শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ০৪:১৩ পূর্বাহ্ন
শিরোনাম :
Logo দুই ছাত্রের একাউন্টে ৯০০ কোটি টাকা পড়ে ষষ্ঠ শ্রেণীতে Logo নির্মানাধীন প্রকল্প মেট্রোরেলের মালামাল চুরি, গ্রেফতার ৫ Logo গৌরনদীতে সাংবাদিক পিতার ফাতেহায় দোয়া-মোনাজাত অনুষ্ঠিত Logo দেশে করোনায় আক্রান্ত হয়ে গত ২৪ ঘন্টায়  ৩৮ জনের মৃত্যু Logo জামালপুরে নিখোঁজ হওয়া সেই ৩ মাদ্রাসা ছাত্রী ঢাকায় উদ্ধার Logo জাতিসংঘের অধিবেশনে যোগ দিতে ঢাকা ছেড়েছেন প্রধানমন্ত্রী Logo ইভ্যালির সিইও রাসেল ও তার স্ত্রী শামীমা র‍্যাবের হাতে গ্রেফতার Logo আবুল হাসানাত আবদুল্লাহ’র দীর্ঘায়ু কামনায় দোয়া-মোনাজাত Logo গৌরনদীতে সড়ক দূর্ঘটনায় নিহত-১ Logo ইভ্যালির সিইও মো. রাসেল ও তার স্ত্রী প্রতিষ্ঠানটির চেয়ারম্যান শামীমা নাসরিনের বিরুদ্ধে মামলা

বঙ্গবন্ধুর কন্যা শেখ রেহানার জন্মদিন

এখনই সময় ডেস্ক / ২৪
আপডেট : সোমবার, ১৩ সেপ্টেম্বর, ২০২১, ১২:৩৫ অপরাহ্ণ

 

আজ শেখ রেহানার জন্মদিন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ কন্যা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার একমাত্র ছোটো বোন শেখ রেহানার জন্মদিন আজ।
গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় ১৯৫৫ সালের ১৩ সেপ্টেম্বর বঙ্গবন্ধু-বঙ্গমাতার ঘর আলো করে পৃথিবীতে এসেছিলেন তিনি।

বঙ্গবন্ধুর কন্যা এবং আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার বোন হয়েও সরাসরি রাজনীতিতে কখনও দেখা যায়নি তাকে। কিন্তু মুক্তিযুদ্ধের চেতনা ও গণতন্ত্র প্রতিষ্ঠার আন্দোলন-সংগ্রামে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার পাশে ছিলেন তিনি সবসময়।

 

 

দলের নেতা-কর্মীদের অনুপ্রেরণা ও সাহস জুগিয়ে যাচ্ছেন সর্বক্ষন। আর তাই দলীয় নেতাকর্মীদের কাছে ‘ছোটো আপা’ নামেই সুপরিচিত শেখ রেহানা।
শেখ রেহানার জন্মদিন উপলক্ষে সামাজিক যোগাযোগমাধ্যমে আওয়ামী লীগসহ ক্ষমতাসীন দলের বিভিন্ন সহযোগী সংগঠনের নেতাকর্মীরা শুভেচ্ছা জানিয়েছেন।

১৯৭৫ সালের ১৫ আগস্টের কালরাতে সপরিবারে বঙ্গবন্ধুকে হত্যা করা হলেও ওই সময় দেশের বাইরে থাকায় প্রাণে বেঁচে যান তার দুই মেয়ে শেখ হাসিনা ও শেখ রেহানা। ওই নৃশংস হত্যাকাণ্ড সংগঠিত হওয়ার দিন কয়েক আগে লন্ডনে বেড়াতে যান তারা দুইজন। তখন বড় বোন শেখ হাসিনার স্বামী ড. এম ওয়াজেদ মিয়ার কর্মস্থল ছিল জার্মানি। আর হত্যাকাণ্ডের রাতে দুই বোন ছিলেন বেলজিয়ামে।

নৃশংস সেই হত্যাকাণ্ডের পর বদলে যায় দৃশ্যপট। সেখান থেকে জার্মানি হয়ে ভারতে আসেন দুই বোন। পরে লন্ডনে গিয়ে বসবাস শুরু করেন শেখ রেহানা।
শেখ রেহানার স্বামী শফিক আহমেদ ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবসরপ্রাপ্ত শিক্ষক। বড় ছেলে রাদওয়ান মুজিব সিদ্দিক আওয়ামী লীগের গবেষণা সংস্থা সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশনের (সিআরআই) ট্রাস্টি।

বড় মেয়ে টিউলিপ সিদ্দিক ব্রিটেনের লেবার পার্টি থেকে পরপর দুইবারের নির্বাচিত পার্লামেন্ট মেম্বার। আর ছোট মেয়ে আজমিরা সিদ্দিক রূপন্তী লন্ডনে গ্লোবাল রিস্ক অ্যানালাইজার হিসেবে কাজ করছেন।

 


আপনার মতামত লিখুন :

Comments are closed.

এ জাতীয় আরও খবর
Theme Customized By Theme Park BD
x
%d bloggers like this:
x
%d bloggers like this: