বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০২:০৬ অপরাহ্ন
শিরোনাম :
Logo তাহারা কি আই‌নের উ‌র্দ্ধে ? ফ‌রিদুল মোস্তফা Logo কালকিনি (মাদারীপুর) উপজেলার বাঁশগাড়ী ইউনিয়নের ঐতিহ্যবাহী খাসেরহাট সৈয়দ আবুল হোসেন স্কুল এন্ড কলেজের প্রাক্তন ছাত্রছাত্রীদের পুনর্মিলনী অনুষ্ঠান -২০২৪ অনুষ্ঠিত Logo মাদারীপুর ৩ আসনের এমপি মোছাম্মৎ তাহমিনা বেগমের আ ফ ম বাহাউদ্দিন নাসিমের সাথে ঈদ পরবর্তী সৌজন্য সাক্ষাৎ ও শুভেচ্ছা বিনিময় Logo মাদারীপুরের কালকিনির রমজানপুর ইউনিয়নে “আব্দুর রব তালুকদার -মাহমুদা বেগম ফাউন্ডেশন” এর ঈদ উপহার সামগ্রী বিতরণ Logo ঢাকাসহ ৭ অঞ্চলে ৮০ কিলোমিটার বেগে ঝড়ের আভাস Logo বাড়ি ফিরছে মানুষ, ফাঁকা হচ্ছে ঢাকা Logo গুরুত্বপূর্ণ সীমান্ত শহর হারাল মিয়ানমার জান্তা, বাঁচলো আত্মসমর্পণ করে Logo ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী ঢাকায় Logo আমিরাতে সোমবার শাওয়াল মাসের চাঁদ দেখার আহ্বান Logo ঈদের আগে বাড়লো মুরগির দাম

সেমির আশা বাঁচিয়ে রাখতে লঙ্কানদের বিপক্ষে মাঠে নামছে কিউইরা

আন্তর্জাতিক নিউজ ডেস্ক / ৩১
আপডেট : বৃহস্পতিবার, ৯ নভেম্বর, ২০২৩, ১১:১৮ পূর্বাহ্ণ

চলতি বিশ্বকাপে এখন পর্যন্ত আটটি ম্যাচ খেলেছে গত আসরের রানারআপ দল নিউজিল্যান্ড। আট ম্যাচে চার জয় ও চার হারে পয়েন্ট টেবিলের চার নম্বরে অবস্থান কিউইদের। সেমিফাইনালের আশা বাঁচিয়ে রাখতে আজ নিজেদের শেষ ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে মাঠে নামবে নিউজিল্যান্ড।

অন্যদিকে চলতি আসরে নিউজিল্যান্ডের সমান ম্যাচ খেলে দুই জয় এবং ছয় হারে চার পয়েন্ট নিয়ে টেবিলের আট নম্বরে অবস্থান লঙ্কানদের। বিশ্বকাপের সেমিফাইলে খেলার স্বপ্ন শেষ ১৯৯৬ সালের বিশ্বচ্যাম্পিয়ন শ্রীলঙ্কার। তাদের লক্ষ্য এখন ২০২৫ সালে পাকিস্তানের মাটিতে চ্যাম্পিয়নস ট্রফি খেলার।

নিজেদের শেষ ম্যাচে বাংলাদেশের বিপক্ষে আগে ব্যাট করে স্কোর বোর্ডে ২৭৯ রান তোলে লঙ্কানরা। জবাবে ব্যাট করতে নেমে তিন উইকেট হাতে রেখে লঙ্কানদের বিপক্ষে জয় তুলে নেয় সাকিব আল হাসানের দল।

অন্যদিকে চলতি আসরের নিজেদের সর্বশেষ ম্যাচে পাকিস্তানের বিপক্ষে মাঠে নামে নিউজিল্যান্ড।সেই ম্যাচে আগে ব্যাট করতে নেমে ৪০১ রানের বিশাল লক্ষ্যে ছুড়ে দেয় পাকিস্তানকে। জবাবে ব্যাট করতে নেমে পাক ওপেনার ফখর জামানের অপরাজিত ১২৬ রান এবং অধিনায়ক বাবর আজমের অপরাজিত ৬৬ রানের দুর্দান্ত ইনিংসে ডিএলএস আইনে ২১ রানে হারে কিউইরা। সেই হারে ক্ষীণ হয়ে পড়ে নিউজিল্যান্ডের সেমিফাইনাল খেলার স্বপ্ন। বিশ্বকাপের সেমিফাইনালে খেলার সেই ক্ষীণ আশা নিয়ে আজ বেঙ্গালুরুর এম চেন্নাস্বামী স্টেডিয়ামে বাংলাদেশ সময় দুপুর ২টা ৩০ মিনিটে শ্রীলঙ্কার বিপক্ষে মাঠে নামবে নিউজিল্যান্ড।

চলতি বিশ্বকাপে এর আগে বেঙ্গালুরুর এম চেন্নাস্বামী স্টেডিয়ামে তিনটি ম্যাচ অনুষ্ঠিত হয়। এই মাঠে প্রথম ম্যাচে মুখোমুখি হয় অস্ট্রেলিয়া এবং পাকিস্তান। সেই ম্যাচে আগে ব্যাট করতে নেমে ৯ উইকেট হারিয়ে ৩৬৭ রান সংগ্রহ করে অজিরা। জবাবে ব্যাট করতে নেমে ৩০৫ রানে গুটিয়ে যায় পাকিস্তান। ফলে ৬২ রানে জয় পায় অস্ট্রেলিয়া। এই মাঠে দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হয় গত আসরের বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ড এবং শ্রীলঙ্কা। সেই ম্যাচে আগে ব্যাট করতে নেমে স্কোর বোর্ডে মাত্র ১৫৬ রান তোলে ইংলিশরা। সহজ লক্ষ্য তাড়া করতে নেমে  আট উইকেট হাতে রেখে জয় তুলে নেয় লঙ্কানরা। এই মাঠে শেষ ম্যাচে মুখোমুখি হয় নিউজিল্যান্ড এবং পাকিস্তান। সেই ম্যাচে কিউইদের বিপক্ষে ডিএলএস আইনে ২১ রানে জয় পায় পাকিস্তান। এর আগে এক দিনের ক্রিকেটে মোট ১০১ বার মুখোমুখি হয় নিউজিল্যান্ড এবং শ্রীলঙ্কা। সেই সব দেখায় জয়ের পাল্লা ভারী কিউইদের। নিউজিল্যান্ডের ৫১ জয়ের বিপরীতে শ্রীলঙ্কার জয় ৪১টি। বাকি ৯টি ম্যাচের মধ্যে আটটি ম্যাচ পরিত্যক্ত এবং বাকি একটি ম্যাচ ড্র হয়।

এছাড়াও এক দিনের বিশ্বকাপে মোট ১১ বার মুখোমুখি হয় এই দুই দল। বিশ্বকাপে জয়ের দিক দিয়ে এগিয়ে শ্রীলঙ্কা। লঙ্কানদের ছয় জয়ের বিপরীতে কিউইদের জয় পাঁচটি।

সর্বশেষ চলতি বছরের মে মাসে নিউজিল্যান্ডের মাটিতে ওয়ানডে সিরিজে মুখোমুখি হয় দুদল। সেই সিরিজে শ্রীলঙ্কাকে ২-০ ব্যবধানে হারায় স্বাগতিক নিউজিল্যান্ড। সেই সিরিজের প্রথম ম্যাচে আগে ব্যাট করতে নেমে স্কোর বোর্ডে ২৭৪ রান তোলে স্বাগতিক নিউজিল্যন্ড। সেই লক্ষ্য তাড়া করতে নেমে মাত্র ৭৬ রানে গুটিয়ে যায় লঙ্কানরা। ফলে ১৯৮ রানের বিশাল জয় পায় নিউজিল্যান্ড।

বৃষ্টির কারণে সেই সিরিজের দ্বিতীয় ম্যাচ আর মাঠে গড়ায়নি। সিরিজের তৃতীয় ম্যাচে আগে ব্যাট করতে নেমে স্কোর বোর্ডে মাত্র ১৫৭ রান তুলতে সক্ষম হন লঙ্কানরা। সহজ লক্ষ্য তাড়া করতে নেমে ছয় উইকেট হাতে রেখে জয় তুলে নেয় নিউজিল্যান্ড।


এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

Theme Customized By Theme Park BD