শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ০৪:১৬ পূর্বাহ্ন
শিরোনাম :
Logo দুই ছাত্রের একাউন্টে ৯০০ কোটি টাকা পড়ে ষষ্ঠ শ্রেণীতে Logo নির্মানাধীন প্রকল্প মেট্রোরেলের মালামাল চুরি, গ্রেফতার ৫ Logo গৌরনদীতে সাংবাদিক পিতার ফাতেহায় দোয়া-মোনাজাত অনুষ্ঠিত Logo দেশে করোনায় আক্রান্ত হয়ে গত ২৪ ঘন্টায়  ৩৮ জনের মৃত্যু Logo জামালপুরে নিখোঁজ হওয়া সেই ৩ মাদ্রাসা ছাত্রী ঢাকায় উদ্ধার Logo জাতিসংঘের অধিবেশনে যোগ দিতে ঢাকা ছেড়েছেন প্রধানমন্ত্রী Logo ইভ্যালির সিইও রাসেল ও তার স্ত্রী শামীমা র‍্যাবের হাতে গ্রেফতার Logo আবুল হাসানাত আবদুল্লাহ’র দীর্ঘায়ু কামনায় দোয়া-মোনাজাত Logo গৌরনদীতে সড়ক দূর্ঘটনায় নিহত-১ Logo ইভ্যালির সিইও মো. রাসেল ও তার স্ত্রী প্রতিষ্ঠানটির চেয়ারম্যান শামীমা নাসরিনের বিরুদ্ধে মামলা

সাইবার স্পেসকে সুরক্ষা রাখতে কাজ করছে “সাইবার কমিউনিটি”

এখনই সময় ডেস্ক / ১৪৬
আপডেট : বুধবার, ১৬ জুন, ২০২১, ৪:৪০ অপরাহ্ণ

ইফতেখার আলম রিশাদ  :       বর্তমানে মানুষ এখন সাইবার জগত নিয়ে এতটাই মাতোয়ারা যে, এখানে বিপদের নাম “হ্যাকিং” ।

“হ্যাকিং” শব্দটি শুনলেই ভুতুড়ে ভয় আমাদের ‌মাঝে জন্ম নেয়।

তবে নৈতিকতা বজায় রেখেও হ্যাকিং, স্প্যামিং এর মত গুরুতর ভয়ঙ্কর কাজ সম্পাদিত হয়।

বিশ্বে সামাজিক যোগাযোগ মাধ্যমের এক নম্বর প্লাটফর্ম ‘ফেসবুক’। বর্তমানে সারা বিশ্বের মতো বাংলাদেশেও ফেসবুক একটি অপরিহার্য মাধ্যম ।

সামাজিক যোগাযোগ মাধ্যম যেমন সবার জীবনে কোন না কোনভাবে ভূমিকা রাখছে, ঠিক তেমনি অনেকেই আবার এই মাধ্যমে প্রতারণা ও বিভিন্ন সমস্যার সম্মুখীন হচ্ছেন।

আর এসব সমস্যা সমাধানের লক্ষ্যেই বাংলাদেশে গড়ে উঠেছে একটি অলাভজনক সংগঠন ‘Cyber community/সাইবার কমিউনিটি’ ।

না ! শুধুমাত্র ফেসবুক কেন্দ্রিক নয় বরং বাংলাদেশের সাইবার স্পেসকে সুরক্ষিত রাখতে কাজ করছে সংগঠনটি এবং খুব কম সময়ে সাফল্যও পেয়েছে যথেষ্ট ।

সাইবার কমিউনিটির শুরুটা পরিকল্পনা অনুযায়ী আনুষ্ঠানিকতা মেনে হয়নি।

সাইবার কমিউনিটির গঠনের পূর্বে এর সদস্যরা আলাদা আলাদা ভাবে নিজেদের স্প্যামিং টিম নিয়ে নাস্তিকদের বিরুদ্ধে কাজ করতো ।

একসময় CEO ADDA নামক একটি মেসেঞ্জার বক্স থেকে সবাই এক হয়ে একটি সংগঠন করার পরিকল্পনা করে ‌এবং এর পরিপেক্ষিতেই ২০২১ সালের ১ এপ্রিল ‘সাইবার কমিউনিটি/cyber community’ নামে যাত্রা শুরু করে সংগঠনটি ।

সংগঠনের সদস্যরা জানায়, Cyber Community তে আছে অভিজ্ঞ সব স্প্যামার ও হ্যাকার।

নৈতিকতার সাথে যারা সবাই ৫-৬ বছর ধরে সামাজিক যোগাযোগ মাধ্যমে সাধারণ মানুষকে সাহায্য করে আসছে।

এর সদস্য তালিকায় রয়েছে আরিয়ান, আবির, ফাতিন বাগদাদী, সাকিব, মামুন,নাহিদ ,আস্কার মিয়া সহ আরো অনেক স্প্যামার ও হ্যাকার।

সাইবার হয়রানি সংক্রান্ত যে কোন সমস্যায় সংগঠনটির সাথে যোগাযোগ করলে, সমাধান করে দেয় এই দলটি।

তাদের ফেসবুক পেজে সমস্যা নিয়ে মেসেজ করলে যাচাইপূর্বক তার যথা ব্যবস্থা গ্রহন করে ভুক্তভুগীদের পাশে থাকার চেষ্টা করেন সাইবার কমিউনিটির সদস্যবৃন্দ ।

তবে পরের বিপদ সামলাতে গিয়ে নিজেদেরকেও নানা ঝক্কি সামলাতে হয়েছে সাইবার কমিউনিটির সদস্যদের।

বিনামূল্যে সাইবার সমস্যার সমাধান করে সংগঠনটি এতিমধ্যে সুনাম কুড়িয়েছে, পেয়েছে সাধারণ মানুষের ভালোবাসা ।

এই গ্রুপটির মেম্বার দের সাথে আমাদের প্রতিনিধির সাথে কথা হলে তারা বিস্তারিত জানায়

সাইবার কমিউনিটির শুরুটা কবে, কিভাবে?

আমাদের শুরটা কোনো পরিকল্পনা  অনুযায়ী  হয়নি। আমাদের সাথে যারা যুক্ত সবাই নিজেদের স্প্যামিং টিম নিয়ে নাস্তিক ধমন করে আসছিলেন বছরের পর বছর ধরে আস্তে আস্তে CEO ADDA নামক একটি মেসেঞ্জার বক্স থেকে সবাই এক সাথে হওয়া এবং তারপর শুরু হয় Cyber community  এর যাত্রা।  ২০২১ সালের এপ্রিলের ১ তারিখ।

কি উদ্দেশ্যে?

আমাদের উদ্ধেশ্য এখন হাতে হাতে ফেসবুক  সোসাল  মিডিয়ার এখন সবার জীবনে অনেক বড় ভূমিকা রেখেছে আবার সেই সোসাল মিডিয়াতে অনেকে প্রতারণা/হ্যারাসমেন্ট এর শিকার হচ্ছেন ভিবিন্ন সমস্যার সম্মূখি হচ্ছেন তাদের সাহায্য করা তাদের সমস্যা গুলো সমাধান করা কোনো কিছুর বিনিময় ছাড়া এবং বাংলাদেশের সাইবার স্পেস কে সুরক্ষিতো রাখা আমাদের প্রধাণ লক্ষ্য।

কারা কাজ করছে ?

Cyber Community  তে আছে অভিজ্ঞ সব স্প্যামার & হ্যাকার।

যারা সবাই ৫-৬ বছর ধরে এই  সোসাল মিডিয়ার সাধারণ মানুষকে সাহায্য করে  আসছে।   এর মাঝে কিছু নাম উল্লেখ্য এর মাঝে কিছু নাম উল্লেখ্য করলাম সাকিব  ফাতিন বাগদাদী, , আস্কার,আবির, মামুন, সিদ্দিক,নাহিদ,সাউদ,হাসনাত,পাপ্পু,মুসা মুকিত নেহাল, মেনন, রবার্ট,রাফি,আকিব,লাভ খান,বিজয়,জাকির, ইব্রাহিম,নূরহাবিব,ইমন,ফয়সাল সহ আরো অনেক সহযোদ্ধা

যারা কাজ করছে তারা কিভাবে যুক্ত হলো?

আমরা Cyber Community  তে যারা আছি তারা কখনোই একসাথে ছিলাম না যার যার মতো কাজ করে গেছি কিন্তুু আমাদের একে অপরের প্রতি ধারণা ছিলো  যে কতটুকু স্কিল সম্মত।তারপর সবাই এক সাথে হই এবং আলোচনা  করি ধীরে ধীরে শুরু হয় আমাদের যাত্রা আজ আমরা একটি কমিউনিটির শুধু সদস্য না নিজেরা ভাই ভাইর মতো

মানুষের ফিডব্যাক কেমন পাচ্ছে?

আলহামদুলিল্লাহ  এই কিছুদিনে আমরা সাধারণ মানুষের  ভালোবাসা / ফিডব্যাক এতো পেয়েছি যা আমরা কল্পনাও করিনি,,  যাত্রার শুরুতে এতো ভালোবাসা যখন আমরা আরো আপডেট হবো সময়ের সাথে সাথে আশা করি এভাবেই সাধারণের ভালোবাসা পাবো।

কাজ করতে গিয়ে কেমন সমস্যার সম্মুখীন হতে হয়েছে?

হ্যা আমরা কাজ করতে যেয়ে অনেত সমস্যার সম্মূখি হয়েছি  আমরা যখন  দেখেছি ভিবিন্ন দেশের গ্রুপ পেইজ আমাদের দেশকে নিয়ে কটুক্তি  করছে তাদের বিরুদ্ধে  লড়েছি এবং আমরাও অনেক ক্ষতিগ্রস্ত  হয়েছি সব থেকে বড় কথা আমাদের সাপোর্ট শুধু সাধারণ মানুষ গভার্মেন্ট থেকে আমাদের কোনো প্রকার সাহায্যের বার্তা আসেনি।  এবং বিভিন্ন নাস্তিক রিমুভ করতে যেয়ে হুমকির শিকারও হতে হয়েছে।

ভবিষ্যত পরিকল্পনা কি?


আপনার মতামত লিখুন :

Comments are closed.

এ জাতীয় আরও খবর
Theme Customized By Theme Park BD
x
%d bloggers like this:
x
%d bloggers like this: