বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১, ০৪:৩২ অপরাহ্ন

ব্যারিস্টার রফিকুল হক আমার চোখে সাদা মনের মানুষ একজন

এখনই সময় ডেস্ক / ৪৬
আপডেট : শনিবার, ২৪ অক্টোবর, ২০২০, ১০:৫৬ পূর্বাহ্ণ

  1. জ.ই. মামুন

    ব্যারিস্টার রফিকুল হক আমার চোখে বাংলাদেশের আইন ও বিচারাঙ্গণের সবচেয়ে সাহসী এবং স্পষ্টবাদী মানুষ। তিনি সাদাকে সাদা এবং কালোকে কালো বলতে পছন্দ করতেন, কাউকে ভয় পেতেন না বা কাউকে বিশেষ পাত্তাও দিতেন না। তার চলে যাওয়া বাংলাদেশের জন্য অপূরণীয় ক্ষতি। বাংলাদেশে আর দ্বিতীয় কোনো আইনজীবী হবে কি না সন্দেহ যিনি শেখ হাসিনা, খালেদা জিয়া এবং এরশাদের জন্য আইনী লড়াই করতে পারবেন।

    একবার জিজ্ঞেস করেছিলাম, “আপনি তো হাসিনা খালেদা , এরশাদ সবার উকিল হিসেবে কাজ করেছেন। গোলাম আজমের জন্য করবেন?” তিনি হেসে জবাব দিয়েছিলেন, “আইনজীবি হিসেবে সব মক্কেলই সমান। কিন্তু দেশের স্বাধীনতার প্রশ্ন যেখানে জড়িত, সেই লোকের মামলা আমি নেবো না।”

    তাঁর মৃত্যু আমার জন্যেও বিরাট ক্ষতি। আমার খুব বড় অভিভাবক ছিলেন তিনি। রাষ্ট্রীয় সঙ্কট থেকে শুরু করে ব্যক্তিগত সমস্যা, সব ব্যাপারে তার সাথে কথা বলা যেত, তিনি সস্নেহে পরামর্শ দিতেন। তার কাছ থেকে একবার টাকাও নিয়েছিলাম একটা দরকারে। আইনের কত জটিল বিষয় কত যে সহজ করে তিনি বোঝাতেন আর কত যে গল্প বলতেন!

    তার মৃত্যুর সংবাদ আমাকে খুব ব্যথিত করেছে। খুব কষ্ট হচ্ছে শেষ দেখা দেখতে পেলাম না বলে। বছরখানেক ধরে তাকে দেখতে যাবো ভাবছি কিন্তু এই করোনার জন্য যাওয়া হলো না। হঠাৎই চলে গেলেন তিনি।

    আপনাকে কখনো ভুলবো না ব্যারিস্টার রফিকুল হক, আমাদের আইনাঙ্গণের বাতিঘর! আপনার আত্মার চিরশান্তি কামনা করি। আপনার নাম অক্ষয় হয়ে থাকবে। কিন্তু এমন সোনার মানুষ আমরা আর পাবো না।


আপনার মতামত লিখুন :

Comments are closed.

এ জাতীয় আরও খবর
Theme Customized By Theme Park BD
%d bloggers like this:
%d bloggers like this: