শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ০৩:৩৯ পূর্বাহ্ন
শিরোনাম :
Logo দুই ছাত্রের একাউন্টে ৯০০ কোটি টাকা পড়ে ষষ্ঠ শ্রেণীতে Logo নির্মানাধীন প্রকল্প মেট্রোরেলের মালামাল চুরি, গ্রেফতার ৫ Logo গৌরনদীতে সাংবাদিক পিতার ফাতেহায় দোয়া-মোনাজাত অনুষ্ঠিত Logo দেশে করোনায় আক্রান্ত হয়ে গত ২৪ ঘন্টায়  ৩৮ জনের মৃত্যু Logo জামালপুরে নিখোঁজ হওয়া সেই ৩ মাদ্রাসা ছাত্রী ঢাকায় উদ্ধার Logo জাতিসংঘের অধিবেশনে যোগ দিতে ঢাকা ছেড়েছেন প্রধানমন্ত্রী Logo ইভ্যালির সিইও রাসেল ও তার স্ত্রী শামীমা র‍্যাবের হাতে গ্রেফতার Logo আবুল হাসানাত আবদুল্লাহ’র দীর্ঘায়ু কামনায় দোয়া-মোনাজাত Logo গৌরনদীতে সড়ক দূর্ঘটনায় নিহত-১ Logo ইভ্যালির সিইও মো. রাসেল ও তার স্ত্রী প্রতিষ্ঠানটির চেয়ারম্যান শামীমা নাসরিনের বিরুদ্ধে মামলা

মহাসড়কের শত বছরের গাছ অনৈতিক টেন্ডার

এখনই সময় ডেস্ক / ১৮
আপডেট : শনিবার, ২৪ এপ্রিল, ২০২১, ১২:২৮ অপরাহ্ণ

ফরিদপুর প্রতিনিধিঃ টেন্ডারের নামে কয়েক হাজার সরকারী গাছ কেটে কোটি টাকার হরিলুটের অভিযোগ পাওয়া গেছে। শনিবার দুপুরে ফরিদপুর-ভাঙ্গা-বরিশাল মহাসড়কের ভাঙ্গা থেকে ভুরঘাটা পর্যন্ত সড়কের দু’পাশে গাছ প্রকাশ্য দিবা লোকে কেটে ট্রাকে ভরে নামধারী ঠিকাদারের লোকজন। এতে সরকার রাজস্ব আয় থেকে কোটি কোটি টাকা থেকে বঞ্জিত হচ্ছে অপর দিকে পরিবেশের মারাত্বক বিপর্যয়ের সম্মুখীন হচ্ছে।

 

সরেজমিনে গিয়ে দেখা যায়, মহাসড়কের দুই পাশে বড় বড় বিভিন্ন প্রকার মেহেগুনি, রেনট্রি, খৈয়া, বাবলা গাছ সহ হাজার হাজার গাছের খন্ড পড়ে আছে। গত কয়েকদিন ধরে সড়কের দুই পাশের সরকারী সীল বিহীন হাজারো গাছ প্রকাশ্য দিবা লোকে কেটে ট্রাকে ভরে নিয়ে যাচ্ছেন জনৈক নামধারী ঠিকাদার বরিশাল ভোলার সুমন ও তার লোকজন।

 

স্থানীয়রা জানান, ভাঙ্গা থেকে বরিশাল ভুরঘাটা পর্যন্ত সড়কের দু’পাশে ২৮৩ টি গাছের টেন্ডার ৭/৮টি ভাগে মাত্র ২ লাখ ৫০ হাজার টাকায় দেওয়া হয়। এরমধ্যে ভাঙ্গা থেকে টেকেরহাট পর্যন্ত ১৬৯টি গাছে মাত্র ১ লাখ টাকায় টেন্ডার দেওয়া হয়েছে। এতে দেখা যায় ১৬৯টি গাছের পরিবর্তে ঠিকাদারের লোকজন সীল বিহীন হাজারো গাছে কেটে নিয়ে যাচ্ছেন। যেখানে ১টি গাছের মুল্য রয়েছে লক্ষাধিক টাকা। এতে সরকার কোটি টাকার রাজস্ব আয় থেকে বঞ্জিত হচ্ছে এবং পরিবেশের মারাত্বক বিপর্যয়ের সম্মুখীন হচ্ছে।

 

গাছ কাটার সময়ে শ্রমিক মনির মিয়া জানান, আমরা গাছ ভর্তি প্রতি ট্রাকের জন্য ৫ হাজার টাকায় সুমনের কাছ থেকে কন্ট্রাক নিয়েছি। আমরা প্রতিদিন ১২ থেকে ১৫টি ট্রাক গাছ ভরে যশোর ও কুষ্টিয়া সহ বিভিন্ন জায়গায় পাঠাচ্ছি। এই পর্যন্ত আমরা গাছ ও ডালপালা সহ ২ হাজারের বেশী গাছ কেটেছি।

 

এবিষয় ঠিকাদার সুমন জানান, আমি কিছুই জানি না। আপনারা ঠিকাদার আব্দুল খালেক মিয়ার সাথে কথা বলেন। পরে এবিষয় জানতে আব্দুল খালেক মিয়ার মুঠোফোনে যোগাযোগের চেষ্টা করা হলে তার ফোনটি বন্ধ পাওয়া যায়।

 

ভাঙ্গা সড়ক ও জনপদের এস,ও আনিচ জানান, আমি গাছ কাটার বিষয় তেমন কিছু জানি না। গাছকাটা ও রোপন করা এটা আলাদা দপ্তরের কাজ। এ বিষয় আপনী আব্দুল আজিজ সাহেবের সাথে যোগাযোগ করেন।

 

এ ব্যাপারে সড়ক ও জনপদের ১১ জেলার এ্যাগ্রীকালচারাল বিভাগের সহকারী প্রকৌশলী আব্দুল আজিজ জানান, আমরা ৭/৮জন কর্মকর্তারা মিলে মোট ১৮৩টি গাছের টেন্ডার দিয়েছি। এই টেন্ডরের মধ্যে শুধু মাত্র সড়কের পাশে থাকা মরা গাছ বা ঝড়ে পড়ে যাওয়া গাছ রয়েছে। টেন্ডারটি ঢাকা মিরপুরের পাইকপাড়া অফিস থেকে দেওয়া হয়েছে। তবে কত টাকার টেন্ডার হয়েছে আমার মনে নাই। এসময়ে তিনি আরো বলেন, ভাই আপনারা সাংবাদিকরা একটু চুপ থাকেন, অফিসের লোক আপনাদের সাথে দেখা করবে।


আপনার মতামত লিখুন :

Comments are closed.

এ জাতীয় আরও খবর
Theme Customized By Theme Park BD
x
%d bloggers like this:
x
%d bloggers like this: