বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০১:০৯ অপরাহ্ন
শিরোনাম :
Logo তাহারা কি আই‌নের উ‌র্দ্ধে ? ফ‌রিদুল মোস্তফা Logo কালকিনি (মাদারীপুর) উপজেলার বাঁশগাড়ী ইউনিয়নের ঐতিহ্যবাহী খাসেরহাট সৈয়দ আবুল হোসেন স্কুল এন্ড কলেজের প্রাক্তন ছাত্রছাত্রীদের পুনর্মিলনী অনুষ্ঠান -২০২৪ অনুষ্ঠিত Logo মাদারীপুর ৩ আসনের এমপি মোছাম্মৎ তাহমিনা বেগমের আ ফ ম বাহাউদ্দিন নাসিমের সাথে ঈদ পরবর্তী সৌজন্য সাক্ষাৎ ও শুভেচ্ছা বিনিময় Logo মাদারীপুরের কালকিনির রমজানপুর ইউনিয়নে “আব্দুর রব তালুকদার -মাহমুদা বেগম ফাউন্ডেশন” এর ঈদ উপহার সামগ্রী বিতরণ Logo ঢাকাসহ ৭ অঞ্চলে ৮০ কিলোমিটার বেগে ঝড়ের আভাস Logo বাড়ি ফিরছে মানুষ, ফাঁকা হচ্ছে ঢাকা Logo গুরুত্বপূর্ণ সীমান্ত শহর হারাল মিয়ানমার জান্তা, বাঁচলো আত্মসমর্পণ করে Logo ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী ঢাকায় Logo আমিরাতে সোমবার শাওয়াল মাসের চাঁদ দেখার আহ্বান Logo ঈদের আগে বাড়লো মুরগির দাম

‘সৌদি-বাংলাদেশ দুই দেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগের পরিবেশ নিশ্চিত করা হবে’

নিজস্ব প্রতিবেদক / ৬৮
আপডেট : বৃহস্পতিবার, ২ মার্চ, ২০২৩, ১২:২৫ অপরাহ্ণ

সৌদিআরব-বাংলাদেশ দুই মুসলিম দেশের মধ্যে আগামী দিনে একটি অনুকূল বাণিজ্য ও বিনিয়োগের পরিবেশ নিশ্চিত করা সম্ভব হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান ফজলুর রহমান।

মঙ্গলবার (১ মার্চ) সৌদি বিনিয়োগ মন্ত্রী ইঞ্জিনিয়ার খালিদ আল ফালিহের সঙ্গে তার কার্যালয়ে দ্বিপাক্ষিক আলোচনায় সালমান ফজলুর রহমান এ কথা বলেন। এসময় সৌদি বাণিজ্য মন্ত্রী এবং Saudi Basic Industries Corporation (SABIC) সিইও এর সঙ্গে যৌথ বিনিয়োগে সৌদি আরবে প্রস্তাবিত ইউরিয়া সার কারখানা স্থাপন বিষয়ক আলোচনার ধারাবাহিকতায় বিনিয়োগ মন্ত্রীর সঙ্গেও এ বিষয়ে বিস্তারিত আলোচনা হয়। উভয়ই একমত হয়ে দুই দেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক অধিকতর সম্প্রসারিত ও সুদৃঢ় হতে পারে এ ধরনের যৌথ উদ্যোগের ফলশ্রুতি দেন। 

উপদেষ্টা সালমান এফ রহমান আগামী ১১-১৩ মার্চ ২০২৩ সময়ে ঢাকায় আয়োজিত বাংলাদেশ বিজনেস সামিটে সৌদি ব্যবসায়ী ও বিনিয়োগকারীদের যোগ দেয়ার আমন্ত্রণ জানিয়ে বলেন, “আশা করি এ সময় তাঁরা বাংলাদেশে বিনিয়োগের সুযোগগুলো খুঁজে পাবেন”। সৌদি বাণিজ্য মন্ত্রীর নেতৃত্বে উচ্চ পর্যায়ের ব্যবসায়ী প্রতিনিধিদল উক্ত সামিটে যোগ দেবার কথা জানিয়ে তিনি সৌদি বিনিয়োগমন্ত্রী খালিদ আল ফালিহ-কেও বিজনেস সামিটে যোগ দেয়ার আমন্ত্রণ জানালে পূর্ব নির্ধারিত কর্মসূচির কারণে সামিটে যোগ দেয়ার অপারগতা জানিয়ে তিনি সৌদি বিনিয়োগ মন্ত্রণালয় হতে উচ্চ পর্যায়ের প্রতিনিধি পাঠানো হবে বলে জানান। উভয়ই আশা প্রকাশ করেন যে দুই মুসলিম দেশের মধ্যে আগামী দিনে একটি অনুকূল বাণিজ্য ও বিনিয়োগের পরিবেশ নিশ্চিত করা সম্ভব হবে। 

‘ভিশন ২০৩০’ এর আওতায় সৌদি আরবের সাম্প্রতিক অভূতপূর্ব আর্থ-সামাজিক উন্নয়নের ভূয়সী প্রশংসা করেন উপদেষ্টা সালমান এফ রহমান। একই সঙ্গে বাংলাদেশ সরকারের বিনিয়োগ বান্ধব নীতি ও বিভিন্ন সুবিধা তুলে ধরে আরও বেশি সৌদি ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানান তিনি। 

এছাড়া প্রধানমন্ত্রীর উপদেষ্টা আশা প্রকাশ করেন যে আগামী দিনে দুদেশের মধ্যে বিনিয়োগ ও বাণিজ্য আরও বৃদ্ধি পাবে। সৌদি বিনিয়োগ মন্ত্রী এ সময় বাংলাদেশের ক্রমবর্ধমান উন্নয়নের উল্লেখ করে বাংলাদেশের প্রতি সৌদি আরবের অব্যাহত সমর্থনের আশ্বাস পুনর্ব্যক্ত করেন। 

এসময় বৈঠকে সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী, প্রতিনিধিদলের সদস্য এবং দূতাবাসের কর্মকর্তাগণ অংশগ্রহণ করেন।


এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

Theme Customized By Theme Park BD