শনিবার, ২৭ নভেম্বর ২০২১, ১২:৪০ অপরাহ্ন

অসহায় মানুষের পাশে মানবসেবা সংগঠন “ওয়াটো”

এখনই সময় ডেস্ক / ৪৮
আপডেট : শনিবার, ২৫ এপ্রিল, ২০২০, ১০:০০ পূর্বাহ্ণ

মোঃ ফেরদাউছ সিকদারঃ বর্তমানে করোনা ভাইরাস (কোভিড-১৯) প্রেক্ষাপটে দেশের এমন পরিস্থিতে ব্যতিক্রমি এক উদ্যোগ নিয়েছে “ওয়াটো” নামে স্বেচ্ছাসেবক সংগঠনটি। সারাদেশের শুধু মুদি দোকান, ঔষধের দোকান ও কাচা বাজারের দোকান ব্যতিত সকল প্রতিষ্ঠান যখন বন্ধ তখন তারা ঘুরে ঘুরে বাজারের কুলি মজদুরকে পিপিই, সাবান আর স্বাস্থ্য সচেতনতার ব্যবস্থা করে দিচ্ছে।

এ বিষয়ে সংগঠনটির মূখপাত্র ফরাসি ব্র্যান্ড “অচান রিটেইল ইন্টারন্যশনাল” এর কমপ্লায়েন্স ম্যানেজার সাইফুল আলম মল্লিক(রুমি) জানান, দেশের যেকোনো মানবিক বিপর্যয়ে আমরা স্বেচ্ছায় কাজ করার লক্ষ্য নিয়ে ২০১৯ সালে গঠন করি ওয়ার্ক অল টুগেদার’ (ওয়াটো) নামের এই সেচ্ছাসেবক সংগঠনটি। করোনার সংকটময় মুহুর্তে দৈনন্দিন বাজারে যেসব কর্মীরা কাজ করছে তারা উচ্চ সংক্রমণ ঝুঁকিতে রয়েছে। তাদের থেকে সংক্রমণ ছড়ানোর সম্ভাবনাও রয়েছে অনেক বেশি। তাই আমরা এই সব খেটে খাওয়া মানুষদের পাশে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছি।

তিনি জানান, ইতিমধ্যে আমরা কাওরানবাজার এবং যাএাবাড়ী কাঁচাবাজার এলাকায় দুইশত জন কর্মীর মাঝে মাস্ক, হ্যান্ড গ্লোভস, হেড কভার, সাবান, সহ ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম বিতরণ করেছি। এছাড়া উক্ত কর্মীদের মাঝে করোনা মোকাবেলায় সচেতনতামূলক প্রশিক্ষণও প্রদান করা হয়। সংগঠনটি প্রায় ৭০ টি অসহায় পরিবাবের মাঝে খাদ্রসামগ্রী বিতরণ করেছে। তিনি আরো বলেন, এই কর্মসূচির আওতায় ঢাকা শহরের প্রতিটি কাঁচাবাজার এলাকার কর্মীদের মাঝে ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম বিতরণ কর্মসূচি চলমান থাকবে।

এ ব্যাপারে কাওরান বাজার এলাকার এক দৈনন্দিন কুলি মজুর বলেন, আমরা এ সেবা পেয়ে অত্যান্ত খুশি। এ সংগঠনটি আমাদের সচেতনতা মূলক প্রশিক্ষণ দিয়েছেন এবং আমাদের করোনা মোকাবেলার জন্য নিরাপত্তা সামগ্রী দিয়ে সাহায্য করছে। তাছাড়া তারা প্রতিনিয়ত আমাদের সচেতনতার লক্ষ্যে সজাগ করছে।

 

 

এদিকে সার্বিক কার্যক্রমে সংগঠনে অন্যান্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন গণস্বাস্থ্য কেন্দ্রের পানিশাইল ক্লিনিকের সিনিয়র মেডিকেল অফিসার ডাঃ আমির উদ্দিন, অঞ্জন, সাদি সহ টিমের অন্যান্য সদস্যবৃন্দ।

সংগঠনটির অন্যতম সমন্বয়ক অমি মজুমদার এবিষয়ে আরো জানান, “করোনা রুখতে, দৈনন্দিন বাজার এলাকার কর্মীদের স্বাস্থ্য সুরুক্ষায়” নামে আমরা একটি ফেসবুকে গ্রুপ খুলেছি। গ্রুপে আমাদের সকল কাজের আপডেট দেয়া হয়। এছাড়া এই গ্রুপের মাধ্যমে যে কেউ স্বেচ্ছাসেবা, পরামর্শ ও অর্থ সহযোগিতার মাধ্যমে আমাদের পাশে দাঁড়াতে পারবেন। এছাড়াও শুধু করোনা নয়, দেশের যেকোনো মানবিক বিপর্যয়, সুবিধা বঞ্চিত মানুষের মৌলিক প্রয়োজনীয়তা ও পরিবেশ রক্ষায় কাজ করে যাবে স্বেছাসেবক সংগঠন “ওয়াটো”।


আপনার মতামত লিখুন :

Comments are closed.

এ জাতীয় আরও খবর
Theme Customized By Theme Park BD
x
%d bloggers like this:
x
%d bloggers like this: