শনিবার, ২৭ নভেম্বর ২০২১, ১২:২৩ অপরাহ্ন

সাংবাদিকতায় লতিফুর রহমান পুরস্কার – ২০২১

এখনই সময় ডেস্ক / ৩০
আপডেট : রবিবার, ২১ নভেম্বর, ২০২১, ১২:৫৯ পূর্বাহ্ণ

প্রথম আলোর বর্ষসেরা সাংবাদিক হিসেবে নির্বাচিত করে আমাকে ‘সাংবাদিকতায় লতিফুর রহমান পুরস্কার ২০২১’ দিয়েছে প্রথম আলো কর্তৃপক্ষ।
প্রতিবছর প্রথম আলোর প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে প্রীতিসম্মিলনী আয়োজন করা হলেও করোনার কারণে গত বছর তা সম্ভব হয়নি। ৪ নভেম্বর ছিল প্রথম আলোর ২৩তম প্রতিষ্ঠাবার্ষিকী। এ উপলক্ষে শনিবার রাজধানীর র‍্যাডিসন ব্লু ওয়াটার গার্ডেন হোটেলে আয়োজন করা হয় প্রীতিসম্মিলনী। সম্মিলনীতে উপস্থিত ছিলেন মন্ত্রী, রাজনীতিবিদ, শিক্ষাবিদ, সাংবাদিক, ব্যবসায়ী, ক্রীড়াবিদ, শিল্পীসহ বিভিন্ন পেশার বিশিষ্টজনেরা।এই অনুষ্ঠানেই গতকাল রাতে এই গুরুত্বপূর্ণ সম্মাননা দেওয়া হয়।
আমাদের অভিভাবকতুল্য প্রয়াত বিশিষ্ট শিল্পপতি লতিফুর রহমানের নামে সাহসিকতার স্বীকৃতিস্বরূপ এ পুরস্কার,
যা আমার জন্যে একই সংগে আনন্দের এবং গর্বের। প্রয়াত লতিফুর রহমানের নামে এই বছর থেকে এই পুরস্কারটি প্রবর্তন করা হয়েছে।
আমি আমার এ পদকটি ১৯৭১ সালে সম্মুখ সমরে অংশ নেওয়া সকল মুক্তিযোদ্ধা ও শহীদদের আত্মার প্রতি উৎসর্গ করেছি। যারা সেদিন অনিশ্চিত ভবিষ্যত জেনেও এ ভুখন্ডের গণমানুষের রাজনৈতিক, অর্থনৈতিক মুক্তি ও মানবিক মর্যাদার নিশ্চিত করতে অস্ত্র তুলে নিয়েছিলেন বা আত্মত্যাগ করেছেন। উপহার দিয়েছেন আমার এ প্রিয় বাংলাদেশকে।
এই পুরস্কারের একটি অর্থ মুল্য আছে। আছে প্রাপ্তির আমেজ। তবে এ সব কিছুর উপরে আমার কাছে অনেক বেশি গুরুত্বপূর্ণ ঠিক কিভাবে আমার প্রিয় কর্মস্থল দৈনিক প্রথম আলো আমার বিপদে আমাকে সাহস যুগিয়েছে। পরিবারের মতো পাশে থেকেছে। তাই আমি কৃতজ্ঞতা প্রকাশ করছি প্রথম আলো পরিবারকে।
দুঃসহ দিনগুলোতে আমার এবং আমার পরিবারের পাশে, আমার প্রতিষ্ঠান প্রথম আলোর পাশাপাশি ছিলেন সারা দেশের সাংবাদিক সমাজ, সাংবাদিকদের বিভিন্ন সংগঠন, বিভিন্ন গণমাধ্যমের সহকর্মীরা। পাশাপাশি বিভিন্ন সাংস্কৃতিক, সামাজিক, রাজনৈতিক সংগঠন, প্রতিষ্ঠান, সংস্থা, পাঠক, বন্ধু, শুভানুধ্যায়ী ব্যক্তি-মানুষ যে সহমর্মিতা নিয়ে দাঁড়িয়েছেন তাতে আমি, আমরা অভিভূত, আপ্লুত, কৃতজ্ঞ। এই ঋণ শোধ হবার নয়।জাতিসংঘ,দেশি-বিদেশি বিভিন্ন মানবাধিকার সংস্থা, সাংবাদিকদের বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা,দেশি-বিদেশি গণমাধ্যম ও খ্যাতিমান সাংবাদিকদের উদ্বেগ, প্রতিক্রিয়া এই খারাপ সময় পার করতে আমাকে সাহস জুগিয়েছে। একই ধারাবাহিকতায় গত ছয়মাস যারা আমাকে সাহস জুগিয়েছেন, পাশে থেকেছেন, আমার জন্যে রাস্তায় নেমে বা সামাজিক মাধ্যম একটি শব্দ উচ্চারণ করেছেন তাদের প্রতি আমি কৃতজ্ঞতা জানাচ্ছি। আপনাদের এই ভালোবাসা আমাকে আমাদের পাঠকের প্রতি আরো দায়বদ্ধ করেছে। আমার জন্য দোয়া করবেন।
আপনারা আমার ও প্রথম আলোর ভালোবাসা নিন।
সাংবাদিকতা দীর্ঘজীবি হোক।

ছবিঃ পুরস্কার ও সনদ তুলে দিচ্ছেন প্রথম আলো সম্পাদক মতিউর রহমান ও ট্রান্সকমের গ্রুপ সিইও সিমিন রহমান


আপনার মতামত লিখুন :

Comments are closed.

এ জাতীয় আরও খবর
Theme Customized By Theme Park BD
x
%d bloggers like this:
x
%d bloggers like this: