রবিবার, ১৭ অক্টোবর ২০২১, ০৪:২৪ অপরাহ্ন

এবার শান্তিতে নোবেল পেলেন  সাংবাদিক

তাসকিয়া তাবাসসুম (ডেস্ক নিউজ) / ২৩
আপডেট : শুক্রবার, ৮ অক্টোবর, ২০২১, ১২:২০ অপরাহ্ণ

 

 

 

আন্তর্জাতিক :২০২১ সালে শান্তিতে নোবেল পুরস্কার পেলেন ফিলিপাইনের সাংবাদিক মারিয়া রেসা এবং রাশিয়ার সাংবাদিক দিমিত্রি মুরাতভ। মতপ্রকাশের স্বাধীনতার জন্য দুঃসাহসিক লড়াইয়ের স্বীকৃতিস্বরূপ বিশ্বের সর্বোচ্চ সম্মানজনক পুরস্কার শান্তিতে নোবেল পুরস্কারে ভূষিত করা হয়েছে লড়াকু এই দুই সাংবাদিককে ।

 

নোবেল কমিটি শুক্রবার( ৮ অক্টোবর) বাংলাদেশ সময় বিকেল ৩টায় নরওয়ের রাজধানী অসলোতে সংবাদ সম্মেলনের মাধ্যমে শান্তিতে নোবেলজয়ী দুজনের নাম ঘোষণা করেন ।কমিটির পক্ষ থেকে বলা হয়, ‘গণতন্ত্র ও দীর্ঘস্থায়ী শান্তির পূর্বশর্ত মতপ্রকাশের স্বাধীনতার সুরক্ষায় ভূমিকা রাখায় মারিয়া রেসা ও দিমিত্রি মুরাতভকে এ বছর নোবেল শান্তি পুরস্কার দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে নরওয়েজিয়ান নোবেল কমিটি।’এছাড়াও নোবেল কমিটি এ যুগলকে তাদের কাজের জন্য ‘এমন দুঃসাহসী সকল সাংবাদিককের প্রতিনিধি’ হিসেবে অভিহিত করেছে।
পুরস্কারের জন্য ৩২৯ জনকে মনোনীত করা হলেও তাদের মধ্য থেকে বিজয়ী ঘোষনা করা হয় মারিয়া রেসা ও দিমিত্রি মুরাতভকে। এ দুই সাংবাদিক সম্মাননা হিসেবে ১০ মিলিয়ন সুইডিশ ক্রোনা (১১ লাখ ডলার) পাবেন।

 

বিশ্বব্যাপী শান্তিপ্রতিষ্ঠায় ১৯০১ সাল থেকে অবদান রাখা ব্যক্তি ও প্রতিষ্ঠানকে নোবেল পুরস্কার দেওয়া হচ্ছে।২০২০ সাল পর্যন্ত মোট ১০১ বার শান্তিতে নোবেল পুরস্কার ঘোষণা করা হয়েছে। আর এ পুরস্কার জিতে নিয়েছেন ১৩৫ বিজয়ী, যাদের মধ্যে রয়েছেন ১০৭ জন ব্যক্তি ও ২৮টি প্রতিষ্ঠান।
গত বছর শান্তিতে নোবেল পুরস্কার অর্জন করে বিশ্ব খাদ্য কর্মসূচি বা ডব্লিউএফপি। ক্ষুধার বিরুদ্ধে লড়াই, যুদ্ধবিধ্বস্ত অঞ্চলগুলোতে পরিস্থিতির উন্নয়ন এবং ক্ষুধাকে যুদ্ধ-সহিংসতার অস্ত্র হিসেবে ব্যবহার বন্ধের চালিকাশক্তি হিসেবে অবদান রাখায় প্রতিষ্ঠানটি শান্তিতে নোবেল পায়।২০১৯ সালে শান্তিতে নোবেল জেতেন ইথিওপিয়ার প্রধানমন্ত্রী আবি আহমেদ। প্রতিবেশী ইরিত্রিয়ার সঙ্গে দীর্ঘদিনের দ্বন্দ্ব ও দেশটির মধ্যে জাতিগত সংঘাত নিরসনে গুরুত্বপূর্ণ অবদান রাখায় এ পুরস্কার পান তিনি।


আপনার মতামত লিখুন :

Comments are closed.

এ জাতীয় আরও খবর
Theme Customized By Theme Park BD
x
%d bloggers like this:
x
%d bloggers like this: