বৃহস্পতিবার, ২৭ জানুয়ারী ২০২২, ০৭:৪৮ পূর্বাহ্ন

১ রুপি কয়েন এর মূল্য ১০ কোটি রুপি

তাকিয়া তাবাসসুম (ডেস্ক নিউজ) / ৭১
আপডেট : সোমবার, ২০ সেপ্টেম্বর, ২০২১, ৭:২৭ পূর্বাহ্ণ

 

ঢাকাঃ  ১ রুপির একটি কয়েন ১০ কোটি রুপিতে বিক্রি হলো ভারতের একটি অনলাইন নিলামে।কয়েনটির বয়স ১৩৬ বছর।

রোববার স্থানীয় সংবাদ মাধ্যমের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। তবে অ্যান্টিক এই কয়েনটির ক্রেতা ও বিক্রেতা উভয়ের নাম গোপন রাখা হয়েছে প্রতিবেদনে।

ঐতিহাসিক পুরোনো কয়েন, নোট বা বিদেশি মুদ্রা জমানোর শখ অনেকেরই রয়েছে। ইন্টারনেটে বিভিন্ন সাইটে পুরোনো মুদ্রা কেনা-বেচা করে থাকে। অনেকেই শখে ঐ সব সাইট থেকে তার সখের আইটেম টি কিনে থাকে।

তেমনই এক ওয়েবসাইটে নিজের সংগ্রহ থেকে ওই কয়েনের ছবিটি পোস্ট করেছিলেন এক সংগ্রাহক। কয়েনটি কেনার জন্য এরপর হুড়োহুড়ি পড়ে যায় সংগ্রাহকদের মাঝে। শত বছরেরও বেশি এই কয়েনটির পরিধিতে ভারতের বর্তমান ১ রুপির কয়েনের চেয়ে কিছুটা বড়। তার এক পিঠে খোদাই করা আছে ইংল্যান্ডের রানি ভিক্টোরিয়ার ছবি; অপর পিঠে ইংরেজি অক্ষরে লেখা ‘ওয়ান রুপি ইন্ডিয়া ১৯৮৫’।

প্রাচীন মুদ্রা বিশারদদের অনুমান, ভারতে ব্রিটিশ শাসনামলে ১৯৮৫ সালে মুম্বাইয়ে তৈরি করা হয়েছিল এই কয়েনটি। তার ৯ বছর আগেই ভারতীয় মুদ্রায় সামান্য পরিবর্তন এসেছিল। ব্রিটিশশাসিত ভারতের মুদ্রায় রানি ভিক্টোরিয়ার বদলে লেখা শুরু হয়েছিল সম্রাজ্ঞী ভিক্টোরিয়া বা ‘ভিক্টোরিয়া এমপ্রেস’।

নিলামে ওঠা কয়েনটি সেই সময়কালের। এর আগে গত জুন মাসে যুক্তরাষ্ট্রের ১৯৩৩ সালের একটি কয়েন এক কোটি ৮৯ লাখ ডলারে বিক্রি হয়েছিল। ভারতীয় মুদ্রায় যা প্রায় ১৩৮ কোটি রুপির সমান।

আর্থিক মূল্যমানে এই সকল কয়েন কোন মূল্য না থাকলেও শখের বশবর্তী হয়ে সৌখিন মানুষেরা দাম হাঁকিয়ে এইসকল এন্টিক আইটেম ক্রয় করে রাখেন নিজেদের সংগ্রহের জন্য।


আপনার মতামত লিখুন :

Comments are closed.

এ জাতীয় আরও খবর
Theme Customized By Theme Park BD
%d bloggers like this:
%d bloggers like this: