বৃহস্পতিবার, ২৭ জানুয়ারী ২০২২, ০৭:৪৩ পূর্বাহ্ন

বিশ্ব মানবাধিকার দিবস আজ

নিজস্ব প্রতিবেদক। / ৭৪
আপডেট : শুক্রবার, ১০ ডিসেম্বর, ২০২১, ৮:১২ পূর্বাহ্ণ

আজ ১০ ই ডিসেম্বর ৭৩ তম বিশ্ব মানবাধিকার দিবস। বাংলাদেশ সহ বিশ্বের সকল দেশে একযোগে পালিত হচ্ছে এই দিবস। ১৯৪৮ সালে প্রথম জাতিসংঘ কর্তৃক ১০ ই ডিসেম্বর কে বিশ্ব মানবাধিকার দিবস হিসেবে ঘোষণা করা হয়।

এরপর থেকে প্রতি বছরই ১০ ডিসেম্বর বিশ্ব মানবাধিকার দিবস হিসেবে পালিত হয়। এবার মানবাধিকার দিবসের প্রতিপাদ্য হলো


‘‘বৈষম্য ঘোচাও, সাম্য বাড়াও
মানবাধিকারের সুরক্ষা দাও’’।

বিশ্ব মানবাধিকার দিবস কেন্দ্র করে বাংলাদেশের বিভিন্ন মানবাধিকার সংগঠনগুলো ব্যানার প্ল্যাকার্ড নিয়ে শোভাযাত্রা ও র‍্যালি বের করে। এই শোভাযাত্রা এবং র‍্যালি জাতীয় শহীদ মিনার থেকে শুরু করে প্রেসক্লাবে গিয়ে শেষ হয় পরবর্তীতে প্রেসক্লাবে আলোচনার মাধ্যমে অনুষ্ঠানটি শেষ হয়। এছাড়াও এই দিনকে কেন্দ্র করে মানবাধিকার সংগঠনগুলোর সারা দেশব্যাপী বিভিন্ন কর্মসূচি পালন করছে।

বাংলাদেশ মানবাধিকার কমিশন এই দিন কে কেন্দ্র করে বিভিন্ন কর্মসূচি পালন করছে। দিনের প্রথম কর্মসূচির মধ্যে আনন্দ শোভাযাত্রা আয়োজন করেন, এ প্রসঙ্গে বাংলাদেশ মানবাধিকার কমিশনের মহাসচিব ডক্টর মোহাম্মদ দিলদার বলেন, বাংলাদেশ মানবাধিকার কমিশন অন্যায়ের বিপক্ষে ন্যায়ের পক্ষে কাজ করে, ন্যায়ের পক্ষে কাজ করতে গিয়ে অনেক ক্ষেত্রেই এই কমিশনের সদস্যদের নিজেদেরকেই অনেক ক্ষেত্রে হয়রানির শিকার হতে হয়। কমিশনের কাজ কে সহযোগিতা করার জন্য সরকারের হস্তক্ষেপ কামনা করেছেন তিনি।

এ প্রসঙ্গে মিরপুর আঞ্চলিক শাখার সাধারণ সম্পাদক সৈয়দ তাওহিদুর রহমান বলেন, আমরা মানবতাবাদি অনেক ক্ষেত্রে আমাদের দাঁড়াই মানবতা ভূলুণ্ঠিত হয় এক্ষেত্রে সংগঠনের যে পর্যায় ই থাকুক না কেন কাউকে ছাড় দেয়া হবে না সবাই এ ব্যাপারে সতর্ক থাকবেন। মানবিক কাজে প্রতিশ্রুতি বদ্ধ হয়ে নামের সাথে মানবতাবাদি যোগ করেছেন এ ব্যাপারে সবাই সতর্ক থাকবেন। সমাজের প্রতিষ্ঠিত ব্যক্তিদের সুবিধাবঞ্চিতদের পাশে দাঁড়ানোর জন্য আহ্বান করেন তিনি।

 

 


আপনার মতামত লিখুন :

Comments are closed.

এ জাতীয় আরও খবর
Theme Customized By Theme Park BD
%d bloggers like this:
%d bloggers like this: