শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ০৪:৫৫ পূর্বাহ্ন
শিরোনাম :
Logo দুই ছাত্রের একাউন্টে ৯০০ কোটি টাকা পড়ে ষষ্ঠ শ্রেণীতে Logo নির্মানাধীন প্রকল্প মেট্রোরেলের মালামাল চুরি, গ্রেফতার ৫ Logo গৌরনদীতে সাংবাদিক পিতার ফাতেহায় দোয়া-মোনাজাত অনুষ্ঠিত Logo দেশে করোনায় আক্রান্ত হয়ে গত ২৪ ঘন্টায়  ৩৮ জনের মৃত্যু Logo জামালপুরে নিখোঁজ হওয়া সেই ৩ মাদ্রাসা ছাত্রী ঢাকায় উদ্ধার Logo জাতিসংঘের অধিবেশনে যোগ দিতে ঢাকা ছেড়েছেন প্রধানমন্ত্রী Logo ইভ্যালির সিইও রাসেল ও তার স্ত্রী শামীমা র‍্যাবের হাতে গ্রেফতার Logo আবুল হাসানাত আবদুল্লাহ’র দীর্ঘায়ু কামনায় দোয়া-মোনাজাত Logo গৌরনদীতে সড়ক দূর্ঘটনায় নিহত-১ Logo ইভ্যালির সিইও মো. রাসেল ও তার স্ত্রী প্রতিষ্ঠানটির চেয়ারম্যান শামীমা নাসরিনের বিরুদ্ধে মামলা

পুঁজি বাজারের নতুন সময়সূচী, বীমা খাতের ঊর্ধ্বগতি।

এখনই সময় ডেস্ক / ২৫
আপডেট : বৃহস্পতিবার, ৮ জুলাই, ২০২১, ৫:৫১ পূর্বাহ্ণ

এখনই সময়  : দিনের শুরুতে লেনদেনের  সূচক আগের দিনের ৬ হাজার ১৭৭ পয়েন্ট থেকে বেড়ে তিন মিনিটে পৌঁছায় ৬ হাজার ১৯৪ পয়েন্টে। সেখান থেকে হঠাৎ শেয়ার বিক্রির চাপে মাত্র ৫ মিনিটে সূচক নেমে আসে ৬ হাজার ১৭০ পয়েন্টে।

সরকার ঘোষিত দ্বিতীয় দফা শাটডাউনের প্রথম লেনদেন হচ্ছে পুঁজিবাজারে। এর আগে প্রথমবার শাটডাউনে পুঁজিবাজারের লেনদেন ব্যাংকের কার্যক্রমের সঙ্গে সমন্বয় রেখে করা হয়েছিল বেলা ১টা পর্যন্ত। দ্বিতীয় দফায় ব্যাংকের কার্যক্রম আগের তুলনায় এক ঘণ্টা বাড়ানোর পরিপ্রেক্ষিতে পুঁজিবাজারের লেনদনেও এক ঘণ্টা বাড়ানো হয়েছে।

এর ফলে  গত বৃহস্পতিবার থেকে শুরু হওয়া দ্বিতীয় দফা শাটডাউনে পুঁজিবাজারে লেনদেন হচ্ছে এক ঘণ্টা বেশি।

এ দিন লেনদেন শুরুর এক ঘণ্টায় গত দুই কার্যদিবস ঝিমিয়ে থাকা বিমা খাতকে আবারও চাঙা হতে দেখা গেছে। তবে ঢালাওভাবে শেয়ারদর কমেছে ব্যাংকের শেয়ারের।

করোনাভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণে সরকারের পক্ষ থেকে দ্বিতীয় দফায় শাটডাউনের সময়সীমা আরও এক সপ্তাহ বাড়ানোর ফলে ৮ জুলাই থেকে ১৪ জুলাই পর্যন্ত সবকিছু চলবে সরকার নির্দেশিত বিধিনিষেধ অনুযায়ী।

গত মঙ্গলবার শাটডাউনের সময়সীমা বাড়ানোর পরিপ্রেক্ষিতে ব্যাংকের লেনদেন সময়সীমাও পরিবর্তন করে এক ঘণ্টা বাড়ানো হয়েছে।
গত ১ জুলাই থেকে ৭ জুলাই পর্যন্ত সরকারঘোষিত শাটডাউনের প্রথম দফায় বাংলাদেশ ব্যাংক লেনদেন সময় নির্ধারণ করে ১০টা থেকে দেড়টা পর্যন্ত।

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি চেয়ারম্যান শিবলী রুবাইয়াত উল ইসলাম আগেই বলেছিলেন, ব্যাংক খোলা থাকলে পুঁজিবাজারের লেনদেন চলবে। ফলে সে সময় ব্যাংকের লেনদেনের সঙ্গে সমন্বয় করে পুঁজিবাজারের লেনদনে সময় নির্ধারণ করা হয় সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত। বুধবার পর্যন্ত এই নিয়মেই লেনদেন হয়েছে পুঁজিবাজারে।

পরবর্তী সময়ে সরকার শাটডাউনের মেয়াদ বাড়ানোয় বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে লেনদেনের সময়সীমা পরিবর্তন করে ১০টা থেকে আড়াইটা পর্যন্ত করা হয়। ফলে সে অনুযায়ী পুঁজিবাজারের লেনদেন সময়সীমাও পরিবর্তন করে ১০টা থেকে ২টা পর্যন্ত করা হয়। এ কারণে বৃহস্পতিবার আগের দিনের তুলনায় এক ঘণ্টা বেশি, অর্থাৎ ২টা পর্যন্ত লেনদেন চলবে।

এডিট:সৈয়দ তাওহিদুর রহমান

 

 


আপনার মতামত লিখুন :

Comments are closed.

এ জাতীয় আরও খবর
Theme Customized By Theme Park BD
x
%d bloggers like this:
x
%d bloggers like this: