শনিবার, ২৭ নভেম্বর ২০২১, ১১:৩৯ পূর্বাহ্ন

১৯৯১ র মতন ঘটতে যাচ্ছে কি এবারও ?

এখনই সময় ডেস্ক / ৩৬
আপডেট : বৃহস্পতিবার, ৫ নভেম্বর, ২০২০, ৪:১২ পূর্বাহ্ণ

আনোয়ার হোসেন   :   কি ভাবছেন যুক্তরাষ্ট্রের নির্বাচন ফলাফল নিয়ে? ১৯৯১ সালের পর ক্ষমতাসীন প্রেসিডেন্ট পরাজয়ের পথে?  ১৯৯১ সালে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট জর্জ হার্বার্ট ওয়াকার বুশ যিনি সিনিয়র বুশ নামে পরিচিত, প্রেসিডেন্ট নির্বাচনে দ্বিতীয় বার নির্বাচন করতে গিয়ে তিনি পরাজিত হয়েছিলেন ডেমোক্র্যাট প্রার্থী বিল ক্লিনটন এর কাছে। এবারও কি একই ঘটনার পুনরাবৃত্তি ঘটতে চলেছে? আর কিছুক্ষণ অপেক্ষা করলেই জানা যাবে। মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে বয়স্ক এবং ধনাঢ্য প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পএর নির্বাচনী ফলাফল কোন দিকে যাচ্ছে।

 

এবার বলে নেই ইলেকটোরাল কলেজের সদস্যদের সম্পর্কে।

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের সময় ব্যাপকভাবে শোনা যায় এই শব্দটি। কারা এই ইলেকটোরাল কলেজের সদস্য এবং কিভাবে সেটা মনোনীত হয়।

মার্কিন যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট প্রার্থীর দলীয় মনোনয়ন চূড়ান্ত হবার পর প্রত্যেকটি দল ৫৩৮জন্য ইলেক্টর কে রাজ্যভিত্তিক মনোনয়ন দেয়। নিজ নিজ দলের সমর্থকরা ভোট দিয়ে, কিংবা দলের নেতাদের পছন্দের ভিত্তিতে, অথবা দলীয় সম্মেলন ডেকে ইলেক্ট্রর দেরকে দলীয় মনোনয়ন দেয়া হয়। সাধারণত দলের জ্যেষ্ঠ,ও নিবেদিত প্রাণ নেতারা ইলেক্টর হিসেবে দলীয় মনোনয়ন পেয়ে থাকেন। উল্লেখ্য যে সিনেট ও প্রতিনিধি পরিষদের সদস্যরা ইলেক্টর বা ইলেক্টোরাল কলেজের সদস্য নন। ইলেকটর গণ ভিন্ন ব্যক্তি এবং তারা শুধুমাত্র ইলেক্ট্রর হিসেবেই নির্বাচিত হয়ে থাকেন।

প্রেসিডেন্ট এবং ভাইস প্রেসিডেন্ট নির্বাচনে ভোট দেয়ার পর তাদের দায়িত্বের অবসান ঘটে।


আপনার মতামত লিখুন :

Comments are closed.

এ জাতীয় আরও খবর
Theme Customized By Theme Park BD
x
%d bloggers like this:
x
%d bloggers like this: