাড়াও শেরপুর সদর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মেহনাজ ফেরদৌস, শেরপুর সদর উপজেলা খাদ্য নিয়ন্ত্রক মো. লুৎফর রহমান, পিডিবিএফ এর উপ-পরিচালক মো. শহিদুল ইসলাম, স্থানীয় সরকার ও প্রকৌশল অধিদপ্তরের সহকারী প্রকৌশলী মো. হাসানুর রহমান, বিডাব্লিউডিবি উপ-সহকারী প্রকৌশলী মো. তৌফিকুর রহমান, পানি উন্নয়ন বোর্ডের উপ-সহকারী প্রকৌশলী মোছা. জিয়াসমিন খাতুনসহ সরকারি-বেসরকারি দপ্তরের কর্মকর্তা, বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক্স মিডিয়ার সাংবাদিকগণ উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানে বক্তারা পানির অপচয় রোধ করতে বৈজ্ঞানিক পদ্ধতি গ্রহণের আহ্বান জানান।পানির সবচেয়ে বড় উৎস বৃষ্টির পানিকে সংরক্ষণ করে পরবর্তীতে ব্যবহার করার দিকেও জোর দাবি করেন। এছাড়াও পানির জলাধার হাড়িয়ে যাওয়ার ছোট ছোট নদী ও খাল খনন করে পানি সংরক্ষণ এবং নদী শাসনের প্রতি গুরুত্ব আরোপ করেন।
প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক মো. মোমিনুর রশীদ বলেন, ফসল উৎপাদন, সেচ ও গৃহস্থালি কাজে ভূগর্ভস্থ পানির ব্যবহার ক্রমশ বাড়ছে। মাটির নিচে পানির আধার সুরক্ষা ও পানির গুণাগুণ বজায় রাখতে ভূ-উপরস্থ ও ভূগর্ভস্থ পানির সমন্বিত ও সুষ্ঠু ব্যবস্থাপনা খুবই গুরুত্বপূর্ণ। এ প্রেক্ষাপটে জাতিসংঘ ঘোষিত এ বছরের বিশ্ব পানি দিবসের প্রতিপাদ্য সামগ্রিক বিবেচনায় অত্যন্ত তাৎপর্যপূর্ণ হয়েছে বলে তিনি জানান। যদিও ভূগর্ভস্থ পানি দৃশ্যমান নয়, কিন্তু এর প্রভাব সর্বত্র বিদ্যমান। ভূগর্ভস্থ পানি আমাদের তরল মিঠা পানির সবচেয়ে বড় উৎস। ভূগর্ভস্থ পানি পানীয় জল সরবরাহ, স্যানিটেশন ব্যবস্থা, কৃষিকাজ, শিল্প ও বাস্তুতন্ত্র বজায় রাখে বিধায় তার সুস্থ ব্যবস্থাপনা প্রয়োজন বলেও তিনি জানান।


এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

Theme Customized By Theme Park BD