শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ০৫:১৫ পূর্বাহ্ন
শিরোনাম :
Logo দুই ছাত্রের একাউন্টে ৯০০ কোটি টাকা পড়ে ষষ্ঠ শ্রেণীতে Logo নির্মানাধীন প্রকল্প মেট্রোরেলের মালামাল চুরি, গ্রেফতার ৫ Logo গৌরনদীতে সাংবাদিক পিতার ফাতেহায় দোয়া-মোনাজাত অনুষ্ঠিত Logo দেশে করোনায় আক্রান্ত হয়ে গত ২৪ ঘন্টায়  ৩৮ জনের মৃত্যু Logo জামালপুরে নিখোঁজ হওয়া সেই ৩ মাদ্রাসা ছাত্রী ঢাকায় উদ্ধার Logo জাতিসংঘের অধিবেশনে যোগ দিতে ঢাকা ছেড়েছেন প্রধানমন্ত্রী Logo ইভ্যালির সিইও রাসেল ও তার স্ত্রী শামীমা র‍্যাবের হাতে গ্রেফতার Logo আবুল হাসানাত আবদুল্লাহ’র দীর্ঘায়ু কামনায় দোয়া-মোনাজাত Logo গৌরনদীতে সড়ক দূর্ঘটনায় নিহত-১ Logo ইভ্যালির সিইও মো. রাসেল ও তার স্ত্রী প্রতিষ্ঠানটির চেয়ারম্যান শামীমা নাসরিনের বিরুদ্ধে মামলা

শিক্ষাপ্রতিষ্ঠানে স্বাস্থ্যবিধি অমান্য করলে কঠোর ব্যবস্থা: শিক্ষামন্ত্রী দীপু মনি

এখনই সময় ডেস্ক / ১৮
আপডেট : রবিবার, ১২ সেপ্টেম্বর, ২০২১, ২:০৬ অপরাহ্ণ

শিক্ষাপ্রতিষ্ঠানে স্বাস্থ্যবিধি অমান্য করলে কঠোর ব্যবস্থা: শিক্ষামন্ত্রী দীপু মনি

 

দেশে করোনা ভাইরাসের প্রাদুর্ভাব এর ফলে দীর্ঘ ১৮ মাস বন্ধ থাকার পর আজ সকল শিক্ষাপ্রতিষ্ঠান খুললো। আগামীকাল খুলছে সকল মেডিকেল কলেজগুলো। করোনা মহামারীর প্রাদুর্ভাব এর ফলে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে স্বাভাবিক কার্যক্রম অনাকাঙ্ক্ষিতভাবে ব্যাহত হয়। দীর্ঘ দেড় বছর অনলাইন ক্লাসের মাধ্যমে শিক্ষার্থীরা পাঠ গ্রহণ করেছেন। অনলাইন কার্যক্রমের মাধ্যমে শিক্ষা ব্যবস্থা চালু থাকলেও এটি কখনোই স্বাভাবিক শিক্ষা কার্যক্রম পরিপূরক নয় বলে মনে করেন অভিভাবক এবং শিক্ষকমন্ডলী। দীর্ঘ সময় পর শিক্ষাপ্রতিষ্ঠানগুলো শিক্ষার্থীদের পদচারণায় আবার মুখরিত।

শিক্ষা মন্ত্রণালয়ের ঘোষণা অনুযায়ী, প্রাথমিক থেকে উচ্চমাধ্যমিক পর্যন্ত সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান আজ খুললেও শুরুতে এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থী এবং প্রাথমিকের পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের প্রতিদিন ক্লাস হবে। অন্যান্য শ্রেণির শিক্ষার্থীদের সপ্তাহে এক দিন ক্লাস করতে হবে। মাধ্যমিক পর্যায়ে যেদিন যে শ্রেণির ক্লাস থাকবে, সেদিন ওই শ্রেণির সর্বোচ্চ দুটি ক্লাস হবে। প্রাথমিকে হবে দিনে তিনটি করে ক্লাস। প্রাক্-প্রাথমি স্তরে সশরীর ক্লাস বন্ধ থাকবে।

 

আজ রোববার রাজধানীর আজিমপুর গার্লস স্কুল অ্যান্ড কলেজ পরিদর্শনে গিয়ে শিক্ষামন্ত্রী দীপু মনি সাংবাদিকদের বলেন,কোনো শিক্ষাপ্রতিষ্ঠানে পরিষ্কার-পরিচ্ছন্নতাসহ স্বাস্থ্যবিধি মানায় অবহেলা করা হলে, তাঁর কর্তৃপক্ষের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। একইভাবে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক অধিদপ্তরের যাঁরা সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠান তদারকির দায়িত্বে থাকবেন, তাঁদের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হবে। এছাড়াও অভিভাবকদের তিনি অনুরোধ করেন শিক্ষাপ্রতিষ্ঠান চলার সময় ফটকের বাইরে ভিড় না করতে।

শিক্ষামন্ত্রী জানান পরিস্থিতি যদি অনুকূল হয়, তাহলে অষ্টম জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষা হতে পারে। এ বিষয়ে তিনি বলেন, অষ্টম শ্রেণিতে এখন সশরীরে সপ্তাহে একটি ক্লাস হলেও অনলাইন, টিভি ও অ্যাসাইনমেন্টের মাধ্যমে পড়াশোনা হয়েছে।

 


আপনার মতামত লিখুন :

Comments are closed.

এ জাতীয় আরও খবর
Theme Customized By Theme Park BD
x
%d bloggers like this:
x
%d bloggers like this: