সোমবার, ২৪ জানুয়ারী ২০২২, ১২:৩২ অপরাহ্ন
শিরোনাম :

আফগানের স্বাধীনতা দিবসে পতাকা নিয়ে বিরোধ

এখনই সময় ডেস্ক / ৮৩
আপডেট : বৃহস্পতিবার, ১৯ আগস্ট, ২০২১, ২:১৭ অপরাহ্ণ

১৯ অগাস্ট আফগানিস্তানের স্বাধীনতা দিবস!

১৯১৯ সালের ইংরেজ -আফগান চুক্তির স্মারক হিসাবে প্রতিবছর ১৯ অগাস্ট আফগানিস্তানের স্বাধীনতা দিবস পালিত হয়। এই চুক্তির মাধ্যমেই আফগানিস্তান ও ব্রিটেনের মধ্যে একটি সম্পূর্ণ নিরপেক্ষ অবস্থানের পথ প্রশস্ত হয়। সেই সময়ে দ্বিতীয় ইংরেজ -আফগান যুদ্ধে ইংরেজরা পরাজিত হওয়ার ফলশ্রুতি হিসাবে, আফগানিস্তান থেকে ব্রিটিশ শাসনের অবসান ঘটে। বিদায় নেয় ব্রিটিশ রাজ। তারপরেই আনুষ্ঠানিকভাবে স্বাধীনতার ঘোষণা করা হয় ১৯ অগাস্ট।
সেই সময় সবে মাত্র প্রথম বিশ্বযুদ্ধ শেষ হয়েছিল (১৯১৪-১৯১৮)। জার্মানদের বিপক্ষে ইংরেজরা যুদ্ধ করে হাঁপিয়ে উঠেছিল।আর সেই সুযোগে আফগানরা দানা বেঁধে তুলেছিলেন তাদের স্বাধীনতা আন্দোলনকে! ব্রিটিশ সাম্রাজ্যের কাছ থেকে ছিনিয়ে নিয়েছিলেন স্বাধীনতা । প্রশ্ন হল ইতিহাসের কাছে! সেই সময়টায় ভারত বা ইন্ডিয়ার স্বাধীন হতে পারেনি কেন? এবং এই প্রশ্নের জবাব খুঁজলে ভারতীয় উপমহাদেশে রাজনীতির যে হিন্দু-মুসলিম দ্বিজাতিতত্ত্বের ভিত্তিতে বিভক্তি, এরই ফলে ভারত পাকিস্তানের স্বাধীনতা পেতে আরো ২৮ বছর অপেক্ষা করতে হয় ! সেই সময় যদি দ্বিতীয় বিশ্বযুদ্ধ না হতো তাহলে কতদিন ভারত ও পাকিস্তান স্বাধীনতা লাভ করতো তার কোন হিসাব নেই।সেই সঙ্গে সম্পূর্ণ একক ভারতকে ভাগ করে ফেলা হয়। ঐ আলোচনায় নাইবা গেলাম আজ।আফগানিস্তানের যে স্বাধীনতার জন্য দেশটির পূর্বপুরুষেরা যুদ্ধ করেছে, আত্মত্যাগ দিয়েছে এবং ইংরেজ বন্দুকের সামনে দাঁড়িয়েছে, যেই পতাকার জন্য তারা যুদ্ধ করেছিলেন , সেই পতাকা আজ আফগানিস্থানের আকাশে উড়তে পারেনা । সেখানে উড়ছে তালেবান পতাকা।
তাহলে কি দেশটিতে স্বাধীনতার ভিন্ন রূপের বিবর্তন হচ্ছে! যে দেশের নাগরিকরা তাদের পূর্বপুরুষের রক্তে স্নাত ঐতিহ্যকে, ইতিহাসকে মুছে ফেলে, ভিন্ন রূপ দিতে চেষ্টা করে ,তাদের ভবিষ্যৎ কতটুকু অগ্রগামী হবে তার প্রতি সন্দেহ থেকে যায়। তারপরও যুগ যুগ ধরে যুদ্ধে ক্লান্ত আফগান জাতির ভবিষ্যৎ উজ্জ্বল দিগন্ত উন্মোচিত হোক এই স্বাধীনতা দিবসে। শান্তি আসুক দেশ ও জাতীয় জীবনে।এমন প্রত্যাশা করছি!


আপনার মতামত লিখুন :

Comments are closed.

এ জাতীয় আরও খবর
Theme Customized By Theme Park BD
%d bloggers like this:
%d bloggers like this: