বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১, ০৩:০৫ অপরাহ্ন

বিসিসি”র বাজেট ঘোষনা

এখনই সময় ডেস্ক / ৫৬
আপডেট : বুধবার, ১১ আগস্ট, ২০২১, ৪:৫৮ পূর্বাহ্ণ

এখনই সময়, বরিশাল : বরিশাল সিটি কর্পোরেশন ২০২১-২০২২ অর্থবছরে ৪১৫ কোটি ৭২ লক্ষ ৩৭ হাজার ৩৬৬ টাকার প্রস্তাবিত বাজেট ঘোষনা অনুষ্ঠানে। বাজেট ঘোষনা অনুষ্ঠানে বক্তব্য ও বাজেট পেশ করেন সিটি কর্পোরেশনের মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ।

২০২১-২০২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে উন্নয়ন খাতে সর্বমোট ৩২১ কোটি ১৮ লক্ষ ৭১ হাজার ৪৩১ টাকা বরাদ্দের প্রস্তাব রাখা হয়,(যার মধ্যে নিজস্ব উৎস থেকে ৬৫.০৬ কোটি, থোক ও বিশেষ থেকে ৪৫ কোটি এবং সরকারি বেসরকারি ও বৈদেশিক সাহায্যপুষ্ট প্রকল্পে ২১১.১২ কোটি) যা সর্বমোট বাজেটের প্রায় ৭৮.৮৫ শতাংশ।

নগরীর বিভিন্ন স্থানে ভৌত ও অবকাঠামোগত নির্মাণ, পুনঃনির্মাণ ও সংরক্ষণ খাতে বরাদ্দ দেয়া হয়েছে ২৬৪ কোটি ২১ লক্ষ ২৪ হাজার ৯৯৮ টাকা। এছাড়া প্রসাশনিক ও অফিস পরিচালনা খাতে ৪১ কোটি ৪৭ লক্ষ ৬০ হাজার টাকা, কোভিড-১৯ মোকাবেলায় বিভিন্ন খাতে ৬ কোটি টাকা, বর্জ্য ব্যবস্থাপনা খাতে ৩৬ কোটি ১৫ লক্ষ টাকা, পানি-বিদ্যুৎ ও পরিবহন খাতে ১৯ কোটি ১৫ লক্ষ ৩৬ হাজার ৪৩৩ টাকা, সামাজিক সুরক্ষা ও কল্যাণমূলক খাতে ৪ কোটি ১৮ লক্ষ টাকা, স্বাস্থ্য খাতে ৯ লক্ষ ৬৯ হাজার ৩৮০ টাকা, পরিবেশ উন্নয়ন ও সৌন্দর্যবর্ধন খাতে ৫ কোটি ৭০ লক্ষ ৪৬ হাজার ৪৩৩ টাকা, শিক্ষা-সংস্কৃতি-খেলাধুলা ও তথ্য-প্রযুক্তি খাতে ৩ কোটি ৬৩ লক্ষ টাকা বরাদ্দের প্রস্তাব রাখা হয়েছে।

উল্লেখযোগ্য বিষয় হচ্ছে, ২০২০-২০২১ অর্থবছরে নতুন করে কোনোরুপ কর আরোপ না করেই বরিশাল সিটি কর্পোরেশনের সূচনালগ্ন থেকে এ পর্যন্ত ১৯ বছরে মধ্যে গত বছরই সবচেয়ে বেশি রাজস্ব আদায় হয়েছে। যার পরিমাণ ৭৭ কোটি ৭৪ লক্ষ টাকা। বিসিসি’কে দুর্নীতিমুক্ত করার প্রক্রিয়া চলমান থাকার কারনেই এই অর্জন সম্ভব হয়েছে।


আপনার মতামত লিখুন :

Comments are closed.

এ জাতীয় আরও খবর
Theme Customized By Theme Park BD
%d bloggers like this:
%d bloggers like this: