মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১১:১৯ পূর্বাহ্ন
শিরোনাম :
Logo কাজী নাসরিনের প্রার্থীতা ঘোষণা Logo অ্যাডভোকেট আরিফা আক্তার বিথির আনুষ্ঠানিক প্রার্থী ঘোষণা Logo তাহারা কি আই‌নের উ‌র্দ্ধে ? ফ‌রিদুল মোস্তফা Logo কালকিনি (মাদারীপুর) উপজেলার বাঁশগাড়ী ইউনিয়নের ঐতিহ্যবাহী খাসেরহাট সৈয়দ আবুল হোসেন স্কুল এন্ড কলেজের প্রাক্তন ছাত্রছাত্রীদের পুনর্মিলনী অনুষ্ঠান -২০২৪ অনুষ্ঠিত Logo মাদারীপুর ৩ আসনের এমপি মোছাম্মৎ তাহমিনা বেগমের আ ফ ম বাহাউদ্দিন নাসিমের সাথে ঈদ পরবর্তী সৌজন্য সাক্ষাৎ ও শুভেচ্ছা বিনিময় Logo মাদারীপুরের কালকিনির রমজানপুর ইউনিয়নে “আব্দুর রব তালুকদার -মাহমুদা বেগম ফাউন্ডেশন” এর ঈদ উপহার সামগ্রী বিতরণ Logo ঢাকাসহ ৭ অঞ্চলে ৮০ কিলোমিটার বেগে ঝড়ের আভাস Logo বাড়ি ফিরছে মানুষ, ফাঁকা হচ্ছে ঢাকা Logo গুরুত্বপূর্ণ সীমান্ত শহর হারাল মিয়ানমার জান্তা, বাঁচলো আত্মসমর্পণ করে Logo ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী ঢাকায়

হুথি হামলায় যুক্তরাজ্যের জাহাজ ছেড়ে পালালেন ক্ররা

আন্তর্জাতিক নিউজ ডেস্ক / ১৮
আপডেট : মঙ্গলবার, ২০ ফেব্রুয়ারি, ২০২৪, ১০:৪৬ পূর্বাহ্ণ

ইয়েমেনের হুথি বিদ্রোহীদের হামলার পর বেলিজের পতাকাবাহী ও যুক্তরাজ্যের নিবন্ধিত একটি জাহাজের ক্রুরা পালিয়ে গেছেন। রোববার (১৮ ফেব্রুয়ারি) এডেন উপসাগরে বাব আল-মানদাব প্রণালীর কাছে রুবিমার নামের জাহাজটিতে হামলা চালায় হুথিরা। 

হুথি বিদ্রোহীদের এক মুখপাত্র দাবি করেছেন, জাহাজটি তাদের হামলায় বেশ ক্ষতিগ্রস্ত হয়েছে এবং এটি ডুবে যাওয়ার শঙ্কায় রয়েছে।

যুক্তরাজ্যের সমুদ্র নিরাপত্তা বিষয়ক সংস্থা জানিয়েছে, একটি জাহাজে হামলার পর সেটির ক্রুদের সরিয়ে নেওয়া হয়েছে।

ফিলিস্তিনের গাজা উপত্যকায় দখলদার ইসরায়েলের হামলার প্রতিবাদে লোহিত সাগরে ইসরায়েল, যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যের মালিকানাধীন জাহাজে হামলা চালাচ্ছে হুথিরা।
তাদের হামলায় এখন পর্যন্ত যত জাহাজ ক্ষতিগ্রস্ত হয়েছে; সেগুলোর মধ্যে রুবিমার সবচেয়ে ক্ষয়ক্ষতির স্বীকার হয়েছে। এছাড়া এই হামলার মাধ্যমে প্রমাণিত হয়েছে, হুথিদের ঠেকাতে ইয়েমেনে যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্য যৌথ হামলা চালালেও সেগুলো তেমন কার্যকরী হচ্ছে না।

হুথিদের হামলার কারণে লোহিত সাগর দিয়ে জাহাজ চলাচল বন্ধ করে দিয়েছে বিশ্বের বড় বড় প্রতিষ্ঠানগুলো। বিশ্বে সমুদ্র পথে যত বাণিজ্য হয়, তার ১২ শতাংশ এই লোহিত সাগর দিয়ে হয়।

হুথিদের ঠেকাতে গত মাস থেকে ইয়েমেনের বিভিন্ন স্থান লক্ষ্য করে হামলা চালানো শুরু করে যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্য।

রোববার রাতে ইউকে মেরিটাইম ট্রেড অপারেশন্স (ইউকেএমটিও) সংস্থা জানায়, তারা ইয়েমেনের লোহিত সাগরের বন্দর মোচা থেকে ৩৫ নটিক্যাল মাইল দূরের একটি জাহাজ থেকে একটি রিপোর্ট পেয়েছেন।

জাহাজের মাস্টার তাদের জাহাজে বিস্ফোরণের ব্যাপারে অবহিত করেন। এরপর সোমবার সকালের মধ্যে জাহাজের সব ক্রুকে সরিয়ে নেওয়া হয়।

বর্তমানে জাহাজটি নোঙর করা আছে এবং ক্রুরা সবাই ভালো আছেন বলে জানিয়েছে সংস্থাটি। এছাড়া ওই স্থানে সামরিক বাহিনীর সদস্যরা রয়েছেন বলে জানিয়েছে তারা।


এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

Theme Customized By Theme Park BD