শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১১:২৩ পূর্বাহ্ন
শিরোনাম :
Logo তাহারা কি আই‌নের উ‌র্দ্ধে ? ফ‌রিদুল মোস্তফা Logo কালকিনি (মাদারীপুর) উপজেলার বাঁশগাড়ী ইউনিয়নের ঐতিহ্যবাহী খাসেরহাট সৈয়দ আবুল হোসেন স্কুল এন্ড কলেজের প্রাক্তন ছাত্রছাত্রীদের পুনর্মিলনী অনুষ্ঠান -২০২৪ অনুষ্ঠিত Logo মাদারীপুর ৩ আসনের এমপি মোছাম্মৎ তাহমিনা বেগমের আ ফ ম বাহাউদ্দিন নাসিমের সাথে ঈদ পরবর্তী সৌজন্য সাক্ষাৎ ও শুভেচ্ছা বিনিময় Logo মাদারীপুরের কালকিনির রমজানপুর ইউনিয়নে “আব্দুর রব তালুকদার -মাহমুদা বেগম ফাউন্ডেশন” এর ঈদ উপহার সামগ্রী বিতরণ Logo ঢাকাসহ ৭ অঞ্চলে ৮০ কিলোমিটার বেগে ঝড়ের আভাস Logo বাড়ি ফিরছে মানুষ, ফাঁকা হচ্ছে ঢাকা Logo গুরুত্বপূর্ণ সীমান্ত শহর হারাল মিয়ানমার জান্তা, বাঁচলো আত্মসমর্পণ করে Logo ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী ঢাকায় Logo আমিরাতে সোমবার শাওয়াল মাসের চাঁদ দেখার আহ্বান Logo ঈদের আগে বাড়লো মুরগির দাম

ন্যান্সীর সফরে স্ন্যায়ু যুদ্ধের মোড়

এখনই সময় ডেস্ক / ১৩৫
আপডেট : বুধবার, ৩ আগস্ট, ২০২২, ১০:১৩ পূর্বাহ্ণ

মার্কিন যুক্তরাষ্ট্রের হাউস অফ রিপ্রেজেন্টেটিভ এর স্পিকার এবং দেশটির তিন নং ক্ষমতাশালী ব্যক্তি ন্যান্সি পেলোসি অবশেষে তাইওয়ানের রাজধানী তাইপেই পৌঁছেছেন।

চীনা ক্ষোভের মধ্যে মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি তাইওয়ানে এই সফর শুরু করলেন।

চীনের সাথে আমেরিকার ক্রমবর্ধমান শত্রুতা এবং ইউক্রেনে রাশিয়ার আক্রমণ গণতান্ত্রিক দ্বীপে চীনা হামলার সম্পর্কে নতুন আশঙ্কা তৈরি করার কারণে তাইওয়ান তার শত্রু বিমান হামলার আশ্রয়কেন্দ্রগুলো আত্নরক্ষার জন্য প্রস্তুত করছে।

এদিকে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই আজ মঙ্গলবার এক বিবৃতিতে বলেছেন যে মার্কিন রাজনীতিবিদরা যারা তাইওয়ান বিষয়ে “আগুন নিয়ে খেলা করছে” তাদের “কোনও ভালো পরিণতি হবে না”।

ন্যান্সি পেলোসির তাইওয়ানে পরিকল্পিত সফর মার্কিন যুক্তরাষ্ট্র এবং চীনের মধ্যে উত্তেজনাকে আরও খারাপ করতে পারে এই উদ্বেগের কারণে মঙ্গলবার মার্কিন স্টক সূচকগুলি নিম্নমুখী হয়েছে।

চীনের সতর্কতা সত্ত্বেও হাউস স্পিকার ন্যান্সি পেলোসি তাইপেই পৌঁছেছেন।

তাইওয়ানের পররাষ্ট্রমন্ত্রী, জোসেফ উ, তাইপেই বিমানবন্দরে মার্কিন হাউস স্পিকার ন্যান্সি পেলোসিকে অভ্যর্থনা জানিয়েছেন। তার ফ্লাইটটি মালয়েশিয়া থেকে দক্ষিণ চীন সাগরের বর্ধিত পথ ধরে গন্তব্যস্থলে পোছে।

চীনের সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রের সম্পর্ক তৈরি হয়েছিল ১৯৭১ সালে। অর্ধ শতাব্দী পরে বন্ধুত্ব শত্রুত্বে রূপান্তরিত হচ্ছে।

বিগত স্নায়ু যুদ্ধে চীনের সঙ্গে বন্ধুত্ব করে সোভিয়েত রাশিয়ার পতন ঘটিয়েছিল আমেরিকা।

রয়টার্স সর্বশেষ জানিয়েছে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির এই সফরের নিন্দা করে বলেছে যে এটি তাইওয়ান প্রণালীতে শান্তি ও স্থিতিশীলতাকে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত করছে।

ন্যান্সি পেলোসির তাইওয়ান সফর চীনের সঙ্গে বন্ধুত্বের কফিনে শেষ পেরেক ঠুকে স্নায়ু যুদ্ধের মোড় ঘুরিয়ে দিতে পারে মার্কিন যুক্তরাষ্ট্র।

এশিয়ার দেশগুলোর রাজনৈতিক পরিস্থিতি বদলে যেতে পারে এই সফরকে কেন্দ্র করে।


এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

Theme Customized By Theme Park BD