সোমবার, ২৪ জানুয়ারী ২০২২, ১২:১২ অপরাহ্ন
শিরোনাম :

পালালো আমেরিকা ! বিনা যুদ্ধে কাবুলের নিয়ন্ত্রন তালেবানদের

টি এম তুহিন,ডেস্ক রিপোর্ট / ১১১
আপডেট : রবিবার, ১৫ আগস্ট, ২০২১, ১২:৩৬ অপরাহ্ণ

এখনই সময় ডেস্ক:

বিনাযুদ্ধে কাবুলের নিয়ন্ত্রণ নিয়েছে তালেবান। তারা নাগরিকদের আতঙ্কিত না হওয়ার আহবান জানিয়েছে। শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তর হচ্ছে।
বাগরাম বিমান ঘাঁটি দখলের পরে কাবুল সরকার আত্মসমর্পন করেছে। কারাগার খুলে দেয়া হয়েছে। আমেরিকান ও বৃটিশ কূটনীতিক ও নাগরিকদের সরিয়ে নেয়ার জন্য হেলিকপ্টার ব্যবহার করছে। তালেবানরা কাবুলবাসীদের সঙ্গে মিশে গেছে। তালেবানদের স্বাগত জানাচ্ছে।
মার্কিনিদের জন্য আজ একটি ইতিহাসের করুণ অধ্যায়। মার্কিন দূতাবাস কর্মী ও নাগরিকদের দ্রুত সরিয়ে নেয়ার জন্য মেরিন সেনারা চরম অস্থিরতার মধ্যে রয়েছে। স্বাভাবিক পালানোর সব পথ তালেবানের দখলে। গত ২০ বছরে আফগানিস্তানের জনগণকে পাখির মতো গুলি করে হত্যা করেছে, বিয়ে অনুষ্ঠান ও দাফন অনুষ্ঠানে পর্যন্ত বিমান হামলা চালিয়ে নিরীহ লোকদের হত্যা, হাজার হাজার লোক কারাগারে আটকে রেখেছে। পুতুল সরকার বসিয়ে তারা দেশটি তাদের দখলে রেখেছে। সম্পদ লুট করেছে, মিথ্যা প্রচারণা চালিয়ে বিশ্বকে বিভ্রান্ত করেছে। এখন তাদের হাতে পালানোর সময়ও নিঃশেষিত হয়ে আসছে। মার্কিনিরা চিনুক হেলিকপ্টারে পালানোর প্রাণপণ চেষ্টা করছে। লন্ডনের ডেইলি মেইল এই ঘটনাকে ভিয়েতনামে সায়গনের পতনের পরে হেলিকপ্টারে মার্কিনিদের পালানোর ঘটনার সঙ্গে তুলনা করেছে। আমেরিকানদের ইতিহাসে সায়গনের পতনের চেয়েও কাবুলের পতন আরো বড় ঘটনা। মার্কিন ও তাদের সহযোগী যৌথবাহিনির এই পরাজয় সাম্রাজ্যবাদী শক্তিকে হতবাক করেছে।


আপনার মতামত লিখুন :

Comments are closed.

এ জাতীয় আরও খবর
Theme Customized By Theme Park BD
%d bloggers like this:
%d bloggers like this: